আরিফুর রহমান (ফুটবলার)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আরিফুর রহমান
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ আরিফুর রহমান
জন্ম (1999-02-15) ১৫ ফেব্রুয়ারি ১৯৯৯ (বয়স ২৫)
জন্ম স্থান কুমিল্লা, বাংলাদেশ
উচ্চতা ১.৭০ মিটার (৫ ফুট ৭ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৭ চট্টগ্রাম আবাহনী (০)
২০১৮–২০১৯ আরামবাগ ১৯ (৭)
২০১৯–২০২১ সাইফ ১৪ (২)
২০২২ চট্টগ্রাম আবাহনী ১৩ (১)
জাতীয় দল
২০১৯– বাংলাদেশ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৯:০০, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:২২, ১৯ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ আরিফুর রহমান (জন্ম: ১৫ ফেব্রুয়ারি ১৯৯৯; আরিফুর রহমান নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি সর্বশেষ বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব চট্টগ্রাম আবাহনী এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১৭–১৮ মৌসুমে, বাংলাদেশী ক্লাব চট্টগ্রাম আবাহনীর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ১ মৌসুম অতিবাহিত করলেও একটি ম্যাচেও অংশগ্রহণ করেননি। অতঃপর ২০১৮–১৯ মৌসুমে তিনি আরামবাগে যোগদান করেছেন। আরামবাগে এক মৌসুম অতিবাহিত করার পর সাইফের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন, যেখানে তিনি ১৪ ম্যাচে ২টি গোল করেছেন। ২০২১–২২ মৌসুমে, তিনি সাইফ হতে বাংলাদেশী ক্লাব চট্টগ্রাম আবাহনীতে যোগদান করেছেন।

২০১৯ সালে, আরিফুর বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ আরিফুর রহমান ১৯৯৯ সালের ১৫ই ফেব্রুয়ারি তারিখে বাংলাদেশের কুমিল্লায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১৯ সালের ৬ই জুন তারিখে, ২০ বছর ৩ মাস ২৩ দিন বয়সে, আরিফুর লাওসের বিরুদ্ধে ২০২২ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম প্রবের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন।[১] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন, তবে ম্যাচের ৫৫তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় রবিউল হাসানের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠ ত্যাগ করেন; ম্যাচে তিনি ২১ নম্বর জার্সি পরিধান করে একজন বাম পার্শ্বীয় খেলোয়াড় হিসেবে খেলেছেন। ম্যাচটি বাংলাদেশ ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[২][৩]

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১৯ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১৯
২০২০
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Laos 0-1 Bangladesh"ফিফা। ৬ জুন ২০১৯। ২০ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ মার্চ ২০২১ 
  2. "PRELIMINARY JOINT QUALIFICATION 2022"এএফসি। ৬ জুন ২০১৯। সংগ্রহের তারিখ ১০ মার্চ ২০২১ 
  3. "Bangladesh beat Laos 1-0"দ্য ডেইলি স্টার। ৬ জুন ২০১৯। সংগ্রহের তারিখ ১০ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]