আয়োডিন মনোব্রোমাইড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আয়োডিন মনোব্রোমাইড
নামসমূহ
ইউপ্যাক নাম
আয়োডিন মনোব্রোমাইড
অন্যান্য নাম
আয়োডিন ব্রোমাইড
শনাক্তকারী
ত্রিমাত্রিক মডেল (জেমল)
কেমস্পাইডার
ইসিএইচএ ইনফোকার্ড ১০০.০২৯.২৩৬
ইসি-নম্বর
ইউএনআইআই
  • InChI=1S/BrI/c1-2 ☒না
    চাবি: CBEQRNSPHCCXSH-UHFFFAOYSA-N ☒না
  • InChI=1/BrI/c1-2
    চাবি: CBEQRNSPHCCXSH-UHFFFAOYAO
বৈশিষ্ট্য
IBr
আণবিক ভর ২০৬.৯০৪ গ্রাম/মোল
বর্ণ গাঢ় লাল কঠিন পদার্থ
গলনাঙ্ক ৪২ °সে (১০৮ °ফা; ৩১৫ K)
স্ফুটনাঙ্ক ১১৬ °সে (২৪১ °ফা; ৩৮৯ K)
সম্পর্কিত যৌগ
আয়োডিন মনোক্লোরাইড, আয়োডিন মনোফ্লোরাইড
সম্পর্কিত আন্তঃহ্যালোজেন যৌগ
আয়োডিন মনোক্লোরাইড
আয়োডিন মনোফ্লোরাইড
ব্রোমিন মনোক্লোরাইড
সুনির্দিষ্টভাবে উল্লেখ করা ছাড়া, পদার্থসমূহের সকল তথ্য-উপাত্তসমূহ তাদের প্রমাণ অবস্থা (২৫ °সে (৭৭ °ফা), ১০০ kPa) অনুসারে দেওয়া হয়েছে।
☒না যাচাই করুন (এটি কি YesY☒না ?)
তথ্যছক তথ্যসূত্র

আয়োডিন মনোব্রোমাইড একটি অজৈব যৌগ যার রাসায়নিক সংকেত IBr। এটি একটি আন্তঃহ্যালোজেন যৌগ। আয়োডিন এবং ব্রোমিন এই দুটি হ্যালোজেন মৌল যুক্ত হয়ে আয়োডিন মনোব্রোমাইড যৌগটি তৈরি হয়। আয়োডিন মনোব্রোমাইড যৌগটি আয়োডিন আয়ন (I+) এর উৎস হিসেবে কাজ করে। যে সকল পদার্থ রাসায়নিক বিক্রিয়ায় অংশগ্রহণের সময় একজোড়া ইলেকট্রন গ্রহণ করে তাদেরকে লুইস অম্ল বলে। আয়োডিন মনোব্রোমাইডের লুইস অ্যাসিড বৈশিষ্ট্যগুলি আয়োডিন মনোক্লোরাইডের মতো। এটি লুইস দাতাদের সাথে বৈদ্যুতিক আধান স্থানান্তর করতে পারে।[১]

প্রস্তুতি[সম্পাদনা]

আয়োডিন এবং ব্রোমিনের রাসায়নিক বিক্রিয়া করে আয়োডিন মনোব্রোমাইড তৈরি হয় যখন :[২]

I2 + Br2 → 2 IBr

ধর্ম[সম্পাদনা]

আয়োডিন মনোব্রোমাইড একটি গাঢ় লাল রঙের কঠিন। এটি ঘরের সাধারণ তাপমাত্রার কাছাকাছি গলে যায়।[৩] এর গলনাঙ্ক ৪২ ডিগ্রি সেলসিয়াস এবং স্ফুটনাঙ্ক ১১৬ ডিগ্রি সেলসিয়াস। এটি জল, ইথানল, কার্বন ডাইসালফাইড, গ্লাসিয়াল অ্যাসিটিক অ্যাসিড, ইথার প্রভৃতি দ্রাবকে সম্পূর্ণরূপে মিশ্রিত হয়।

ব্যবহার[সম্পাদনা]

চিকিৎসা ক্ষেত্রে হৃৎপিণ্ডের ছবি তুলতে আয়োডিন মনোব্রোমাইড ব্যবহার করা হয়। কোন যৌগে আয়োডিন যোগ করতে এটি ব্যবহার করা হয়। পরীক্ষাগারে আয়োডিমিতি টাইট্রেশনে এর ব্যবহার দেখা যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Aragoni, M. Carla; Arca, Massimiliano; Demartin, Francesco; Devillanova, Francesco A.; Garau, Alessandra; Isaia, Francesco; Lippolis, Vito; Verani, Gaetano (২০০৫-০৬-১৬)। "DFT calculations, structural and spectroscopic studies on the products formed between IBr and N,N′-dimethylbenzoimidazole-2(3H)-thione and -2(3H)-selone"Dalton Transactions (ইংরেজি ভাষায়) (13): 2252–2258। আইএসএসএন 1477-9234ডিওআই:10.1039/B503883Aপিএমআইডি 15962045 
  2. M. Schmeisser (১৯৬৩)। "Iodine bromide IBr"। G. Brauer। Handbook of Preparative Inorganic Chemistry, 2nd Ed.1। NY,NY: Academic Press। পৃষ্ঠা ২৯১। 
  3. Greenwood, Norman N.; Earnshaw, Alan (1997). Chemistry of the Elements (2nd ed.). Butterworth-Heinemann. ISBN 978-0-08-037941-8.