নিকোলাই বাসভ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
নিকোলাই গেন্নাদিয়েভিচ বাসভ
Basov.jpg
জন্ম (১৯২২-১২-১৪)১৪ ডিসেম্বর ১৯২২
উসমান, রাশিয়ান এসএফএসআর
মৃত্যু ১ জুলাই ২০০১(২০০১-০৭-০১) (৭৮ বছর)
মস্কো, রাশিয়া
কর্মক্ষেত্র পদার্থবিজ্ঞান
প্রতিষ্ঠান লেবেদেভ ফিজিক্যাল ইন্সটিটিউট
প্রাক্তন ছাত্র মস্কো ইঞ্জিনিয়ারিং ফিজিক্স ইন্সটিটিউট
পরিচিতির কারণ Invention of lasers and masers
উল্লেখযোগ্য পুরস্কার পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার (১৯৬৪)
Kalinga Prize (1986)
Lomonosov Gold Medal (1989)

নিকোলাই গেন্নাদিয়েভিচ বাসভ (রুশ: Николай Геннадиевич Басов) (ডিসেম্বর ১৪, ১৯২২ - জুলাই ১, ২০০১) ছিলেন বিখ্যাত সোভিয়েত পদার্থবিজ্ঞানী এবং শিক্ষাবিদ। তিনি রাশিয়ার উসমান শহরে জন্মগ্রহণ করেন। বর্তমানে এই শহরটি Lipetsk Oblast-এর অন্তর্ভুক্ত। কোয়ান্টাম ইলেকট্রনিক্স বিভাগে তার গুরুত্বপূর্ণ গবেষণার কারণেই পরবর্তীতে লেজার এবং সমেজার উদ্ভাবন সম্ভব হয়েছিল। বাসভ ১৯৬৪ সালে অপর দুই বিজ্ঞানী চার্লস হার্ড টাউন্‌স এবং আলেক্সান্দ্‌র প্রখরভের সাথে যৌথভাবে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন।[১]

জীবনী[সম্পাদনা]

বাসভের জন্ম রাশিয়ার উসমানে। তিনি ১৯৪১ সালে ভোরোনেঝে তার স্কুল মিক্ষা সমাপ্ত করেন। প্রাথমিক এই পড়াশোনা শেষ করার পর সামরিক বাহিনীতে তার ডাক আসে। তিনি Kuibyshev Military Medical Academy-তে ভর্তি হন। ১৯৪৩ সালে একাডেমি ত্যাগ করে সোভিয়েত সেনাবাহিনীতে যোগ দেন। তিনি এই বাহিনীর সদস্য হিসেবেই দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেন। তিনি প্রথম ইউক্রেনীয় সীমান্তে যুদ্ধ করেছিলেন।

যুদ্ধের পর বাসভ পড়াশোনা শুরু করেন। ১৯৫০ সালে স্নাতক হন। স্নাতক হওয়ার পর মস্কো ইঞ্জিনিয়ারিং ফিজিক্স ইনস্টিটিউটে অধ্যাপনায় যোগ দেন। এরপর লেবেদেফ ফিজিক্যাল ইনস্টিটিউটেও কাজ করেছিলেন।

রচিত গ্রন্থ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Basov Nikolay Gennadiyevich"

বহিঃসংযোগ[সম্পাদনা]