বিষয়বস্তুতে চলুন

আল-রহমা মসজিদ, কিয়েভ

স্থানাঙ্ক: ৫০°২৭′৫৪″ উত্তর ৩০°২৯′৫৯″ পূর্ব / ৫০.৪৬৫০০° উত্তর ৩০.৪৯৯৭২° পূর্ব / 50.46500; 30.49972
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আর-রহমা মসজিদ
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
জেলাকিয়েভ অবলাস্ট
অবস্থাসক্রিয়
অবস্থান
অবস্থান৪৬ লুকইয়োনিভাস্কা সড়ক, কিয়েভ
এলাকা ইউক্রেন
স্থানাঙ্ক৫০°২৭′৫৪″ উত্তর ৩০°২৯′৫৯″ পূর্ব / ৫০.৪৬৫০০° উত্তর ৩০.৪৯৯৭২° পূর্ব / 50.46500; 30.49972
স্থাপত্য
স্থপতিআলেক্সেন্দের কমরক্সি
ধরনমসজিদ
সম্পূর্ণ হয়২০০০
বিনির্দেশ
ধারণক্ষমতা৩০০০
গম্বুজসমূহ
মিনার
মিনারের উচ্চতা২৭ মিটার[১]
ওয়েবসাইট
http://www.islamyat.org/

আর-রহমা মসজিদ (ইউক্রেনীয়: Мечеть Ар-Рахма; অনু.করুনা মসজিদ ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি মসজিদ। এটি শহরের তাতারকা পাড়ায় ১৯৯৬ এবং ২০০০ সালের মধ্যে নির্মিত হয়েছিল।

ইতিহাস[সম্পাদনা]

১৮৯৭ সালে, কিয়েভে মসজিদ তৈরির প্রথম প্রচেষ্টা হয়েছিল। তৎকালীন মুসলমানরা ৫ পিস স্ট্রিট, কিয়েভের পডিলের কালিনোভিচের বাড়িতে প্রার্থনার একটি ঘর খুলতে সক্ষম হয়েছিল। ১৯৯১ সালে মসজিদটি নির্মাণের পরবর্তী প্রচেষ্টা হয়েছিল।

স্মৃতিসৌধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণের জন্য ইউক্রেনের মুসলিমদের কেরেরিকাল বোর্ড (ডিএমইউ) জমি বরাদ্দের বিষয়ে অধ্যাদেশ ১৯৯৬ সালের ৫ই ফেব্রুয়ারি তারিখে কিয়েভ রাজ্য প্রশাসন কর্তৃক অনুমোদিত হয়েছিল। নগরীর মুসলমানদের অর্থ দান করে মসজিদটি পর্যায়ক্রমে সংঘটিত হয়েছিল। শুক্রবার, ছুটির দিন এবং বিশেষ অনুষ্ঠানের নামাজ ১৯৯৮ সালে মসজিদের প্রথম অংশ সমাপ্ত হওয়ার পরে শুরু হয়েছিল।

২০০০ সালে, নতুন মসজিদের গম্বুজটিতে একটি ক্রিসেন্ট চাঁদ স্থাপন করা হয়েছিল এবং তারপরে মসজিদটি প্রতিদিনের নামাজের জন্য উন্মুক্ত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://islam.in.ua/3/eng/full_news/10586/visibletype/1/index.html Kiev Mosque on Tatarka was officially opened (ইংরেজী ভাষায়)