অ্যামি আরভিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অ্যামি আরভিং
Amy Irving cropped.jpg
১৯৮৯ সালে আরভিং
স্থানীয় নাম
Amy Irving
জন্ম
অ্যামি ডেভিস আরভিং

(1953-09-10) ১০ সেপ্টেম্বর ১৯৫৩ (বয়স ৬৫)
পেশাঅভিনেত্রী
কার্যকাল১৯৫৫-বর্তমান
দাম্পত্য সঙ্গীস্টিভেন স্পিলবার্গ
(বি. ১৯৮৫; বিচ্ছেদ. ১৯৮৯)

ব্রুনো বারেতো
(বি. ১৯৯৬; বিচ্ছেদ. ২০০৭)

কেনেথ বাউজার (বি. ২০০৭)
সন্তান

অ্যামি ডেভিস আরভিং (ইংরেজি: Amy Davis Irving; জন্ম: ১০ সেপ্টেম্বর ১৯৫৩) হলেন একজন মার্কিন অভিনেত্রী। তিনি ১৯৭৬ সালে ভীতিপ্রদ ক্যারি চলচ্চিত্র দিয়ে তার অভিনয় জীবন শুরু করেন[১] এবং এরপর ১৯৭৮ সালের অতিপ্রাকৃত থিলারধর্মী দ্য ফিউরি ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেন। তিনি ইয়েন্টল (১৯৮৩) ছবিতে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর জন্য একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন এবং হাস্যরসাত্মক ক্রসিং ডিলান্সি (১৯৮৮) ছবিতে অভিনয় করে সেরা সঙ্গীতধর্মী বা হাস্যরসাত্মক চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন।[২] তার অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্র হল ডিকনস্ট্রাকটিং হ্যারি (১৯৯৭), ট্রাফিক (২০০০) ও অ্যাডাম (২০০৯)।

১৯৮০ সালে আমাডেয়ুস নাটক দিয়ে আরভিংয়ের ব্রডওয়ে মঞ্চে অভিষেক হয় এবং ১৯৮৮ সালে অফ-ব্রডওয়ে মঞ্চের দ্য রোড টু মক্কা নাটকে কাজ করে ওবিই পুরস্কার অর্জন করেন। তার অন্যান্য ব্রডওয়ে নাটকগুলো হল ব্রোকেন গ্লাস-এর মূল নির্মাণ (১৯৯৪), থ্রি সিস্টার্স-এর পুনরুজ্জীবিতকরণ (১৯৯৭), এবং ব্রডওয়ে মঞ্চের মূল দ্য কোস্ট অব ইউটোপিয়া (২০০৬)। তিনি ২০১০ সালে অপেরা থিয়েটার অব সেন্ট লুইয়ে সঙ্গীতনাট্য আ লিটল নাইট মিউজিক-এ অভিনয় করেন।

কর্মজীবন[সম্পাদনা]

আরভিং স্টার ওয়ার্স-এর প্রিন্সেস লেইয়া চরিত্রের জন্য অডিশন দেন, কিন্তু অডিশনে এই চরিত্রে জন্য নির্বাচিত হন ক্যারি ফিশার[৩][৪] তিনি ১৯৭৬ সালে ভীতিপ্রদ ক্যারি চলচ্চিত্রে সু স্নেল চরিত্রে অভিনয় দিয়ে তার বড় পর্দায় অভিষেক হয়। তার মাতাও এই চলচ্চিত্রে অভিনয় করেন। তিনি পরবর্তীতে ব্রায়ান দে পালমা পরিচালিত অতিপ্রাকৃত থিলারধর্মী দ্য ফিউরি (১৯৭৮) ছবিতে এবং রিচার্ড ড্রাইফাসের সাথে দ্য কম্পিটিশন (১৯৮০) ছবিতে শ্রেষ্ঠাংশে অভিনয় করেন। ১৯৮০ সালে তিনি হানিসাকল রোজ ছবিতে কাজ করেন এবং এই ছবি দিয়ে তার পর্দায় গানের অভিষেক হয়। এই ছবিতে তার এবং ডায়ান ক্যাননের চরিত্র দুটিকে কান্ট্রি ও ওয়েস্টার্ন সঙ্গীতশিল্পী হিসেবে দেখা যায় এবং এই দুই অভিনেত্রীই ছবিতে তাদের নিজের কণ্ঠ দেন।

১৯৮৩ সালে তিনি বারবারা স্ট্রাইস্যান্ডের পরিচালনায় অভিষেক চলচ্চিত্র ইয়েন্টল-এ অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর জন্য একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন।[৩] ১৯৮৮ সালে তিনি সুজান স্যান্ডলারের হাস্যরসাত্মক ক্রসিং ডিলান্সি ছবিতে অভিনয় করে সেরা সঙ্গীতধর্মী বা হাস্যরসাত্মক চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

তিনি উডি অ্যালেনের ডিকনস্ট্রাকটিং হ্যারি (১৯৯৭), ট্রাফিক (২০০০), টাক এভারলাস্টিং (২০০২), থার্টিন কনভারসেশন্স অ্যাবাউট ওয়ান থিং (২০০২) ও অ্যাডাম (২০০৯) চলচ্চিত্রে অভিনয় করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "'Carrie,' the 1976 Film Cast: Where Are They Now?"বায়োগ্রাফি (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১০ সেপ্টেম্বর ২০১৮ 
  2. "Amy Irving"গোল্ডেন গ্লোব (ইংরেজি ভাষায়)। হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন। সংগ্রহের তারিখ ১০ সেপ্টেম্বর ২০১৮ 
  3. পাচেকো, প্যাট্রিক (১৭ এপ্রিল ১৯৯৪)। "PROFILE : The Amy Chronicles : After years in the shadow of her parents, not to mention ex-husband Steven Spielberg, Amy Irving is now secure in her own identity. 'I've never been so alive,' says star of Arthur Miller's new play, 'Broken Glass'"লস অ্যাঞ্জেলেস টাইমস (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৫ সেপ্টেম্বর ২০১৮ 
  4. ড্রিস, রিচ (১৬ ডিসেম্বর ২০১৫)। "The STAR WARS Auditions: The Ones Who Didn't Make It"ফিল্মবাফঅনলাইন (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৫ সেপ্টেম্বর ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]