ইউসুফ কার্শ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইউসুফ কার্শ
১৯৩৬ সালে তোলা, by Joseph-Alexandre Castonguay
জন্ম(১৯০৮-১২-২৩)২৩ ডিসেম্বর ১৯০৮
মৃত্যু১৩ জুলাই ২০০২(2002-07-13) (বয়স ৯৩)
সমাধিনটরডেম সিমেট্রি (অটোয়া)
পুরস্কারঅর্ডার অব কানাডা, ১৯৬৭
ওয়েবসাইটkarsh.org

ইউসুফ কার্শ সিসি (ডিসেম্বর ২৩, ১৯০৮ – জুলাই ১৩, ২০০২) ছিলেন বিশ্বের সবচেয়ে আলোচিত এবং বিখ্যাত পোর্ট্রেট ফটোগ্রাফার। তাকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ পোর্ট্রেট আলোকচিত্রী হিসেবে বিবেচনা করা হয়।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

তুরস্কের (তৎকালীন অটোমান সাম্রাজ্য) মারদিন শহরে ১৯০৮ সালের ২৩শে ডিসেম্বর এক খ্রিস্টান পরিবারে জন্মগ্রহণ করেন। পিতার নাম আমসিহ্ কার্শ এবং মাতার নাম বাহিয়া। বড় হয়েছেন যুদ্ধ এবং হত্যাযজ্ঞের মধ্য দিয়ে। ১৯২৪ সালে মাত্র ১৬ বছর বয়সে পরিবারের সঙ্গে প্রাণের ভয়ে সিরিয়া পাড়ি জমান। এর দুই বছর পর তাকে তার কানাডা নিবাসী মামা জর্জ নাকাশের কাছে পাঠিয়ে দেওয়া হয়। মামা ছিলেন পেশায় আলোকচিত্রী। এসময় পড়ালেখার পাশাপাশি স্টুডিওতে মামাকে সাহায্য করতেন ইউসুফ। মামা ইউসুফের মেধা ও প্রতিভা আঁচ করতে পারেন। ১৯২৮ সালে তিনি ইউসুফকে বোস্টনের বিখ্যাত পোর্ট্রেট আলোকচিত্রী জন গারোর কাছে ফটোগ্রাফি শিক্ষা গ্রহণের জন্য পাঠান। দীক্ষা শেষে চার বছর পর ইউসুফ কানাডায় ফেরেন এবং অন্টারিওতে নিজের একটা স্টুডিও প্রতিষ্ঠা করেন।

১৯৩৮ সালের কার্শ

পেশাজীবন[সম্পাদনা]

১৯৩৫ সালে তিনি কানাডার সরকারি আলোকচিত্রী হিসেবে নিয়োগ পান। কানাডার তৎকালীন প্রধানমন্ত্রী ম্যাকেনজি কিং ইউসুফের কাজে এতোটাই আকৃষ্ট হন যে, যারাই তার কাছে দেখা করতে আসতেন, ইউসুফকে তিনি তাদের ছবি তোলার সুযোগ করে দিতেন। এক পর্যায়ে বড় বড় বিখ্যাত মানুষদের ছবি তোলা ইউসুফ কার্শের নেশায় পরিণত হয়ে গেলো। তার জীবনের প্রথম বড় সুযোগটি আসে ১৯৪১ সালের ৩০ ডিসেম্বর, যখন তিনি কানাডা সফরে আসা ব্রিটিশ প্রধানমন্ত্রী উইন্সটন চার্চিল এর পোর্ট্রেট তোলেন। উইন্সটন চার্চিলের সে ছবি ইউসুফ কার্শকে আন্তর্জাতিক খ্যাতি এনে দেয়।

কার্শের তোলা ছবি উইন্সটন চার্চিল, যার শিরোনাম দ্য রোয়ারিং লায়ন

গ্যালারি[সম্পাদনা]

মৃত্যু[সম্পাদনা]

২০০২ সালের ১৩ জুলাই যুক্তরাষ্ট্রের বোস্টনে শরীরে একটি অস্ত্রোপচার পরবর্তী জটিলতায় এই খ্যাতনামা ফটোগ্রাফার মৃত্যুবরণ করেন।

পুরস্কার[সম্পাদনা]

গ্রন্থসূত্র[সম্পাদনা]

  • Faces of Destiny (1946)
  • Portraits of Greatness (1959)
  • Faces of Our Lime (1971)
  • Harsh Portraits (1976)
  • Photographs of Yousuf Karsh: Men Who Make Our World (1967)
  • Karsh: A Fifty-Year Retrospective (1983)
  • Harsh Canadians (1978)

তথ্যসূত্র ও পাদটীকা[সম্পাদনা]

  1. "Yousuf Karsh, C.C."gg.caGovernor General of Canada। ১৩ জুন ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. Skidmore, Colleen (১৪ মার্চ ২০১০)। "Yousuf Karsh"The Canadian Encyclopedia। ১৪ জুলাই ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  3. "Yousuf Karsh, Who Photographed Famous And Infamous of 20th Century, Dies at 93"The New York Times। ১৪ জুলাই ২০০২।