আল-হাকাম ইবনে আবী আল আস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আল-হাকাম ইবনে আবী আল আস ইবনে উমাইয়া ( আরবি: الحكم بن أبي العاص; মৃত্যু ৬৫৫/৫৬) উমাইয়া রাজবংশের মারওয়ানিদ শাখার প্রতিষ্ঠাতা মারওয়ান প্রথম এর পিতা এবং খলিফা উসমানের এক চাচা ছিলেন। তিনি ইসলামী নবী মুহাম্মদের কট্টর বিরোধী হিসাবে পরিচিত ছিলেন এবং ফলস্বরূপ ৬৩০সালে মক্কা বিজয়ের পরে নির্বাসিত হয়েছিলেন। পরে মুহাম্মদ অথবা উসমান কর্তৃক তাকে ক্ষমা করা হয়েছিল।

বর্ণনা[সম্পাদনা]

আল-হাকাম ছিলেন আবু আল আস ইবনে উমাইয়ার পুত্র। তাঁর পিতামহ ছিলেন উমাইয়া বংশ ও রাজবংশের পূর্বসূরী। আল-হাকাম তার ভাই আফান কর্তৃক তালাকপ্রাপ্তা আমিনা বিনতে আলকামা ইবনে সাফওয়ান আল-কিনানিয়াকে বিয়ে করেছিলেন। <ref name="Donner106">Donner 2014, p. 106.</ref> তিনি আল-হাকামের পুত্র মারওয়ানকে জন্ম দিয়েছিলেন, যিনি সালে উমাইয়া খলিফা হয়েছিলেন এবং পরবর্তীকালে সমস্ত উমাইয়া খলিফার পূর্বসূরি ছিলেন। তার অন্য পুুুত্রদের নাম আল-হারিথ, ইয়াহিয়া, আব্দুল-রহমান, আবান ও হাবিব এবং একমাত্র মেয়ে উম্মে আল-বানিন।

আল-হাকাম ইসলামের নবী মুহাম্মদের কঠোর বিরোধিতা করেছিলেন বলে জানা যায় এবং মক্কা থেকে নিকটবর্তী তায়েফ শহরে নির্বাসিত হন। [১] নবম শতাব্দীর ঐতিহাসিক আল-তাবারীর মত অনুসারে মুহাম্মদ স. পরে আল-হাকামকে ক্ষমা করেছিলেন এবং তাকে তার শহরে ফিরে যেতে দেওয়া হয়েছিল। [২] তবে নবম শতাব্দীর ঐতিহাসিক আল-ইয়াকুবির মতে, আল-হাকামকে তার ভাগ্নে খলিফা উসমান ইবনে আফফান মক্কায় ফিরে যাওয়ার অনুমতি দিয়েছিলেন। তার ফিরে আসার আবেদন দুটি পূর্ববর্তী দুই খলিফা আবু বকর এবং উমর প্রত্যাখ্যান করে। [৩] উসমান তাঁর আত্মীয়দের প্রতি বিশেষ অনুগ্রহ দেখিয়েছিলেন এবং তিনি তার উমাইয়া আত্মীয় আবু সুফিয়ান এবং আল-ওয়ালিদ ইবনে আকবা এবং বনু হাশিমের সদস্য আল-আব্বাস ইবনে আবদ-মুত্তালিবকে মদিনায় তার সিংহাসনে বসার অনুমতি দিয়ে প্রতীকীভাবে আল-হাকামকে সম্মানিত করেছিলেন। [৪] আল-হাকাম ৬৫৫/৫৬ সালে মারা যান। [৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Humphreys 1990, p. 227, n. 48.
  2. Humphreys 1990, p. 227.
  3. Gordon 2018, p. 799.
  4. Madelung 1997, p. 109.
  5. Sears 2003, p. 10.

গ্রন্থ-পঞ্জী[সম্পাদনা]