রাজমহল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রাজমহল
আকবরনগর
নগর
রাজমহল ঝাড়খণ্ড-এ অবস্থিত
রাজমহল
রাজমহল
ভারতের ঝাড়খণ্ডে রাজমহলের অবস্থান
স্থানাঙ্ক: ২৫°০৩′ উত্তর ৮৭°৫০′ পূর্ব / ২৫.০৫° উত্তর ৮৭.৮৪° পূর্ব / 25.05; 87.84স্থানাঙ্ক: ২৫°০৩′ উত্তর ৮৭°৫০′ পূর্ব / ২৫.০৫° উত্তর ৮৭.৮৪° পূর্ব / 25.05; 87.84
রাষ্ট্র ভারত
রাজ্যঝাড়খণ্ড
জেলাসাহেবগঞ্জ
জনসংখ্যা (২০০১)
 • মোট১৭,৯৭৪
ভাষা
 • দাপ্তরিকহিন্দি, বাংলা[১](দ্বিতীয় ভাষা)
 • স্থানীয়বাংলা
সময় অঞ্চলভাপ্রস (ইউটিসি+৫:৩০)

রাজমহল ভারতীয় অধিরাজ্যের, ঝাড়খণ্ড প্রদেশের সাহেবগঞ্জ জেলায় অবস্থিত একমাত্র মহকুমা শহর। শহরটি একসময় সুবা বাংলার রজধানী ছিল।

ইতিহাস[সম্পাদনা]

এখানে রাজমহলের যুদ্ধ সংগঠিত হয়।

মান সিংহের শাসনামলে ও সম্রাট আকবরের সময় রাজমহল বাংলার রাজধানী ছিল তখন এর নাম ছিল আকবরনগর[২]

রাজমহলের হৃদয়স্থানে অবস্থিত নীলকুঠি নামক স্থানটি ঐতিহাসিক ভাবে রাজমহলের গুরুত্বপূর্ণ স্থান। ব্রিটিশ শাসনের সময়, কাপড় ধোওয়াতে ব্যবহৃত নীল উৎপাদনের জন্যে এই নীলকুঠিটি ২৪ সেপ্টেম্বর ১৭৯৬ সালে ইংরেজরা স্থাপন করে।

জনতাত্বিক[সম্পাদনা]

২০০১ জনগণনা অনুসারে রাজমহলের মোট জনসংখ্যা ১৭,৯৭৪ জন।[৩] যার ৫২% পুরুষ ও ৪৮% নারী জনসংখ্যা। রজমহলের শিক্ষার হার ভারতের মোট শিক্ষার হার ৫৯.৫%-এর চাইতে কম; গড় ৪৮% তার মধ্যে নারী ৪৯% শিক্ষিত ও পুরুষ ৫৫% শিক্ষিত। রাজমহলের মোট জনসংখ্যার ১৯ শতাংশ ৬ বছর বা তার চাইতে কম বয়সী।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ঝাড়খণ্ডে বাংলা হলো দ্বিতীয় সরকারি ভাষা"https://prothom-alo.com। ০৫ সেপ্টেম্বর ২০১১। সংগ্রহের তারিখ ৩০ মে ২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য); |publisher= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  2. Sarkar, Jadunath (1984). A History of Jaipur, c. 1503-1938, New Delhi: Orient Longman, আইএসবিএন ৮১-২৫০-০৩৩৩-৯, p.81
  3. "ভারতের জনগণনা ২০০১: ২০০১ জনগণনা থেকে তথ্য, গ্রাম, শহর ও নগরাঞ্চাল সহ"। ভারতীয় জনগণনা কমিশন। ২০০৪-০৬-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ মে ২০১৬