আবু নাসের খান ভাসানী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আবু নাসের খান ভাসানী
বাংলাদেশের খাদ্য প্রতিমন্ত্রী
কাজের মেয়াদ
১ জুন ১৯৮৪ – ১৫ জানুয়ারি ১৯৮৫
ব্যক্তিগত বিবরণ
জন্মঅজানা
মৃত্যু৯ ডিসেম্বর ১৯৮৯
রাজনৈতিক দলন্যাশনাল আওয়ামী পার্টি
জাতীয় পার্টি
দাম্পত্য সঙ্গীজাহানারা বেগম
পিতামাতাআবদুল হামিদ খান ভাসানী,
আলেমা খাতুন

আবু নাসের খান ভাসানী বাংলাদেশের একজন রাজনীতিবিদ ছিলেন। এরশাদের মন্ত্রিসভায় তিনি খাদ্য প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি আবদুল হামিদ খান ভাসানীর সন্তান।[১]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

আবু নাসের খান ভাসানীর পিতা আবদুল হামিদ খান ভাসানী ও মাতা বগুড়ার পাঁচবিবির জমিদার শামসুদ্দিন আহমদ চৌধুরীর মেয়ে আলেমা খাতুন।[২] তার মেয়ের নাম শায়লা খান ভাসানী।

মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী হুজুরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে

তাহার প্রতিষ্ঠিত বাংলাদেশের প্রথম বামপন্থী রাজনৈতিক দল *ন্যাশনাল আওয়ামী পার্টি* সাবেক ও নতুন সদস্য গনের রায়ে জাতীয় সম্মেলনের মাধ্যমে ১৭ নভেম্বর ২০২১ ইং তারিখে *ভাসানী ভবন* সন্তোষ, টাঙ্গাইলে মিসেস শায়লা খান ভাসানীর বড় ছেলে আব্দুল্লাহ আল মাহমুদ মজুমদার (ভাসান) কে নতুন কেন্দ্রীয় কমিটির সভাপতি করা হয়।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

আবু নাসের খান ভাসানী এরশাদের মন্ত্রিসভায় ১ জুন ১৯৮৪ সালে খাদ্য প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ ১৫ জানুয়ারি ১৯৮৫ সালে পদত্যাগ পালন করেন।

মৃত্যু[সম্পাদনা]

আবু নাসের খান ভাসানী মৃত্যুবরণ করেছেন। টাংগাইল জেলার সদর উপজেলার উত্তর-পশ্চিমে সন্তোষ নামক স্থানে পীর শাহজামান দীঘির পাশে আবদুল হামিদ খান ভাসানীর কবরের পাশে তার সমাধি অবস্থিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. খালেদা হাবিব। বাংলাদেশঃ নির্বাচন, জাতীয় সংসদ ও মন্ত্রিসভা ১৯৭০-৯১ 
  2. "বরেণ্য নেতাদের বংশধররা কে কোথায়?"অর্থসংবাদ। ২০ মে ২০১৯। ২২ অক্টোবর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ অক্টোবর ২০২৩