আব্দুল মান্নান (বিমান নির্বাহী)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আব্দুল মান্নান
বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী
কাজের মেয়াদ
১৯৯১ – ১৯৯৬
ঢাকা-২ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
১৯৯১ – ২০০৬
পূর্বসূরীবোরহান উদ্দিন খান
উত্তরসূরীকামরুল ইসলাম
ব্যক্তিগত বিবরণ
জন্মআনু. ১৯৪২
নবাবগঞ্জ, ঢাকা
মৃত্যু৪ আগস্ট ২০২০
এভারকেয়ার হাসপাতাল
রাজনৈতিক দলবাংলাদেশ জাতীয়তাবাদী দল

আব্দুল মান্নান (আনু. ১৯৪২–৪ আগস্ট ২০২০) বাংলাদেশ জাতীয়তাবাদী দলের রাজনীতিবিদ, সরকারি আমলা, ঢাকা-২ আসনের সংসদ সদস্যপ্রতিমন্ত্রী ছিলেন।[১][২][৩][৪][৫]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

আব্দুল মান্নান আনু. ১৯৪২ সালে ঢাকার নবাবগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি পড়ালেখা করেছেন যুক্তরাজ্যের লণ্ডনে। তার একমাত্র মেয়ে মেহরাজ মান্নান লন্ডন প্রবাসী।

রাজনৈতিক ও কর্মজীবন[সম্পাদনা]

আব্দুল মান্নান বিএনপির ভাইস চেয়ারম্যান এবং ঢাকা জেলা বিএনপি সভাপতি ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা ছিলেন।[৬][৭] তিনি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাবেক এমডি। তিনি বিএনপির প্রার্থী হিসেবে ঢাকা-২ আসন থেকে ১৯৯১, ফেব্রুয়ারি ১৯৯৬, জুন ১৯৯৬ ও ২০০১ সালের জাতীয় নির্বাচনে অংশ নিয়ে পরপর চারবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।[১][২][৩][৪] তিনি ১৯৯১ থেকে ১৯৯৬ সালে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  2. "৬ষ্ঠ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৫ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  3. "৭ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  4. "৮ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  5. "Parliament Election Result of 1991,1996,2001 Bangladesh Election Information and Statistics"Vote Monitor Networks। ২৯ ডিসেম্বর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৯ অক্টোবর ২০১৯ 
  6. "হারানো দুর্গ দখলের চেষ্টায় বিএনপি"সমকাল (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০২-২৩ 
  7. "Abdul Mannan made Dhaka BNP chief"bdnews24.com। সংগ্রহের তারিখ ১৯ অক্টোবর ২০১৯