আলবের্ত সাম্বি লোকোঙ্গা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলবের্ত সাম্বি লোকোঙ্গা
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম আলবের্ত-এমবোয়ো সাম্বি লোকোঙ্গা
জন্ম (1999-10-22) ২২ অক্টোবর ১৯৯৯ (বয়স ২২)
জন্ম স্থান ব্রাসেলস, বেলজিয়াম
উচ্চতা ১.৮৩ মিটার (৬ ফুট ০ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
আর্সেনাল
জার্সি নম্বর ২৩
যুব পর্যায়
২০১০–২০১৭ আন্ডারলেখট
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৭–২০২১ আন্ডারলেখট ৬৯ (৩)
২০২১– আর্সেনাল (০)
জাতীয় দল
২০১৬ বেলজিয়াম অনূর্ধ্ব-১৭ (০)
২০১৮ বেলজিয়াম অনূর্ধ্ব-১৯ (০)
২০১৯–২০২০ বেলজিয়াম অনূর্ধ্ব-২১ (২)
২০২১– বেলজিয়াম (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১০:৫৪, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১০:৫৪, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

আলবের্ত-এমবোয়ো সাম্বি লোকোঙ্গা (ইংরেজি: Albert Sambi Lokonga; জন্ম: ২২ অক্টোবর ১৯৯৯; আলবের্ত সাম্বি লোকোঙ্গা নামে সুপরিচিত) হলেন একজন বেলজীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর প্রিমিয়ার লীগের ক্লাব আর্সেনাল এবং বেলজিয়াম জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১০–১৭ মৌসুমে, বেলজীয় ফুটবল ক্লাব আন্ডারলেখটের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে লোকোঙ্গা ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৭–১৮ মৌসুমে, আন্ডারলেখটের মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; আন্ডারলেখটের হয়ে চার মৌসুমে ৬৯ ম্যাচে ৩টি গোল করেছেন। ২০২১–২২ মৌসুমে, তিনি প্রায় ১৭.৫০ মিলিয়ন ইউরোর বিনিময়ে আন্ডারলেখট হতে ইংরেজ ক্লাব আর্সেনালে যোগদান করেছেন।

২০১৬ সালে, লোকোঙ্গা বেলজিয়াম অনূর্ধ্ব-১৭ দলের হয়ে বেলজিয়ামের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৪ বছর যাবত বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২১ সালে বেলজিয়ামের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বেলজিয়ামের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আলবের্ত-এমবোয়ো সাম্বি লোকোঙ্গা ১৯৯৯ সালের ২২শে অক্টোবর তারিখে বেলজিয়ামের ব্রাসেলসে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

লোকোঙ্গা বেলজিয়াম অনূর্ধ্ব-১৭, বেলজিয়াম অনূর্ধ্ব-১৯ এবং বেলজিয়াম অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে বেলজিয়ামের প্রতিনিধিত্ব করেছেন।[১] বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ৮ ম্যাচে অংশগ্রহণ করে ২টি গোল করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৩ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বেলজিয়াম ২০২১
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Albert Sambi Lokonga"static.belgianfootball.be (ওলন্দাজ ভাষায়)। 

বহিঃসংযোগ[সম্পাদনা]