ইবরাহিম খান ফতেহ জঙ্গ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ইবরাহিম খান ফতেহ জঙ্গ
মৃত্যু২০ এপ্রিল ১৬২৪
সমাধিরাজমহল
পেশাপ্রশাসক

ইবরাহিম খান ফতেহ জঙ্গ হলেন সুবহা বাংলার একজন প্রখ্যাত প্রশাসক।[১] তিনি ছিলেন একজন উদার মনা শাসক এবং মাসুম খান ও অন্যান্য জমিদার ও বিদ্রোহীদের মুক্তির বিষয়ে মুঘল দরবারে বিশেষ ভূমিকা পালন করেন।[২]

জন্ম ও পারিবারিক পরিচিতি[সম্পাদনা]

মৃত্যু[সম্পাদনা]

১৬২৩ সালে মুঘল সম্রাট জাহাঙ্গীরের সাথে তার পুত্র যুবরাজ শাহজাহানের রাজ্য নিয়ে সমস্যার সৃষ্টি হয় এবং যুবরাজ বিদ্রোহ করে সম্রাটের বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা করেন।[১] এর সূত্র ধরে ১৬২৪ সালে রাজমহলের যুদ্ধে বিদ্রোহী যুবরাজ শাহজাহান মুঘল বাহিনীর সাথে সংঘর্ষে লিপ্ত হন যাতে মুঘল বাহিনীকে নেতৃত্ব দেন সুবাহদার ইবরাহিম খান ফতেহ জঙ্গ এবং এই যুদ্ধক্ষেত্রেই ইবরাহিম খান ২০ এপ্রিল মৃত্যু বরণ করেন।[৩] রাজমহলে তার সমাধি সৌধ রয়েছে।[১]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. মুয়ায্‌যম হুসায়ন খান (জানুয়ারি ২০০৩)। "ইবরাহিম খান ফতেহ জঙ্গ"। সিরাজুল ইসলাম[[বাংলাপিডিয়া]]ঢাকা: এশিয়াটিক সোসাইটি বাংলাদেশআইএসবিএন 984-32-0576-6। সংগ্রহের তারিখ ১০ জানুয়ারি ২০১৮  ইউআরএল–উইকিসংযোগ দ্বন্দ্ব (সাহায্য)
  2. মুয়ায্‌যম হুসায়ন খান (জানুয়ারি ২০০৩)। "মাসুম খান"। সিরাজুল ইসলাম[[বাংলাপিডিয়া]]ঢাকা: এশিয়াটিক সোসাইটি বাংলাদেশআইএসবিএন 984-32-0576-6। সংগ্রহের তারিখ ১০ জানুয়ারি ২০১৮  ইউআরএল–উইকিসংযোগ দ্বন্দ্ব (সাহায্য)
  3. গাজী মোঃ মিজানুর রহমান (জানুয়ারি ২০০৩)। "ভাটি অঞ্চল"। সিরাজুল ইসলাম[[বাংলাপিডিয়া]]ঢাকা: এশিয়াটিক সোসাইটি বাংলাদেশআইএসবিএন 984-32-0576-6। সংগ্রহের তারিখ ১০ জানুয়ারি ২০১৮  ইউআরএল–উইকিসংযোগ দ্বন্দ্ব (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]