ইয়োহান গেয়র্গ ভাগলার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইয়োহান গেয়র্গ ভাগলার
Wagler Johann Georg 1800-1832.png
ইয়োহান গেয়র্গ ভাগলার
জন্ম (১৮০০-০৩-২৮)মার্চ ২৮, ১৮০০
মৃত্যু আগস্ট ২৩, ১৮৩২(১৮৩২-০৮-২৩) (৩২ বছর)
MünchenMoosach
জাতীয়তা জার্মান
কর্মক্ষেত্র পক্ষীবিজ্ঞান
উভচরবিদ্যা
সরীসৃপবিজ্ঞান

ইয়োহান গেয়র্গ ভাগলার (মার্চ ২৮, ১৮০০-আগস্ট ২৩, ১৮৩২) (ইংরেজী Johann Georg Wagler) ছিলেন একজন জার্মান পক্ষীবিদ, উভচরবিদসরীসৃপবিদ

ভাগলার ইয়োহান বাপ্টিস্ট ফন স্পিক্সের সহকারী হিসেবে মিউনিখ বিশ্ববিদ্যালয়ের জ্যুলজিক্যাল মিউজিয়ামে কর্মজীবন শুরু করেন। স্পিক্সের মৃত্যুর পর ১৮২৮ সালে তিনি জ্যুলজিক্যাল মিউজিয়ামের সভাপতি পদে যোগ দেন। তিনি প্রানী নমুনা সংগ্রহের জন্য ব্রাজিলসহ একাধিক দেশ ভ্রমন করেন। ব্রাজিল থেকে আসা অসংখ্য নমুনার ওপর তিনি কাজ করেন এবং Monographia Psittacorum (১৮৩২) রচনা করেন। এ গ্রন্থে তিনি নীল ম্যাকাওয়ের বর্ণনা অন্তর্ভূক্ত করেন।

প্রণী সংগ্রহ অভিযানের সময় নিজের ছোঁড়া গুলির আঘাতে তিনি নিজে আহত হন এবং এই আঘাতের ফলে সৃষ্ট সংক্রমণে ১৮৩২ সালে মুনচেন-মোসাচ (München-Moosach)-এ তাঁর মৃত্যু হয়[১]

রচনাপঞ্জি[সম্পাদনা]

ইয়োহান গেয়র্গ ভাগলার-এর মোট ৪টি রচনা বর্তমানে পাওয়া যায়[২]; এগুলো হলোঃ

  • Monographia Psittacorum (মিউনিখঃ ১৮৩২)। সহ-লেখকঃ Wetmore, Alexander।
  • Natürliches System der Amphibien : mit vorangehender Classification der Säugethiere und Vögel : ein Beitrag zur vergleichenden Zoologie (মুচেনঃ ১৮৩০)। সহ-লেখকঃ Richmond, Charles Wallace।
  • Serpentum Brasiliensium species novae = ou, Histoire naturelle des espèces nouvelles de serpens : recueillies et observées pendant le voyage dans l'intérieur du Brésil dans les années 1817, 1818, 1819, 1820 (মিউনিখঃ ১৮২৪)। সহ-লেখকঃ Spix, Johann Baptist von।
  • Wagler's Six ornithological memoirs from the 'Isis.' (লন্ডনঃ ১৮৮৪)। সম্পাদনায়ঃ P.L. Sclater।

তথ্যসূত্র[সম্পাদনা]

সংগ্রহঃ ২৮।০৯।২০১২ তারিখ।

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • Adler, Kraig, editor. 1989. Contributions to the History of Herpetology. Society for the Study of Amphibians and Reptiles (SSAR). 202 pp. ISBN 978-0-916984-19-9.