ইন্দিরাদেবী রায়চৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ইন্দিরাদেবী রায়চৌধুরী
জন্ম১৯১০ সালের অক্টোবর মাসে
জাতিসত্তাবাঙালি
উল্লেখযোগ্য কর্ম
বুদ্ধের গৃহত্যাগ

ইন্দিরাদেবী রায়চৌধুরী (জন্ম অক্টোবর ১৯১০) ছিলেন একজন বাংলাদেশী চিত্রশিল্পী। তিনি টাঙ্গাইলের গোপালপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা শ্রীশচন্দ্র ভট্টাচার্য এবং মাতা বিনোদিনী দেবী। সঙ্গীতজ্ঞ বীরেন্দকিশোর রায় চৌধুরীর সাথে বিয়ে হওয়ার পর তিনি ক্ষিতীন্দ্রনাথ মজুমদারের কাছে ছবি আঁকা শেখেন। প্রতিকৃতি আঁকার হাতেখড়ি হয় অতুল বসুর কাছ থেকে।

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

অ্যাকাডেমি অব ফাইন আর্টসের একাদশ বার্ষিক প্রদর্শনীতে মহিলা অঙ্কিত শ্রেষ্ঠ চিত্ররূপে পুরস্কৃত হয় ইন্দিরাদেবী রায়চৌধুরী। পুরষ্কারপ্রাপ্ত ছবির নাম ‘বুদ্ধের গৃহত্যাগ’। এটি ভারতীয় পদ্ধতিতে জলরঙে আঁকা।

শিল্পকর্ম[সম্পাদনা]

ইন্দিরাদেবী জল ও তেলরঙে নিসর্গ দৃশ্য এবং পৌরাণিক বিষয় নিয়ে ছবি অাঁকতে পছন্দ করতেন। ইন্দিরাদেবী রায়চৌধুরীর উল্লেখযোগ্য চিত্রকর্ম গুলোর মধ্যে, রবীন্দ্রনাথ,বুদ্ধের গৃহত্যাগ, শ্রীকৃষ্ণের মথুরাযাত্রা, তিব্বতের প্রপাত, পাহাড়ি ঝরনা, শ্রী অরবিন্দ, বংশীবাদক, উপাসনা, তুষার শিখর, পাগলা ঘোড়া, প্রার্থনা, বৃদ্ধালামা, রাত্রি, শিল্পীর পুত্র, মানভঞ্জন, মন্থরা-কৈকেরী, কর্ণবধ, অভিসারিকা, প্রহরী, Teesta meeting, ranjit ইত্যাদি অন্যতম।[১][২] [৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ঘোষ, মৃণাল (২০০৫)। বিংশ শতকে ভারতের ‍চিত্রকলায় আধুনিকতার বিবর্তন (প্রথম সংস্করণ সংস্করণ)। কলকাতা: প্রতিক্ষণ পাবলিকেশন। 
  2. সরকার, কমল (১৯৮৪)। ভারতের ভাস্কর ও চিত্রশিল্পী (প্রথম সংস্করণ সংস্করণ)। কলকাতা: যোগমায়া প্রকাশনী। 
  3. আফরিন, ড. নীলিমা। বাংলাদেশের শিল্পকলার উৎসসন্ধান। কথাপ্রকাশ। আইএসবিএন 984 70120 0387 9 |আইএসবিএন= এর মান পরীক্ষা করুন: invalid prefix (সাহায্য)