আলপাইন রাষ্ট্রসমূহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলপাইন রাষ্ট্রসমূহ
আন্তর্জাতিক সীমান্ত চিহ্নিত আল্পস পর্বতমালা
দেশসমূহ অস্ট্রিয়া অস্ট্রিয়া
ফ্রান্স ফ্রান্স
জার্মানি জার্মানি
ইতালি ইতালি
লিশটেনস্টাইন লিশটেনস্টাইন
মোনাকো মোনাকো
স্লোভেনিয়া স্লোভেনিয়া
সুইজারল্যান্ড সুইজারল্যান্ড

আলপাইন রাজ্য বা আলপাইন দেশ শব্দ দ্বারা আলপাইন অঞ্চলের সাথে যুক্ত আটটি দেশের ভূখণ্ডের অবস্থান বোঝায়। ১৯৯১ সালের আলপাইন কনভেনশন দ্বারা এটি সংজ্ঞায়িত। আলপাইন অঞ্চলের অন্তর্ভুক্ত দেশগুলো হলো: অস্ট্রিয়া, ফ্রান্স, জার্মানি, ইতালি, লিশটেনস্টাইন, মোনাকো, স্লোভেনিয়া এবং সুইজারল্যান্ড[১] এই অঞ্চলটিতে ৮৩টি NUTS 3-স্তরের স্থানীয় প্রশাসনিক বিভাগ এবং প্রায় ৬,২০০টি পৌরসভা রয়েছে।

সংকীর্ণ অর্থে, "আলপাইন রাজ্য" শব্দ দ্বারা অস্ট্রিয়ার মোট অঞ্চলের ২৮.৭%, ইতালির ২৭.২% অঞ্চল এবং ফ্রান্সের ২১.৪% এলাকাকে বুঝানো যেতে পারে। এই অঞ্চলটি আলপাইন অঞ্চলের ৭৭.৭৭% এরও বেশি এলাকাজুড়ে বিস্তৃত। এছাড়াও এই অঞ্চলে আলপাইন জনসংখ্যার তিন চতুর্থাংশেরও বেশি লোক বাস করে। তবে বৃহত্তর ইতালীয় এবং ফ্রেঞ্চ রাজ্য অঞ্চলগুলোতে যথাক্রমে আলপাইন অঞ্চলের কেবলমাত্র ১৭% এবং ৭% অন্তর্ভুক্ত। কঠোরভাবে জাতীয় দৃষ্টিকোণ থেকে এবং ক্ষুদ্ররাষ্ট্র লিশটেনস্টাইন এবং মোনাকো ব্যতীত আল্পস অঞ্চলের কেবলমাত্র দুটি দেশে অস্ট্রিয়া (৬৫.৫%) এবং সুইজারল্যান্ডেই (৬৫%) প্রভাবশালী।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The contracting Parties of the Alpine Convention"। ২০১১-০২-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০১-২১