ইলমার লাবান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইলমার লাবান
জন্ম১১ ডিসেম্বর ১৯২১
মৃত্যু২৯ নভেম্বর ২০০০ (৭৮ বয়সে)
শিক্ষাতার্তু বিশ্ববিদ্যালয়

ইলমার লাবান, (১১ ডিসেম্বর ১৯২১, তালিন, এস্তোনিয়া – ২৯ নভেম্বর ২০০০, স্টকহোম ) একজন এস্তোনীয় কবি এবং সাহিত্য সমালোচক ছিলেন।

প্রাথমিক জীবন এবং শিক্ষা[সম্পাদনা]

লাবান ১৯৩৪ থেকে ১৯৪০ সাল পর্যন্ত প্রথম টালিন বয়েজ জিমন্যাসিয়ামে অংশগ্রহণ করেন। ১৯৩৯-১৯৪০ এবং ১৯৪১-১৯৪২ সালে তিনি তালিন কনজারভেটরিতে রচনা (কম্পোজিশন ) এবং পিয়ানো অধ্যয়ন করেন। ১৯৪০-১৯৪৩ সালে লাবান তার্তু বিশ্ববিদ্যালয়ে রোমান্স ভাষা অধ্যয়ন করেন। ১৯৪৩ সালে, তিনি সুইডেনে যান, বাল্টিক রাজ্যের দখলদারী থেকে পালিয়ে যগিয়ে আবারও রোমান্স ভাষা এবং দর্শন (১৯৪৩-১৯৪৯) অধ্যয়ন চালিয়ে যান।

কর্মজীবন[সম্পাদনা]

লাবান স্টকহোম বিশ্ববিদ্যালয়ে প্রভাষক ল হিসেবে কাজ করতেন এবং ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ আর্ট ক্রিটিকসের সদস্য ছিলেন।

লাবান প্রধানত পরাবাস্তব (সুররিয়ালিস্টিক) কবিতা লিখেছিলেন এবং তিনি সেই ধারার কবিদের এস্তোনিয়ার প্রথম। তিনি শিল্প ও সাহিত্য নিয়ে প্রবন্ধ ও নিবন্ধ লিখেছেন। এছাড়াও, তিনি অনেক এস্তোনীয় কবির কাজ সুইডিশ ভাষায় অনুবাদ করেছেন (উদাহরণ: আর্তুর অ্যালিক্সার, বেত্তি আলভার, জান ক্যাপলিনস্কি, ভিভি লুইক, পল-এরিক রুম্মো) এবং জার্মান (উদাহরণ: জুহান লিভ, গুস্তাভ স্যুটস, জান ওক্স, হেনরিক ভিসনাপু, আন্ডার ) এছাড়াও তিনি ফ্রেডেরিক ইরিয়ার্ত, এন্ড্রে নেমস, ফ্রাঙ্কো লেইডি, রাফায়েল বেলাঞ্জ, লেচ রিজেউস্কি এবং অন্যান্যদের মতো শিল্পীদের সমালোচনা এবং সাহিত্যকর্ম লিখেছেন।

সৃষ্টি[সম্পাদনা]

  • "অঙ্কুকেতি লপ অন লাউলু অ্যালগাস" (১৯৪৬)
  • "রোসি সেলাভিস্ট" (১৯৫৭)
  • "ওমা লুলেট জা ভোওরাস্ট" (১৯৯০)
  • "মারস্যাসে নাক" (১৯৯৭)
  • "ম্যাগনিটিলিন জোগি" (২০০১)
  • "Sõnade sülemid ja sülemite süsteemid" (২০০৪)

শিল্প সমালোচনা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]