আঙ্কর থম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আঙ্কর থম
អង្គរធំ
Angkor Thom M2.png
আঙ্কর থমের মানচিত্র
আঙ্কর থম কম্বোডিয়া-এ অবস্থিত
আঙ্কর থম
আঙ্কর থম
কম্বোডিয়ায় অবস্থান
বিকল্প নামনকর থম
অবস্থানসিম রিপ, কম্বোডিয়া
অঞ্চলদক্ষিণ এশিয়া
স্থানাঙ্ক১৩°২৬′৩৬″ উত্তর ১০৩°৫১′৩৫″ পূর্ব / ১৩.৪৪৩৩০২° উত্তর ১০৩.৮৫৯৬৮২° পূর্ব / 13.443302; 103.859682
ধরনপ্রত্নতাত্ত্বিক স্থান
যার অংশআঙ্কর
দৈর্ঘ্য৩ কিমি (১.৯ মা)
প্রস্থ৩ কিমি (১.৯ মা)
এলাকা৯ বর্গকিমি (৩.৪ বর্গমাইল)
ব্যাস৩ কিমি (১.৯ মা)
পরিধি১২ কিমি (৭.৫ মা)
ইতিহাস
নির্মাতাসপ্তম জয়বর্মণ
উপাদানবেলে পাথর , লেট্যারাইট
প্রতিষ্ঠিতখ্রিস্টীয় দ্বাদশ শতাব্দীর শেষের দিকে (ভিতরের কিছু স্মৃতিসৌধ বাদে)
পরিত্যক্তসম্ভবত খ্রিস্টীয় সপ্তদশ শতাব্দীর প্রথম দিকে
সময়কালমধ্যযূগ
স্থান নোটসমূহ
অবস্থাসংস্কারকৃত ধ্বংসাবশেষ
ব্যবস্থাপনাএপিএসএআরএ কর্তৃপক্ষ
জনসাধারণের প্রবেশাধিকারবিদেশী পর্যটকদের জন্য টিকেট প্রযোজ্য
স্থাপত্য
স্থাপত্য শৈলীবায়ন
অন্যান্য স্থাপত্য:
বাফুঅন
বায়ন
লিয়াং
মানগালাত্রা
ফিমিয়ানাকাস
প্রসাত ক্রাং
প্রসাত সৌর প্রাত
প্রিয়াহ পালিলাই
প্রিয়াহ পিথু
টেপ প্রনাম
টেরেস অব দ্য এলিফ্যান্টস
টেরেস অব দ্য লিপার কিং
আঙ্কর থমের রাজপ্রাসাদ

আঙ্কর থম বা নকর থম (খ্‌মের: អង្គរធំ উচ্চারণ [ʔɑːŋ.kɔː.tʰum]; অর্থ: "মহান নগরী") বর্তমান কম্বোডিয়ায় অবস্থিত খ্মের সাম্রাজ্য এর শেষ এবং সর্বাধিক স্থায়ী রাজধানী নগরী। দ্বাদশ শতকের শেষে রাজা সপ্তম জয়বর্মণ কর্তৃক এই নগরী প্রতিষ্ঠিত হয়েছিল।[১]:৩৭৮–৩৮২[২]:১৭০ এর আয়তন প্রায় নয় বর্গকিলোমিটার, যার মধ্যে প্রাচীনকাল থেকে শুরু করে রাজা জয়বর্মণ এবং তাঁর উত্তরসূরীদের বিভিন্ন স্থাপনা বিদ্যমান রয়েছে। জয়বর্মণের রাষ্ট্রীয় মন্দির বায়ন নগরীর কেন্দ্রে অবস্থিত। অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো উত্তর প্রান্তের বিজয় চত্বরকে কেন্দ্র করে গুচ্ছাকারে অবস্থিত। এটি একটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র যেখানে সারা বিশ্বের পর্যটক ঘুরতে আসে।

শব্দতত্ত্ব[সম্পাদনা]

আঙ্কর থম প্রকৃতপক্ষে আরেকটি বিকল্প নাম নকর থম (খ্‌মের: នគរធំ) এর রূপান্তর। ভুল উচ্চারণের কারণে সেটিই প্রকৃত নাম বলে বিশ্বাস করা হয়। নকর শব্দটি সংস্কৃত নগর (দেবনাগরী: नगर) শব্দ থেকে এসেছে যার অর্থ শহর। আর খ্‌মের ভাষার শব্দ থম মানে বৃহৎ বা মহান।[৩]

ইতিহাস[সম্পাদনা]

আঙ্কর থম রাজা সপ্তম জয়বর্মণের সাম্রাজ্যের রাজধানীরূপে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি ছিল তার বৃহৎ স্থাপত্যকীর্তির কেন্দ্র। নগরে প্রাপ্ত একটি শিলালিপি থেকে পাওয়া যায় যে বর জয়বর্মণের কনে ছিল এই নগরী।[৪]:১২১

সম্ভবত আঙ্কর থম খ্‌মের সাম্রাজ্যের প্রথম রাজধানী নয়। তিন শতক পূর্ববর্তী এবং সামান্য উত্তরপশ্চিমে স্থিত যশোধরপুর এর কিছু অঞ্চল আঙ্কর থমের অন্তর্ভুক্ত। নগরীর সবচেয়ে প্রাচীন উল্লেখযোগ্য মন্দির হল রাজকীয় প্রাসাদ সংলগ্ন বাফুওন এবং ফিমিনাকাস। খ্‌মের জাতি আঙ্কর থম ও যশোধরপুরের মধ্যে কোন নির্দিষ্ট পার্থক্য বা সীমা টানেনি। এমনকি চতুর্দশ শতকের একটি শিলালিপিতে পুরনো নামটিই ব্যবহার করা হয়েছে।[৪]:১৩৮ ‘মহান নগরী’ বা আঙ্কর থম নামটির ব্যবহার ষোড়শ শতক থেকে চালু হয়।

যতদূর জানা যায়, আঙ্কর থমের শেষ মন্দির মঙ্গলার্থ যা ১২৯৫ তে উৎসর্গ করা হয়েছিল। এরপর কাঠামোটি বিভিন্ন সময়ে সংস্কার করা হয়। তবে ক্ষয় হওয়া উপাদানে তৈরি পরবর্তীকালের স্থাপনাগুলো আর টিকে নেই।

অয়ুথ্যা রাজ্যের সম্রাট দ্বিতীয় বরম্মারাচাথিরাত এই নগরীর রাজাকে পদচ্যুত করেন এবং পোনহিয়া ইয়াট এর অধীনে তাদের রাজধানী দক্ষিণপূর্বের নমপেন তে স্থানান্তর করতে বাধ্য করেন।[৫]:২৯

আঙ্কর থম ১৬০৯ এর প্রথমদিকে পরিত্যক্ত হয়। তখন এক পাশ্চাত্য পর্যটক একে প্লেটোর আটলান্টিস এর মত আকর্ষণীয় বলে বর্ণনা করেন।[৪]:১৪০ ধারণা করা হয় এখানে আশি হাজার থেকে দেড় লক্ষ লোক বসবাস করত।

স্থাপত্যরীতি[সম্পাদনা]

আঙ্কর থম বায়ন রীতিতে নির্মিত। এটি বৃহৎ আকারের নির্মাণরীতিতে গড়া। এতে প্রচুর ল্যাটেরাইট ব্যবহার করা হয়েছে। শহরের প্রতিটি প্রবেশদ্বারে সম্মুখভাগে স্তম্ভ রয়েছে যাতে বড় আকারের নাগ এর ভাস্কর্য দেখা যায়।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

নোট

  1. Higham, C., 2014, Early Mainland Southeast Asia, Bangkok: River Books Co., Ltd., আইএসবিএন ৯৭৮৬১৬৭৩৩৯৪৪৩
  2. Coedès, George (১৯৬৮)। Walter F. Vella, সম্পাদক। The Indianized States of Southeast Asia। trans.Susan Brown Cowing। University of Hawaii Press। আইএসবিএন 978-0-8248-0368-1 
  3. word Nokor Thom and Nokor Wat in Khmer dictionary adopted from Khmer dictionary of Buddhist institute of Cambodia, p. 444 and 445, pub. 2007.
  4. Higham, Charles. 2001. The Civilization of Angkor. Phoenix. আইএসবিএন ১-৮৪২১২-৫৮৪-২.
  5. Chakrabongse, C., 1960, Lords of Life, London: Alvin Redman Limited

সহায়ক গ্রন্থ