ইউটা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ইউটাহ থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ইউটা
রাষ্ট্রযুক্তরাষ্ট্র
রাজ্য প্রতিষ্ঠার আগেUtah Territory
ইউনিয়নে অন্তর্ভুক্ত হয়েছেJanuary 4, 1896 (45th)
বৃহত্তম মেট্রোSalt Lake City
সরকার
 • গভর্নরGary R. Herbert (R)
 • লেফটেন্যান্ট গভর্নরSpencer J. Cox (R)
জনসংখ্যা
 • মোট২৯,০০,৮৭২[১]
 • জনঘনত্ব৩৪.৩/বর্গমাইল (১৩.২/বর্গকিমি)
 • মধ্যবিত্ত পরিবার আয়ের$৫,০৬১
 • আয়ের পদমর্যাদা১১
ভাষা
 • দাপ্তরিক ভাষাEnglish
অক্ষাংশ37° N to 42° N
দ্রাঘিমাংশ109° 3′ W to 114° 3′ W

ইউটা (Utah) মার্কিন যুক্তরাষ্ট্রের একটি অঙ্গরাজ্য। ১৮৯৬ সালে যুক্তরাষ্ট্রের ৪৫তম অঙ্গরাজ্য হিসেবে ইউটা অন্তর্ভুক্ত হয়।

এর রাজধানী এবং বৃহত্তম মেট্রো সল্ট লেক সিটি।

পূর্বে কলোরাডো, উত্তর-পূর্বে ওয়াইমিং, উত্তরে আইডাহো, দক্ষিনে অ্যারিজোনা এবং পশ্চিমে নেভাদার সীমানা রয়েছে।  এটি দক্ষিণ-পূর্বে নিউ মেক্সিকোর এক কোণ স্পর্শ করে।  মার্কিন যুক্তরাষ্ট্রের পঞ্চাশটি রাজ্যের মধ্যে ইউটা অঞ্চল অনুসারে ১৩ তম বৃহত্তম এবং জনসংখ্যা তিন মিলিয়নেরও বেশি, ৩০ তম সর্বাধিক-জনসংখ্যক এবং ১১তম-স্বল্প-ঘন-জনবহুল।  নগর উন্নয়ন বেশিরভাগি দুটি ক্ষেত্রেই কেন্দ্রীভূত: রাজ্যের উত্তর-মধ্য অংশে ওয়াশচ ফ্রন্ট, যেখানে প্রায় দুই-তৃতীয়াংশ জনসংখ্যার বাসিন্দা এবং দক্ষিণে ওয়াশিংটন কাউন্টি, যেখানে ১৭০,০০০ এরও বেশি বাসিন্দা রয়েছে।  ইউটা-র পশ্চিম অংশের বেশিরভাগ অংশই বৃহত্তর অববাহিকায় (গ্ৰেট বেসিন) এ অবস্থিত।


আধুনিক ইউটা অঞ্চল প্রাচীন পুয়েব্লোয়ান, নাভাজো এবং উট সহ হাজার হাজার বছর ধরে বিভিন্ন আদিবাসী গোষ্ঠী বসবাস করে।  স্পেনীয়রা প্রথম ইউরোপীয় যারা ষোড়শ শতাব্দীর মাঝামাঝি সময়ে এসে ছিল, যদিও এই অঞ্চলের কঠিন ভূগোল এবং জলবায়ু এটিকে নিউ স্পেন এবং পরবর্তীকালে মেক্সিকোর পেরিফেরিয়াল অঙ্গ হিসাবে পরিণত করেছিল।  যদিও এটি মেক্সিকোয় অংশ ছিল, ইউটা-র প্রথম দিকের জনগোষ্ঠী আমেরিকান ছিল, বিশেষত মরমনরা যুক্তরাষ্ট্র থেকে প্রান্তিককরণ এবং তাড়না থেকে পালিয়েছিল।  মেক্সিকান-আমেরিকান যুদ্ধের পরে, এটি উটাহ অঞ্চলে পরিণত হয়েছিল, যেখানে বর্তমানের কলোরাডো এবং নেভাদা ও অন্তর্ভুক্ত ছিল।  প্রভাবশালী মরমন সম্প্রদায় এবং ফেডারেল সরকারের মধ্যে বিরোধের কারণে উটাহ যুক্তরাস্ট্র এর রাজ্য হতে বিলম্ব করেছিল;  বহুবিবাহ নিষিদ্ধ হওয়ার পরে ১৮৯৬ সালে এটি ৪৫ তম রাজ্য হিসাবে স্বীকৃত পেয়েছে।

ইউটাহানদের অর্ধেকেরও বেশি হল মরমোনস, যার বেশিরভাগ অংশ ল্যাটার-ডে সেন্টস (এলডিএস চার্চ) এর চার্চ অফ জেসাস ক্রাইস্টের সদস্য, যাদের সল্টলেক সিটিতে বিশ্ব সদর দফতর রয়েছে।  ইউটা একমাত্র রাজ্য যেখানে বেশিরভাগ জনসংখ্যা একটি গির্জার অন্তর্ভুক্ত।  এলডিএস চার্চ উটান সংস্কৃতি, রাজনীতি এবং দৈনন্দিন জীবনকে ব্যাপকভাবে প্রভাবিত করে, যদিও ১৯৯০-এর দশক থেকে এই রাজ্য বহু ধর্মীয় এবং ধর্মনিরপেক্ষতা পালন করে। অর্থ নীতি রাজ্যের পরিবহন, শিক্ষা, তথ্য প্রযুক্তি ও গবেষণা, সরকারী পরিষেবা ও খনন ক্ষেত্রগুলি বিনোদনের জন্য একটি প্রধান পর্যটন কেন্দ্র সহ উচ্চ বৈচিত্রপূর্ণ অর্থনীতি দিযয়েছে রাজ্য টিকে।  ২০১৩ সালে, আমেরিকা যুক্তরাষ্ট্রের আদমশুমারি ব্যুরো অনুমান করেছিল যে ইউটা ৫০টি রাজ্যের মধ্যে দ্বিতীয় দ্রুত-বর্ধনশীল জনসংখ্যা ছিল।  সেন্ট জর্জ আমেরিকা যুক্তরাষ্ট্রের দ্রুততম ক্রমবর্ধমান মেট্রোপলিটন অঞ্চল ছিল ২০০০ থেকে ২০০৫ সাল পর্যন্ত। ইউটাও ১৪তম সর্বোচ্চ মধ্যম গড় আয় এবং কোনও মার্কিন যুক্তরাষ্ট্রের রাজ্যের সর্বনিম্ন আয়ের বৈষম্য   ২০১২ সালের গ্যালাপ জাতীয় জরিপে ইউটা সামগ্রিকভাবে "ভবিষ্যতে বেঁচে থাকার সেরা রাষ্ট্র" হিসাবে দেখা গেছে, বিভিন্ন অর্থনৈতিক, জীবনযাত্রা এবং স্বাস্থ্য সম্পর্কিত দৃষ্টিভঙ্গি সহ ১৩ টি পরিমাপের উপর ভিত্তি করে।

অর্থনীতি[সম্পাদনা]

রাজ্যের পরিবহন, শিক্ষা, তথ্য প্রযুক্তি ও গবেষণা, সরকারী পরিষেবা ও খনন ক্ষেত্রগুলি বিনোদনের জন্য একটি প্রধান পর্যটন কেন্দ্র সহ উচ্চ বৈচিত্রপূর্ণ অর্থনীতি দিযয়েছে রাজ্য টিকে।  ২০১৩ সালে, আমেরিকা যুক্তরাষ্ট্রের আদমশুমারি ব্যুরো অনুমান করেছিল যে উটাহ ৫০টি রাজ্যের মধ্যে দ্বিতীয় দ্রুত-বর্ধনশীল জনসংখ্যা ছিল।  সেন্ট জর্জ আমেরিকা যুক্তরাষ্ট্রের দ্রুততম ক্রমবর্ধমান মেট্রোপলিটন অঞ্চল ছিল ২০০০ থেকে ২০০৫ সাল পর্যন্ত। ইউটাও ১৪তম সর্বোচ্চ মধ্যম গড় আয় এবং কোনও মার্কিন যুক্তরাষ্ট্রের রাজ্যের সর্বনিম্ন আয়ের বৈষম্য has  ২০১২ সালের গ্যালাপ জাতীয় জরিপে ইউটা সামগ্রিকভাবে "ভবিষ্যতে বেঁচে থাকার সেরা রাষ্ট্র" হিসাবে দেখা গেছে, বিভিন্ন অর্থনৈতিক, জীবনযাত্রা এবং স্বাস্থ্য সম্পর্কিত দৃষ্টিভঙ্গি সহ ১৩ টি প্রত্যাশিত পরিমাপের উপর ভিত্তি করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Table 1. Annual Estimates of the Population for the United States, Regions, States, and Puerto Rico: April 1, 2010 to July 1, 2013"2013 Population EstimatesUnited States Census Bureau, Population Division। ডিসেম্বর ৩০, ২০১৩। আগস্ট ২৪, ২০১৪ তারিখে মূল (CSV) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ৩০, ২০১৩  |কর্ম= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]