ইয়েলো ড্রাগন স্পোর্টস সেন্টার

স্থানাঙ্ক: ৩০°১৬′০৬″ উত্তর ১২০°০৭′৪৪″ পূর্ব / ৩০.২৬৮৩° উত্তর ১২০.১২৯০° পূর্ব / 30.2683; 120.1290
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইয়েলো ড্রাগন স্পোর্টস সেন্টার স্টেডিয়াম
মানচিত্র
পূর্ণ নামইয়েলো ড্রাগন স্পোর্টস সেন্টার স্টেডিয়াম
অবস্থানহাংচৌ, চীন
স্থানাঙ্ক৩০°১৬′০৬″ উত্তর ১২০°০৭′৪৪″ পূর্ব / ৩০.২৬৮৩° উত্তর ১২০.১২৯০° পূর্ব / 30.2683; 120.1290
ধারণক্ষমতা৫১,৯৭১(স্টেডিয়াম)[১] ৮,০০০(এরিনা)
উপরিভাগঘাস
উদ্বোধন২০০০
ভাড়াটে
চচিয়াং এফসি

ইয়েলো ড্রাগন স্পোর্টস সেন্টার স্টেডিয়াম চীনের চচিয়াং প্রদেশের হাংচৌ শহরের কেন্দ্রস্থলে অবস্থিত একটি স্টেডিয়াম। এটি সঙ্গীত কনসার্ট এবং উদযাপনের মতো সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্যও ব্যবহৃত হয়। চীনা ভাষায় হুয়াংলং মানে "হলুদ ড্রাগন"। এটি স্থানীয় ফুটবল ক্লাব চচিয়াং প্রফেশনাল এফসির আয়োজক ভেন্যু।

১৯৯৭ এবং ২০০৩ সালের মধ্যে নির্মিত এই কেন্দ্রটিতে একটি চলমান ট্র্যাক সহ একটি অ্যাসোসিয়েশন ফুটবল স্টেডিয়াম, একটি ইনডোর এরিনা, আউটডোর ট্র্যাক এবং মাঠে অনুশীলন সুবিধা, একটি স্পোর্টস হোটেল, একটি প্রেস সেন্টার এবং রিদমিক জিমন্যাস্টিকস, টেনিস, এর মতো খেলাধুলার অন্যান্য সুবিধা রয়েছে। ডাইভিং এবং দাবা

১৪,০০০ ধারণক্ষমতার জিয়াংগান জেলা সংস্কৃতি ও ক্রীড়া কেন্দ্র স্টেডিয়াম এবং ৮০,০০০ ধারণক্ষমতার হাংচৌ স্পোর্টস পার্ক স্টেডিয়াম সহ স্টেডিয়ামটি হাংচৌতে অন্যতম প্রধান ক্রীড়া স্থান।

হলুদ ড্রাগন স্টেডিয়াম বা হুয়াংলং স্টেডিয়াম ( : 杭州黄龙体育场) হল একটি আউটডোর অ্যাসোসিয়েশন ফুটবল স্টেডিয়াম এবং ইয়েলো ড্রাগন স্পোর্টস সেন্টারের প্রধান বৈশিষ্ট্য। সুবিধাটি ৫১,০০০ জন লোকের আসন করে এবং ২০০০ সালে সম্পূর্ণ হয়েছিল। এটি স্থানীয় ফুটবল দল দ্বারা ব্যবহৃত হয় এবং গ্রুপ পর্বের খেলা এবং ব্রাজিল-মার্কিন যুক্তরাষ্ট্র সেমিফাইনালের জন্য সেপ্টেম্বর ২০০৭ এ অনুষ্ঠিত ফিফা মহিলা বিশ্বকাপ ২০০৭ এর অন্যতম ভেন্যু ছিল। এটিকে ফিফা হাংচৌ ড্রাগন স্টেডিয়াম বলে উল্লেখ করেছে।

কাঠামোটি বৃত্তাকার আকৃতির এবং একটি আংশিক ছাদ রয়েছে যা বসার অংশগুলিকে আচ্ছাদিত করে যা স্টেডিয়ামের বিপরীত প্রান্তে দুটি দ্বৈত সাসপেনশন টাওয়ার দ্বারা সমর্থিত।

হাংচৌ সেপ্টেম্বর ২০১৫-এ ২০২২ এশিয়ান গেমসের আয়োজক হওয়ার পরে যে স্টেডিয়ামটি মূলত মূল ভেন্যু হিসাবে অভিপ্রেত ছিল, এটি ফুটবল কোয়ার্টার-ফাইনাল এবং সেমিফাইনাল এবং মহিলাদের স্বর্ণপদক ফাইনালের আয়োজন করেছিল।

ইয়েলো ড্রাগন জিমনেসিয়াম[সম্পাদনা]

ইয়েলো ড্রাগন জিমনেসিয়াম বা হুয়াংলং জিমনেসিয়াম হল ৮,০০০ জন লোকের বসার অভ্যন্তরীণ অঙ্গন, যা আনুষ্ঠানিকভাবে ২ সেপ্টেম্বর ২০০৩-এ চালু করা হয়েছিল। এটি ১৬০ মিলিয়ন আরএমবি (প্রায় ১৯ মিলিয়ন মার্কিন ডলার) ব্যয়ে নির্মিত হয়েছিল।[২] আখড়াটি ফিগার স্কেটিং এবং আইস হকির পাশাপাশি বিভিন্ন ধরণের ইনডোর স্পোর্টসের ব্যবস্থা করতে পারে। এটি সঙ্গীত কনসার্টের জন্যও ব্যবহৃত হয়।

এটি উত্তর-পূর্ব দিকে স্টেডিয়াম সংলগ্ন। এটি মূলত ১৯৫০-এর দশকে সোভিয়েত বিশেষজ্ঞদের দ্বারা ডিজাইন করা হয়েছিল এবং পরে প্রিমিয়ার ঝোউ এনলাই দ্বারা অনুমোদিত হয়েছিল। ১৯৭০-এর দশকের গোড়ার দিকে ঝোউ এনলাই যখন হ্যাংঝো সফর করেন, তখন তিনি স্থানীয় কর্মকর্তাদের কাছে এই পরিকল্পনার পুনরাবৃত্তি করেন।

উল্লেখযোগ্য ঘটনা[সম্পাদনা]

২৪ ফেব্রুয়ারি ২০১২-এ, আইরিশ ভোকাল পপ ব্যান্ড ওয়েস্টলাইফ তাদের অ্যালবাম গ্রেটেস্ট হিটস সমর্থন করে গ্রেটেস্ট হিটসের জন্য একটি কনসার্টের আয়োজন করে।

৮ সেপ্টেম্বর ২০১৮-এ, জোকার জু, একজন চীনা গায়ক-গীতিকার, তার স্কাইস্ক্র্যাপার ওয়ার্ল্ড ট্যুরের অংশ হিসাবে স্টেডিয়ামের শিরোনাম করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "地标建筑换新颜 黄龙体育中心体育场都有哪些高科技"装备"?"। সংগ্রহের তারিখ ২০২২-০৩-৩১ 
  2. "Stadium put into use"(An article about unveiling the Gymnasium and a picture of it)। ২০০৭-০৯-২৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৯-২৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]