আলেক্সান্দর প্রখরভ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলেক্সান্দর প্রখরভ
জন্ম(১৯১৬-০৭-১১)১১ জুলাই ১৯১৬
মৃত্যু৮ জানুয়ারি ২০০২(2002-01-08) (বয়স ৮৫)
জাতীয়তাসোভিয়েত / রাশিয়ান
পরিচিতির কারণLasers and masers
পুরস্কারপদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার (১৯৬৪)
Lomonosov Gold Medal (১৯৮৭)
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রপদার্থবিজ্ঞান

আলেক্সান্দ্‌র মিখাইলোভিচ প্রখরভ (রুশ: Александр Михайлович Прохоров) (জুলাই ১১, ১৯১৬ - জানুয়ারি ৮, ২০০২) সোভিয়েত/রুশ পদার্থবিজ্ঞানী যিনি অস্ট্রেলিয়াতে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ১৯৬৪ সালে অপর দুই বিজ্ঞানী চার্লস হার্ড টাউন্‌স এবং নিকোলাই বাসভের সাথে যৌথভাবে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। তারা কোয়ান্টাম ইলেকট্রনিক্স বিষয়ে মৌলিক গবেষণার মাধ্যমে লেজার এবং মেজার উদ্ভাবনে ভূমিকা রাখার জন্য এ পুরস্কার পেয়েছিলেন।

জীবনী[সম্পাদনা]

প্রখরভের জন্ম হয় অস্ট্রেলিয়ার কুইন্‌সল্যান্ডের অ্যাথারটনে। তার পরিবার ছিল অস্ট্রেলিয়াতে রুশ অভিবাসী। ১৯২৩ সালে তিনি সপরিবারে সোভিয়েত ইউনিয়নে চলে যান। ১৯৪১ সালে সোভিয়েত সেনাবাহিনীতে যোগ দেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেন। যুদ্ধে তিনি দুই দুইবার আহত হন। ১৯৪৪ সালে দ্বিতীয়বারের মত আহত হওয়ার পর তাকে যুদ্ধ থেকে অব্যাহতি দেয়া হয়।

প্রখরভ মস্কো স্টেট বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক ছিলেন। এছাড়া ১৯৭১ থেকে ১৯৯০ সাল পর্যন্ত তিনি গ্রেট সোভিয়েত বিশ্বকোষের প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭৩ থেকে ২০০১ সাল পর্যন্ত মস্কো ইনস্টিটিউট অফ ফিজিক্স অ্যান্ড টেকনোলজির চেয়ারম্যান ছিলেন।[১] ২০০১ সালে তিনি দেমিদভ পুরস্কার লাভ করেন।

প্রখরভের মৃত্যু হয় রাশিয়ার মস্কোতে। তার মৃত্যুর পর রাশিয়ার বিজ্ঞান একাডেমির সাধারণ পদার্থবিজ্ঞান ইনস্টিটিউটের নাম পরিবর্তন করে রাখা হয় "এ এম প্রখরভ সাধারণ পদার্থবিজ্ঞান ইনস্টিটিউট"।

রচিত গ্রন্থ[সম্পাদনা]

  • Coherent Radiation Generation and Particle Acceleration (১৯৯২) - এ এম প্রখরভ (প্রধান সম্পাদক), জে এম বাজি, পি স্প্র্যাংগল, কে উইল; অ্যামেরিকান ইনসইটিউট অফ ফিজিক্স প্রকাশনী থেকে প্রকাশিত।(স্প্রিংগার, নিউ ইয়র্ক)
  • Diamond Science and Technology Vol 1: Laser Diamond Interaction. Plasma Diamond Reactors (১৯৯৯) - ভি স্টেফান এবং প্রখরভ (সম্পাদকদ্বয়); ফ্রন্টিয়ার্স অফ সাইন্স অ্যান্ড টেকনোলজি সিরিজের অংশ, স্টেফান বিশ্ববিদ্যালয় প্রকাশনী।
  • Diamond Science and Technology Vol 2 (১৯৯৯) - ভি স্টেফান এবং প্রখরভ (সম্পাদকদ্বয়); ফ্রন্টিয়ার্স অফ সাইন্স অ্যান্ড টেকনোলজি সিরিজের অংশ, স্টেফান বিশ্ববিদ্যালয় প্রকাশনী।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Сост. И.Г. Бебих, Г.Н. Михайлова, А.В. Троицкий (২০০৪)। Александр Михайлович Прохоров, 1916-2002 (Материалы к биобиблиогр. ученых) 2-е изд., доп (Russian ভাষায়)। М.: Наука। পৃষ্ঠা p. 442 с। আইএসবিএন 5020331767। ২১ আগস্ট ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ ডিসেম্বর ২০০৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]