ইয়ুর্গন এলারস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ইয়ুর্গন এলারস (জার্মান: [ˈjʏʁɡŋ̩ ˈeːlɐs]; ২৯ ডিসেম্বর ১৯২৯ - ২০ মে ২০০৮) জার্মান পদার্থবিজ্ঞানী ছিলেন, যিনি আলবার্ট আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতার তত্ত্বকে ব্যাখ্যার ক্ষেত্রে অবদান রাখেন। হ্যামবার্গের ইউনিভার্সিটির পাসকুয়াল জর্ডানের আপেক্ষিকতা গবেষণা দলের স্নাতকোত্তর ও স্নাতকোত্তর কাজ থেকে তিনি একজন শিক্ষক হিসাবে বিভিন্ন পদে ছিলেন এবং পরবর্তীতে একজন পরিচালক হিসেবে ম্যায়ক্রেনের ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোফিজিক্স -এর পরিচালক পদে যোগদান করার আগে অধ্যাপক হিসাবে দায়িত্ব পালন করেন। ১৯৯৫সালে তিনি জার্মানির পটসডামে মহাকর্ষ পদার্থবিজ্ঞানের জন্য তৈরি নতুন প্ল্যাক ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক হন। Ehlers 'গবেষণা সাধারণ আপেক্ষিকতার ভিত্তি হিসাবে পাশাপাশি তত্ত্বের অ্যাপ্লিকেশন অ্যাস্ট্রোফিজিক্স উপর দৃষ্টি নিবদ্ধ। তিনি আইনস্টাইনের ক্ষেত্রের সমীকরণগুলির সঠিক সমাধানগুলির যথাযথ শ্রেণীকরণ প্রণয়ন করেছিলেন এবং এহেলার-গেরেন-শ্যাস তত্ত্বের প্রমাণ করেছিলেন যা আধুনিক মহাজাগতিকের সাধারণ,আপেক্ষিক মডেল বিশ্বজনীন প্রয়োঅকে সমর্থন করে। তিনি মহাকর্ষীয় লেন্সিংয়ের একটি স্পেসটাইম-ভিত্তিক বর্ণনা তৈরি করেছিলেন এবং সাধারণ আপেক্ষিকতা এবং নিউটনীয় মাধ্যাকর্ষণগুলির কাঠামোর মধ্যে তৈরি মডেলগুলির মধ্যে সম্পর্ককে স্পষ্ট করেছিলেন। উপরন্তু, এলারস পদার্থবিজ্ঞানের ইতিহাস এবং দর্শনের উভয় মধ্যে গভীর আগ্রহ ছিল এবং বিজ্ঞান একটি উত্সাহী জনপ্রিয়তা ছিল।

জীবনী[সম্পাদনা]

ইয়ুর্গন এলারস হ্যামবার্গে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৩৬থেকে ১৯৪৯ সাল পর্যন্ত সরকারি স্কুলে যোগ দেন এবং এরপর ১৯৪৯ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত হ্যামবার্গার বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞান, গণিত ও দর্শনের গবেষণায় যান। ১৯৫৫-৫৬ সালের শীতকালীন সময়ে তিনি হাই স্কুল শিক্ষকের পরীক্ষা (স্ট্যাটেক্সামেন) পাস করেন, কিন্তু এর পরিবর্তে একজন শিক্ষক হয়ে উঠতে পার্সুকু জর্দানের স্নাতক গবেষণায় অংশ নেন, যিনি তার থিসিস উপদেষ্টা হিসেবে কাজ করেছিলেন। এলারস এর কাজ ছিলো ' আইনস্টাইন ক্ষেত্র সমীকরণ সমাধান নির্মান এবং চরিত্রায়ন করা। তিনি 1958 সালে হ্যামবার্গার বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যা বিভাগে ডক্টরেট অর্জন করেন।

এলারস এর আগমনের আগে, জর্ডানের গোষ্ঠীর প্রধান গবেষণায় জেনারেল আপেক্ষিকতার স্কেলার-ট্যাসার পরিবর্তনের জন্য উৎসর্গ করা হয়েছিল যা পরে জর্দান-ব্রান্স-ডিক তত্ত্ব হিসাবে পরিচিত হয়ে উঠেছিল। এই তত্ত্বটি সাধারণ আপেক্ষিকতা থেকে পৃথক যেটিতে মহাকর্ষীয় ধ্রুবকটি একটি পরিবর্তনশীল ক্ষেত্র দ্বারা প্রতিস্থাপিত হয়। আইনস্টাইনের আসল তত্ত্বের গঠন ও ব্যাখ্যাতে দলের ফোকাস পরিবর্তন করার জন্য এলারস সহায়ক ছিল। দলের অন্যান্য সদস্যদের অন্তর্ভুক্ত ছিলেন উলফগ্যাং কুন্ড, রেনার কে, স্যাকস এবং ম্যানফ্রেড ট্রুমার, এই শহরের দলটি অ্যামটো হ্যাকম্যান ও তার ছাত্র অ্যাঙ্গেলবার্ট শ্যুকিংয়ের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্ত ছিল। দলের কথোপকথনে অতিথি ছিলেন ভল্ফগ্যাং পলি, জোশুয়া গোল্ডবার্গ এবং পিটার বার্গম্যান।

১৯৬১ সালে, জর্ডানের সহকারী হিসাবে, জার্মানির অধ্যাপক হিসাবে নিজেকে প্রস্তুত করার পর এলারস তার বাসস্থান অর্জন করেন । এরপর তিনি জার্মানিতে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে কিয়েল বিশ্ববিদ্যালয়, সিরাকুয়েস ইউনিভার্সিটি এবং হামবুর্গ বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণামূলক অবস্থান নিলেন। ১৯৬৪ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত, তিনি ডালাসের দক্ষিণপশ্চিমের স্নাতক গবেষণা কেন্দ্রে ছিলেন। ১৯৬৫ থেকে ১৯৭১ সাল পর্যন্ত তিনি অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের আলফ্রেড শিল্ডের গোষ্ঠীতে বিভিন্ন পদে ছিলেন এবং ১৯৬৭ সালে সহযোগী অধ্যাপক হিসেবে শুরু করেন এবং পূর্ণ অধ্যাপক হিসাবে পদ লাভ করেন। সেই সময়, তিনি উরুজবুর্গ এবং বন বিশ্ববিদ্যালয়ে ভিজিটর অধ্যাপক পদে অধিষ্ঠিত ছিলেন।

মিউনিখ[সম্পাদনা]

১৯৭০সালে, ম্যাক্স প্ল্যানক ইন্সটিটিউট ফর ফিজিক্স অ্যান্ড অস্ট্রোফিজিক্স-এর মাধ্যাকর্ষণ তত্ত্ব বিভাগের পরিচালক হিসাবে এলারস একটি প্রস্তাব পেয়েছিলেন।এলারস কে পরামর্শ দিয়েছিলেন লুডভিগ বিয়ারম্যান, ওই সময়ের ইনস্টিটিউটের পরিচালক । ১৯৭১ সালে এলারস ইনস্টিটিউটে যোগদান করার পর তিনি মিউনিখের লুডভিগ ম্যাক্সিমিলিয়ান বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা অধ্যাপক হয়ে ওঠেন। মার্চ ১৯৯১ সালে, ইনস্টিটিউট পদার্থবিজ্ঞানের জন্য সর্বোচ্চ প্ল্যানক ইনস্টিটিউট এবং ম্যাক্স প্ল্যানক ইনস্টিটিউট ফর অস্ট্রোফিজিক্স-এ বিভক্ত, যেখানে এহেলার্স বিভাগে একটি বাড়ি খুঁজে পান। তার কার্যকালের ২৪ বছর ধরে, তার গবেষণা গোষ্ঠী অন্যান্যের মধ্যে ছিলেন, গ্যারি গিবসন, জন স্টুয়ার্ট এবং বার্ড শ্মিট, পাশাপাশি অভ্য অষ্টেকার, ডেমেট্রিওস ক্রিস্টোডোলু এবং ব্র্যান্ডন কার্টার।

মিউনিখে এলারস এর পোস্টডক্টরাল ছাত্রদের মধ্যে একজন ছিলেন রেইনহার্ড ব্রুয়ার, যিনি পরবর্তীতে popular-science journal Scientific American এর স্পিকট্রাম ডার উইসেন্সচাফ্টের প্রধান- সম্পাদক হন।

পটসডাম[সম্পাদনা]

১৯৯০ সালে জার্মান একীকরণের পর জার্মান বিজ্ঞান সংস্থার পুনর্গঠন ঘটে, এহেলাররা মহাকর্ষ তত্ত্বের গবেষণায় নিবেদিত ম্যাক্স প্ল্যানক সোসাইটির একটি ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য আহবান করেন। ৯ জুন ১৯৯৪ সালে, সোসাইটি পটসডামে মহাকর্ষ পদার্থবিজ্ঞানের জন্য প্ল্যানক ইনস্টিটিউট খুলতে সিদ্ধান্ত নেয়। ইনস্টিটিউট তার প্রতিষ্ঠাতা পরিচালক এবং সাধারণ আপেক্ষিকতার ভিত্তি এবং গণিতের জন্য তার বিভাগের নেতা হিসাবে ১ এপ্রিল ১৯৯৫ সালে কার্যক্রম শুরু করে। এলারস তারপর দ্বিতীয় মহাপরিচালক বিভাগ প্রতিষ্ঠার oversaw পরিচালিত মহাকর্ষীয় তরঙ্গ গবেষণা এবং বার্নার্ড এফ স্কাটজ এর নেতৃত্বে। ৩১ ডিসেম্বর ১৯৯৮ সালে, এলারস emeritus এর প্রতিষ্ঠাতা পরিচালক হয়ে অবসর গ্রহণ করেন।

এলারস ২০০৮ সালে ২০ মে ২০০৮ তারিখে মৃত্যুর আগ পর্যন্ত কাজ অব্যাহত রাখেন। তিনি তার স্ত্রী অনিতা এলারস , তার চার সন্তান মার্টিন, ক্যাথরিন, ডেভিড এবং ম্যাক্সের পাশাপাশি পাঁচ নাতিকে রেখে গেছিলেন।

গবেষণা[সম্পাদনা]

এলারস এর গবেষণা সাধারণ আপেক্ষিকতা নিয়ে ছিল। বিশেষ করে, কসমোলজি, মহাকর্ষীয় লেন্স এবং মহাকর্ষীয় তরঙ্গ তত্ত্ব এসবের উপর তার অবদান ছিলো। তার মূল বিষয় ছিলো সাধারণ আপেক্ষিকতা এর গাণিতিক কাঠামো এবং এর পরিণতিগুলিকে ব্যাখ্যা করা, ও অনুসন্ধানমূলক অনুমান থেকে প্রমাণগুলি পৃথক করা।

সঠিক সমাধান[সম্পাদনা]

এলারস Group[সম্পাদনা]

কসমোলজিঃ এলারস গ্রিন-স্যাকস-তত্ত্ব[সম্পাদনা]

স্যাটেলাইট প্রোব থেকে WMAP এর এই ছবিতে রেকর্ডকৃত মহাজাগতিক বিকিরণের তাপমাত্রার মধ্যে অস্বাভাবিকতা 10^-4 কেলভিনের বেশি নয়।

সাধারণ আপেক্ষিকতার মৌলিক ধারণা[সম্পাদনা]

মহাকর্ষীয় লেন্সিং[সম্পাদনা]

ফ্রেম তত্ত্ব এবং নিউটনীয় মাধ্যাকর্ষণ[সম্পাদনা]

পদার্থবিদ্যার ইতিহাস এবং দর্শন[সম্পাদনা]

সাধারন আপেক্ষিকতা এবং পদার্থবিজ্ঞানের ভিত্তি সম্পর্কে তার আগ্রহকে পরিপূরক করেন, এলারস পদার্থবিজ্ঞানের ইতিহাস গবেষণা করেন। মৃত্যুর আগ পর্যন্ত, তিনি বার্লিনের বিজ্ঞান ইতিহাসের সর্বোচ্চ প্ল্যাক ইনস্টিটিউটের কোয়ান্টাম তত্ত্বের ইতিহাসে একটি প্রকল্পে সহযোগিতা করেছিলেন। বিশেষ করে, তিনি ১৯২৫এবং ১৯২৮ সালের মধ্যে কোয়ান্টাম ফিল্ড তত্ত্বের বিকাশে পাসকুয়াল জর্দান এর মৌলিক অবদান আবিষ্কার করেছিলেন। তার কর্মজীবনের সময়, এলারস পদার্থবিদ্যা দার্শনিক ভিত্তি এবং প্রভাব এর মধ্যে তার আগ্রহ ছিল এবং পদার্থবিজ্ঞানের বৈজ্ঞানিক জ্ঞান মৌলিক অবস্থা ও বিভিন্ন প্রশ্নের মোকাবেলার দ্বারা এই বিষয়ে গবেষণা করেন।

বিজ্ঞান জনপ্রিয়তা[সম্পাদনা]

এলারস সাধারণ শ্রোতাদের কাছে পৌঁছানোর মধ্যে গভীর আগ্রহ দেখিয়েছেন। বার্লিনের উরানিয়ায় বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে তিনি জনসমক্ষে বক্তৃতা করেন। তিনি জনপ্রিয় বিজ্ঞানের নিবন্ধ লেখেন, যার মধ্যে সাধারণ শ্রোতা জার্নালে তার অবদান রয়েছে যেমন বিল্ড ডার উইসেন্সচাফ্ট। তিনি বৈজ্ঞানিক আমেরিকান জার্মান সংস্করণের জন্য মাধ্যাকর্ষণ উপর নিবন্ধ একটি সংকলন সম্পাদনা করেন। এলারস পদার্থবিজ্ঞানের ভাষা হিসাবে গণিত, আপেক্ষিকতা এবং সম্পর্কিত মৌলিক ধারনা শিক্ষণ এর উপর আলোচনা এবং জার্নাল নিবন্ধ করেন।

সম্মান ও পুরস্কার[সম্পাদনা]

এলারস বার্লিন-ব্র্যান্ডেনবার্গের একাডেমী অফ সাইন্স অ্যান্ড হিউম্যানিটিসস (১৯৯৩), একাডেমির ডার উইসেনসচফ্টেন এন্ড ডার লিটারুরাট, মেনেজ (১৯৭২), লিওপোল্ডিনা ইন হেল (১৯৭৫) এবং মিউচুয়ার বরিয়ান একাডেমী অফ সায়েন্সেস অ্যান্ড হিউম্যানিটিস এর সদস্য হন (১৯৭৯)। )। [39] ১৯৯৫থেকে ১৯৯৮ সাল পর্যন্ত তিনি জেনারেল আপেক্ষিকতা ও মহাকর্ষের আন্তর্জাতিক সোসাইটির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন। [40] তিনি জার্মান শারীরিক সোসাইটির ২০০২ ম্যাক প্ল্যাংক পদক, পাভিয়া ইউনিভার্সিটির ভোল্টা গোল্ড মেডেল (২০০৫) এবং প্রাগের (২০০৭) চার্লস বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক বিজ্ঞান অনুষদের পদক লাভ করেন

নির্বাচিত প্রকাশনা[সম্পাদনা]

  • Börner, G.; Ehlers, J., সম্পাদকগণ (১৯৯৬), Gravitation, Spektrum Akademischer Verlag, আইএসবিএন 3-86025-362-X 
  • Ehlers, Jürgen (১৯৭৩), "Survey of general relativity theory", Israel, Werner, Relativity, Astrophysics and Cosmology, D. Reidel, পৃষ্ঠা 1–125, আইএসবিএন 90-277-0369-8 
  • Schneider, P.; Ehlers, J.; Falco, E. E. (১৯৯২), Gravitational lenses, Springer, আইএসবিএন 3-540-66506-4 

তথ্য[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Bleyer, U. (১৯৯৩), "Book-Review - Gravitational Lenses", Astronomische Nachrichten, 314 (4): 314–315, doi:10.1002/asna.2113140412, বিবকোড:1993AN....314..314S 
  • Bozza, Valerio (২০০৫), "Book review: Silvia Mollerach, Esteban Roulet: Gravitational Lensing and Microlensing", General Relativity and Gravitation, 37 (7): 1335–1336, doi:10.1007/s10714-005-0117-9, বিবকোড:2005GReGr..37.1335B 
  • Braun, Rüdiger (মে ২৭, ২০০৮), "Wo Zeit und Raum aufhören. Der Mitbegründer des Golmer Max-Planck-Instituts für Gravitationsphysik, Jürgen Ehlers, ist unerwartet verstorben", Märkische Allgemeine Zeitung, সংগ্রহের তারিখ ২০১৩-০৫-২৮  (in German, English translation of title: Where time and space end. The co-founder of the Max Planck Institute for Gravitational Physics, Jürgen Ehlers, has died unexpectedly)
  • Breuer, Reinhard; Springer, Michael (২০০১), "Die Wahrheit in der Wissenschaft", Spektrum der Wissenschaft, 7: 70  (in German)
  • Breuer, Reinhard; Springer, Michael (২০০৯), "The truth in science", General Relativity and Gravitation, 41 (9): 2159–2167, doi:10.1007/s10714-009-0844-4, বিবকোড:2009GReGr..41.2159B 
  • Breuer, Reinhard (২০০৮-০৫-২৬), Jürgen Ehlers und die Relativitätstheorie, Spektrum der Wissenschaft Verlagsgesellschaft mbH, ২০০৮-০৯-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা  (in German, English translation of title Jürgen Ehlers and the Theory of Relativity)
  • Buchert, Thomas (২০০৮), "Dark Energy from Structure—A Status Report", General Relativity and Gravitation, 40 (2–3): 467–527, arXiv:0707.2153অবাধে প্রবেশযোগ্য, doi:10.1007/s10714-007-0554-8, বিবকোড:2008GReGr..40..467B 
  • Buchert, Thomas; Ehlers, Jürgen (১৯৯৩), "Lagrangian theory of gravitational instability of Friedmann-Lemaître cosmologies – second-order approach: an improved model for nonlinear clustering", Mon. Not. R. Astron. Soc., 264 (2): 375–387, doi:10.1093/mnras/264.2.375, বিবকোড:1993MNRAS.264..375B 
  • Buchert, Thomas; Ehlers, Jürgen (১৯৯৭a), "Averaging inhomogeneous Newtonian cosmologies", Astron. Astrophys., 320: 1–7, arXiv:astro-ph/9510056অবাধে প্রবেশযোগ্য, বিবকোড:1997A&A...320....1B 
  • Buchert, Thomas; Ehlers, Jürgen (১৯৯৭b), "Newtonian cosmology in Lagrangian formulation: foundations and perturbation theory", General Relativity and Gravitation, 29 (6): 733–764, arXiv:astro-ph/9609036অবাধে প্রবেশযোগ্য, doi:10.1023/A:1018885922682, বিবকোড:1997GReGr..29..733E 
  • Ehlers, Jürgen (১৯৫৭), Konstruktionen und Charakterisierungen von Lösungen der Einsteinschen Gravitationsfeldgleichungen, University of Hamburg  (dissertation, in German; title in English translation: Constructions and characterizations of solutions to Einstein's gravitational field equations)
  • Ehlers, Jürgen (১৯৭৩), "Survey of general relativity theory", Israel, Werner, Relativity, Astrophysics and Cosmology, D. Reidel, পৃষ্ঠা 1–125, আইএসবিএন 90-277-0369-8 
  • Ehlers, J. (১৯৯৩), "Contributions to the relativistic mechanics of continuous media", Gen. Rel. Grav., 25 (12): 1225–1266, doi:10.1007/BF00759031, বিবকোড:1993GReGr..25.1225E 
  • Ehlers, Jürgen (জানুয়ারি ১৯৯৭), "Examples of Newtonian limits of relativistic spacetimes" (PDF), Classical and Quantum Gravity, 14 (1A): A119–A126, doi:10.1088/0264-9381/14/1A/010, বিবকোড:1997CQGra..14A.119E 
  • Ehlers, Jürgen (২০০৫), "Modelle in der Physik", Modelle des Denkens, Berlin-Brandenburgische Akademie der Wissenschaften, পৃষ্ঠা 35–40  (in German, English translation of contribution title: Models in physics; English translation of title: Models of thinking)
  • Ehlers, Jürgen (২০০৬a), "Physikalische Erkenntnis, dargestellt am Beispiel des Übergangs von Newtons Raumzeit zu Einsteins spezieller Relativitätstheorie", Balsinger, Philipp W.; Kötter, Rudolf, Die Kultur moderner Wissenschaft am Beispiel Albert Einstein, Elsevier/Spektrum Akademie Verlag, পৃষ্ঠা 1–16  (in German, English translation of title: Gaining knowledge in physics, shown for the example of the transition from Newton's spacetime to Einstein's special theory of relativity)
  • Ehlers, Jürgen (২০০৬b), "Mathematik als "Sprache" der Physik", Praxis der Naturwissenschaften – Physik in der Schule, 55  (in German, English translation of title: Mathematics as the "language" of physics)
  • Ehlers, Jürgen (২০০৭), "Pascual Jordan's Role in the Creation of Quantum Field Theory", Ehlers, J.; Hoffmann, D.; Renn, Jürgen, Pascual Jordan (1902–1980). Mainzer Symposium zum 100. Geburtstag. Preprint Nr. 329, Max Planck Institute for the History of Science, পৃষ্ঠা 23–35 
  • Ehlers, J.; Fahr, H. J. (১৯৯৪), "Urknall oder Ewigkeit", Bild der Wissenschaft, June: 84 
  • Ehlers, J.; Geren, P.; Sachs, R. K. (১৯৬৮), "Isotropic solutions of Einstein-Liouville equations", J. Math. Phys., 9 (9): 1344–1349, doi:10.1063/1.1664720, বিবকোড:1968JMP.....9.1344E 
  • Ehlers, Jürgen; Kundt, Wolfgang (১৯৬২), "Exact Solutions of the Gravitational Field Equations", Witten, Louis, Gravitation: An Introduction to Current Research, New York: John Wiley & Sons, পৃষ্ঠা 49–101 
  • Ehlers, Jürgen; Pirani, F. A. E.; Schild, Alfred (১৯৭২), "The geometry of free fall and light propagation", O'Raifeartaigh, L., General Relativity. Papers in Honor of J. L. Synge, Clarendon Press, পৃষ্ঠা 63–84, আইএসবিএন 0-19-851126-4 
  • Ehlers, J.; Rosenblum, A.; Goldberg, J. N.; Havas, Peter (১৯৭৬), "Comments on gravitational radiation damping and energy loss in binary systems", Astrophys. J., 208: L77, doi:10.1086/182236, বিবকোড:1976ApJ...208L..77E .
  • Ehlers, Jürgen; Rudolph, Ekkart (১৯৭৭), "Dynamics of extended bodies in general relativity center-of-mass description and quasirigidity", General Relativity and Gravitation, 8 (3): 197–217, doi:10.1007/BF00763547, বিবকোড:1977GReGr...8..197E .
  • Ellis, George (২০০৯), "Editorial note to: Pascual Jordan, Jürgen Ehlers, and Wolfgang Kundt, Exact solutions of the field equations of the general theory of relativity", General Relativity and Gravitation, 41 (9): 2170–2189, doi:10.1007/s10714-009-0868-9, বিবকোড:2009GReGr..41.2179E 
  • Ellis, George; Krasiński, Andrzej (২০০৭), "Editors' comment", General Relativity and Gravitation, 39 (11): 1941–1942, doi:10.1007/s10714-007-0448-9, বিবকোড:2007GReGr..39.1929S 
  • Henning, Eckart; Kazemi, Marion (২০১১), Chronik der Kaiser-Wilhelm-/Max-Planck-Gesellschaft zur Förderung der Wissenschaften 1911–2011, Berlin: Dunker & Humblot, আইএসবিএন 978-3-428-13623-0  (in German)
  • Frolov, Valeri P.; Novikov, I. D. (১৯৯৮), Black Hole Physics, Kluwer, আইএসবিএন 0-7923-5145-2 
  • Geroch, R. (১৯৭১), "A method for generating new solutions of Einstein's field equation. I", J. Math. Phys., 12 (6): 918–924, doi:10.1063/1.1665681, বিবকোড:1971JMP....12..918G 
  • Hawking, Stephen W.; Ellis, George F. R. (১৯৭৩), The large scale structure of space-time, Cambridge University Press, আইএসবিএন 0-521-09906-4 
  • Huisken, Gerhard; Nicolai, Hermann; Schutz, Bernard (২০০৮), Obituary: Jürgen Ehlers (PDF), Max Planck Institute for Gravitational Physics, ২০১১-০৫-১১ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা 
  • Huisken, Gerhard; Nicolai, Hermann; Schutz, Bernard (২০০৯), "Zum Tod von Jürgen Ehlers", Berlin-Brandenburgische Akademie der Wissenschaften, Jahrbuch 2008 (PDF), Oldenbourg, পৃষ্ঠা 92–96  (in German)
  • Israel, Werner (১৯৮৭), "Dark stars: the evolution of an idea", Hawking, Stephen W.; Israel, Werner, 300 Years of Gravitation, Cambridge University Press, পৃষ্ঠা 199–276, আইএসবিএন 0-521-37976-8 
  • Jordan, P.; Ehlers, J.; Sachs, R. K. (১৯৬১), "Beiträge zur Theorie der reinen Gravitationsstrahlung", Akad. Wiss. Lit. Mainz, Abh. Naturwiss. Kl., 1  (in German, English translation of title: Contributions to the theory of pure gravitational radiation)
  • Köhler, Egon; Schattner, Ruprecht (১৯৭৯), "Some results on pseudorigid motions", General Relativity and Gravitation, 10 (8): 709–716, doi:10.1007/BF00756906, বিবকোড:1979GReGr..10..709K 
  • Liddle, Andrew (২০০৩), An Introduction to Modern Cosmology (2nd ed.), John Wiley & Sons, আইএসবিএন 978-0-470-84835-7 
  • Lütjen-Drecoll, Elke, সম্পাদক (২০০৮), Newsletter 1/08 (PDF), Akademie der Wissenschaften und der Literatur Mainz [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] (in German)
  • Mars, Marc (২০০১), "Space-time Ehlers group: Transformation law for the Weyl tensor", Class. Quantum Grav., 18 (4): 719–738, arXiv:gr-qc/0101020অবাধে প্রবেশযোগ্য, doi:10.1088/0264-9381/18/4/311, বিবকোড:2001CQGra..18..719M 
  • Olive, D. I. (১৯৯৬), "Exact Electromagnetic Duality", Nucl. Phys. B Proc. Suppl., 45A (1): 88–102, arXiv:hep-th/9508089অবাধে প্রবেশযোগ্য, doi:10.1016/0920-5632(95)00618-4, বিবকোড:1996NuPhS..45...88O 
  • Nicolai, Hermann; Ellis, George; Schmidt, Bernd (২০০৯), "Editorial", General Relativity and Gravitation, 41 (9): 1897, doi:10.1007/s10714-009-0867-x, বিবকোড:2009GReGr..41.1897. 
  • Oliynyk, Todd Andrew; Schmidt, Bernd (২০০৯), "Existence of families of spacetimes with a Newtonian limit", General Relativity and Gravitation, 41 (9): 2093–2111, arXiv:0908.2832অবাধে প্রবেশযোগ্য, doi:10.1007/s10714-009-0843-5, বিবকোড:2009GReGr..41.2093O 
  • Perlick, Volker (২০০৫), "Book review:Petters, A.O., Levine, H., Wambsganss, J.: Singularity theory and gravitational lensing", Gen. Relativ. Gravit., 37 (2): 435–436, doi:10.1007/s10714-005-0033-z, বিবকোড:2005GReGr..37..435P 
  • Sachs, Rainer (২০০৯), "Some memories of Juergen", General Relativity and Gravitation, 41 (9): 1903–1904, doi:10.1007/s10714-009-0784-z, বিবকোড:2009GReGr..41.1903S 
  • Rogalla, Thomas (ডিসেম্বর ২৮, ২০০১), "Namen: Prof. Dr. Jürgen Ehlers", Berliner Zeitung, সংগ্রহের তারিখ ২০১৩-০৫-২৮  (in German)
  • Schmidt, Bernd, সম্পাদক (২০০০), Einstein's Field Equations and their Physical Implications. Selected Essays in Honour of Jürgen Ehlers, Springer, আইএসবিএন 3-540-67073-4 
  • Schücking, Engelbert (২০০০), "Jürgen Ehlers:Work and Style", Annual Report 2000 (PDF), Max Planck Institute for Gravitational Physics, পৃষ্ঠা 46–47, ২০০৭-০৬-১১ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা 
  • Schutz, B. F. (১৯৯৬), "Making the Transition from Newton to Einstein: Chandrasekhar's Work on the Post-Newtonian Approximation and Radiation Reaction" (PDF), J. Astrophys. Astron., 17 (3–4): 183–197, doi:10.1007/BF02702303, বিবকোড:1996JApA...17..183S 
  • Seitz, S.; Schneider, P.; Ehlers, J. (১৯৯৪), "Light propagation in arbitrary spacetimes and the gravitational lens approximation", Class. Quantum Grav., 11 (9): 2345–2383, arXiv:astro-ph/9403056অবাধে প্রবেশযোগ্য, doi:10.1088/0264-9381/11/9/016, বিবকোড:1994CQGra..11.2345S 
  • Trümper, Joachim (২০০৯), "Nachruf auf Jürgen Ehlers", Jahrbuch der Bayerischen Akademie der Wissenschaften 2008 (PDF), পৃষ্ঠা 152–154 
  • Weber, Peter; Borissoff, Irene, সম্পাদকগণ (১৯৯৮), Handbuch der Wissenschaftlichen Mitglieder, Max-Planck-Gesellschaft zur Förderung der Wissenschaften e.V., পৃষ্ঠা 38  (in German, English translation of title: Handbook of Scientific Members).

বহিঃসংযোগ[সম্পাদনা]