আবু বকর পাশা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আবু বকর পাশা
জন্ম১৬৭০ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
মৃত্যু১৭৫৮ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন (বয়স ৮৭–৮৮)
পেশারাজনীতিবিদ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
র‍্যাঙ্কঅ্যাডমিরাল উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

আবু বকর পাশা (উসমানীয় তুর্কি: ابوبکر پاشا; তুর্কি: Ebubekir Paşa; সার্বো-ক্রোয়েশীয়-বসনীয়: Ebu Bekir Paša; গ্রিক: Απού Μπεκίρ Πασάς; ১৬৭০–১৭৫৭/১৭৫৮[১]) যিনি খোজা বকর পাশা (তুর্কি: Koca Bekir Paşa) এবং আবু বেকির বা ইবুবেকির পাশা নামেও পরিচিত। তিনি ছিলেন উসমানীয় সাম্রাজ্যের রাজনীতিজ্ঞ। তিনি কাপুদান পাশা হিসেবে (নৌবাহিনীর গ্র্যান্ড অ্যাডমিরাল; ১৭৩২-৩৩, ১৭৫০-৫১); মিশর, জেদ্দা, সাইপ্রাস এবং বসনিয়া প্রদেশের গভর্নর (বেলারবে) হিসাবে; এবং ইম্পেরিয়াল মিন্টের প্রধান হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি সাফিয়া সুলতানের স্বামী এবং এইভাবে সুলতান দ্বিতীয় মুস্তাফার জামাতা ছিলেন।

একজন মহান জনহিতৈষী, খোজা আবু বকর পাশাকে তার সময়ের অন্যতম আলোকিত এবং মহান রাষ্ট্রনায়ক হিসাবে বিবেচনা করা হত।[২]

পটভূমি[সম্পাদনা]

ইবুবেকির পাশা ১৬৭০ সালে আলাইয়ে (আধুনিক আলানিয়া, তুরস্ক) জন্মগ্রহণ করেন।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Tosun, Sevilay. "Ebubekir Paşa Ve Kıbrıs'taki İmar Faaliyetleri." ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৮-১০-০৫ তারিখে Cumhuriyet University Journal of Social Sciences 28.2 (2004): 205-13. Web. 14 Oct. 2013.
  2. Ebubekir Paşa ve Kıbrıs’taki İmar Faaliyetleri; Sevilay Tosun; C.Ü. Sosyal Bilimler Dergisi Aralık 2004 Cilt: 28 No:2 205-213
  3. Süreyya, Bey Mehmet, Nuri Akbayar, and Seyit Ali. Kahraman. Sicill-i Osmanî. Beşiktaş, İstanbul: Kültür Bakanlığı Ile Türkiye Ekonomik Ve Toplumsal Tarih Vakfı'nın Ortak Yayınıdır, 1890. Print.