ইম্প

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইম্পস এর ফরাসি চিত্র

একটি ইম্প হল একটি ইউরোপীয় পৌরাণিক সত্তা (যা একটি পরী বা রাক্ষসের মতো)। এই চরিত্রটি প্রায়শই লোককাহিনী এবং কুসংস্কারে বর্ণিত হয়েছে। শব্দটি সম্ভবত ympe শব্দটি থেকে উদ্ভূত হতে পারে, যা একটি তরুণ কলম করা গাছ বোঝাতে ব্যবহৃত হয়।

ইম্পসকে প্রায়ই গুরুতর হুমকি বা বিপজ্জনক সত্তাদের তুলনায় ঝামেলাপূর্ণ এবং দুষ্টু হিসাবে বর্ণনা করা হয়। একে আরও গুরুত্বপূর্ণ অতিপ্রাকৃত প্রাণীর চেয়ে কম ক্ষমতা সম্পন্ন প্রাণী হিসাবে বর্ণনা করা হয়। কখনও কখনও ইম্পসকে শয়তানের পরিচারক হিসেবে বর্ণনা করা হয়। ধরে নেয়া হয় এগুলি সাধারণত জীবন্ত এবং ছোট আকারের।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

পুরাতন ইংরেজি বিশেষ্য ইম্পার অর্থ হল একটি গাছ বা গাছের একটি অল্প বয়স্ক অঙ্কুর বা বংশবৃদ্ধি। পরবর্তীতে এই শব্দ দিয়ে একটি আভিজাত্য বাড়ির বংশধর বা সাধারণভাবে একটি শিশুকে বোঝানো হয়েছে। ১৬ শতক হতে শুরু করে এটি প্রায়শই "সর্পদের ইমপ্স", "ইম্প অফ হেল", "ইম্প অফ দ্য ডেভিল" ইত্যাদি শব্দগুচ্ছে ব্যবহৃত হত। ১৭ শতক হতে শব্দটি দ্বারা একটি ছোট রাক্ষস তথা একটি দানব বোঝায়। পুরানো ইংরেজি বিশেষ্য এবং সংশ্লিষ্ট ক্রিয়া ইম্পিয়ান একটি অপ্রমাণিত ল্যাটিন শব্দ * এম্পুটা (ইমপোটাস স্যালিক আইনে প্রত্যয়িত, গ্রিক: ἔμϕυτος) এর নিরপেক্ষ বহুবচন থেকে এসেছে বলে মনে হয়, যার অর্থ 'প্রাকৃতিক, বসানো, কলম করা'। [১]

ইতিহাস[সম্পাদনা]

পুরানো কাঠের কাটা একজন মহিলাকে ইম্পস খাওয়াচ্ছেন

খ্রিস্টান লোককাহিনীর বিপরীতে, জার্মানিক কিংবদন্তীতে রাক্ষসরা সবসময় খারাপ ছিল না। ইম্পস প্রায়ই মন্দ বা ক্ষতিকারক আচরণের পরিবর্তে দুষ্টু আচরণ করত। কিছু ধর্ম অনুসারে তারা দেবতাদের পরিচারক ছিল। [২]

লিঙ্কন ইম্প[সম্পাদনা]

লিংকন, ইংল্যান্ডের মধ্যযুগীয় লিঙ্কন ক্যাথিড্রালের ভিতরে লিঙ্কন ইম্পের একটি মূর্তি। এটি এখন শহরের প্রতীক হয়ে উঠেছে।

১৪ শতকের লিংকনশায়ারের একটি কিংবদন্তি বর্ণনা করে যে শয়তান ক্যাথেড্রালের সমাপ্তিতে বিরক্ত হয়ে একটি পরিদর্শন করেছিল, তার সাথে দুটি ইম্পস ছিল যারা ভবনটিতে ধ্বংসযজ্ঞ চালাতে গিয়েছিল। একজন অ্যাঞ্জেল উপস্থিত হয়ে তাদের থামতে নির্দেশ দিলেন। অখন একজন অ্যাঞ্জেল ঢিল ছুঁড়তে শুরু করল এবং তাৎক্ষণিকভাবে ভয় পেয়ে গেল।

সঙ্গী পালিয়ে যাওয়ার সময় দুর্ভাগ্যজনক ইম ক্যাথেড্রালের পূর্ব প্রান্তে অ্যাঞ্জেল গায়কের ক্রীতদাস হিসেবে রয়ে গেছে। [৩] স্থানীয় ফুটবল টিম লিঙ্কন সিটি এফসি- এর প্রতীকেও ইম্পটি চিত্রিত করা হয়েছে। তাদের ডাকনামও দ্য ইম্পস।

ইম্পসদের প্রায়ই আকারে ছোট হিসাবে দেখানো হয় এবং খুব আকর্ষণীয় নয় হিসেবে বর্ণনা করা হয়। তাদের আচরণকে বন্য এবং অনিয়ন্ত্রিত হিসাবে বর্ণনা করা হয়েছে (অনেকটা পরীদের মতোই এবং কিছু সংস্কৃতিতে তারা একই প্রাণী হিসাবে বিবেচিত হয়, উভয়ই মুক্ত আত্মা হবার অনুভূতি ভাগ করে এবং সমস্ত কিছুর মজা উপভোগ করে)। এটি ইতিহাস হতে জানা যায় যে লোকেরা পরীদেরকে ভাল এবং ইম্পসদের দূষিত এবং মন্দ হিসাবে চিহ্নিত করতে শুরু করেছিল। উভয় প্রাণীই কৌতুক এবং মানুষকে বিভ্রান্ত করতে পছন্দ করত। বেশিরভাগ সময় এই কৌতুকগুলি নিরীহ মজার ছিল। তবে কিছু কিছু সময়ে এগুলো বিরক্তিকর এবং ক্ষতিকারক ছিল। যেমন শিশুদের বদলানো বা ভ্রমণকারীদের তাদের অপরিচিত জায়গায় বিপথে নিয়ে যাওয়া। যদিও ইম্পসকে অমর বলে মনে করা হয়, তবে কিছু অস্ত্র এবং জাদু দ্বারা তারা ক্ষতিগ্রস্থ বা ক্ষতিগ্রস্থ হতে পারে বা ওয়ার্ড দ্বারা তাদের বাড়ির বাইরে রাখা যেতে পারে।

ইম্পসকে মানুষের মনোযোগের সন্ধানে নিঃসঙ্গ ক্ষুদ্র প্রাণী হিসাবেও চিত্রিত করা হয়েছিল, যা মানুষের বন্ধুত্বকে আকর্ষণ করার জন্য রসিকতা এবং কৌতুক ব্যবহার করে। এটি প্রায়শই বিপরীত ফল দেয়। কেননা লোকেরা ইম্পের প্রচেষ্টায় বিরক্ত হয় এবংসাধারণত এটিকে দূরে সরিয়ে দেয়।[৪]

বস্তু[সম্পাদনা]

ইম্পগুলিকে "বাউন্ড" হিসাবেও বর্ণনা করা হয়েছে। তারা তলোয়ার বা ক্রিস্টাল বলের মতো কিছু ধরণের বস্তুর মধ্যে রাখা হত। অন্যান্য ক্ষেত্রে, ইম্পসগুলিকে কেবল একটি নির্দিষ্ট বস্তুর মধ্যে রাখা হত। তাদের শুধুমাত্র তখনই তলব করা হত যখন তাদের মাস্টারদের তাদের প্রয়োজন হয়। ইম্পসদের কেউ কেউ তাদের মালিকের ইচ্ছা পূরণ করার ক্ষমতাও রাখেন, অনেকটা জিনের মতো। এটি ছিল ১৮৯১ সালের রবার্ট লুই স্টিভেনসনের গল্প দ্য বোতল ইম্প-এ এমন একটি ইম্পের কথা বলা হয়েছিল যা মালিককে তাদের সমস্ত ইচ্ছা পূরণ করবে, কিন্তুতাদের মৃত্যুর আগে একটি নতুন মালিকের কাছে বোতলটি বিক্রি না করলে তাদের আত্মাকে জাহান্নামে পাঠানো হবে বলে হুমকি দেয়া হয়।

সংস্কৃতি[সম্পাদনা]

ইম্পগুলি সারা বিশ্বে শিল্প ও স্থাপত্যে পাওয়া যেতে পারে।এরা বেশিরভাগ সময় সাবধানে এবং পরিশ্রমের সাথে লুকানো থাকে এবং শুধুমাত্র সবচেয়ে আগ্রহী এবং পর্যবেক্ষকরা শুধুমাত্র এটিকে দেখতে পারেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিঅভিধানে ইম্প-এর আভিধানিক সংজ্ঞা পড়ুন।
  • উইকিমিডিয়া কমন্সে ইম্প সম্পর্কিত মিডিয়া দেখুন।

টেমপ্লেট:Fairies