স্টার ওয়ার্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
স্টার ওয়ার্স
Star Wars Logo.svg
Dueling lightsabers.svg
(উপরে) স্টার ওয়ার্স লোগো।
(নিচে) দুটি লাইটসেবার মুখোমুখি অবস্থানে; এগুলো হলো জেডাই এবং তাদের শত্রু, সিথদের ব্যবহৃত প্রধান অস্ত্র।
স্রষ্টাজর্জ লুকাস
মূল কাজস্টার ওয়ার্স (১৯৭৭)
স্বত্বাধিকারীলুকাসফিল্ম
(দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানি)
মুদ্রণ প্রকাশনা
বইরেফারেন্স বইয়ের তালিকা
উপন্যাসউপন্যাসের তালিকা
ছোট গল্পউপন্যাসের তালিকা দেখুন
কমিক্সকমিক্সের তালিকা
কমিক স্ট্রিপ
  • বিবিধ
পত্রিকা
চলচ্চিত্র এবং টেলিভিশন
চলচ্চিত্র সম্পূর্ণ তালিকা
স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রReflections (2018)
টেলিভিশন ধারাবাহিক
অ্যানিমেটেড ধারাবাহিকList of animated series
টেলিভিশন বিশেষHoliday Special
(1978)
টেলিভিশন চলচ্চিত্রList of TV films
গেমস
ঐতিহ্যগতবিবিধ
রোল-প্লেয়িংList of RPGs
অডিও
বেতার অনুষ্ঠানList of radio dramas
মূল সঙ্গীতMusic
বিবিধ
খেলনাMerchandise
থিম পার্ক আকর্ষণList of attractions

স্টার ওয়ার্স (ইংরেজি: Star Wars) হলো আমেরিকার একটি এপিক মহাকাশ যাত্রার ওপর নির্মিত ফিল্ম ফ্র্যাঞ্চাইজি, যার নির্মাতা জর্জ লুকাস। এটির প্রেক্ষাপট দীর্ঘ সময় আগে দূর দূরান্তের একটি ছায়াপথে বসবাসকারী বিভিন্ন চরিত্রের ওপর কেন্দ্র করে নির্মিত।

স্টার ওয়ার্স সিরিজের প্রথম মুভি স্টার ওয়ার্স IV (A New Hope) মুক্তি পায় ২৫ মে, ১৯৭৭ সালে। মুক্তি দেয় টুয়েন্টিন্থ সেঞ্চুরি ফক্স স্টুডিও। মুক্তির সাথে সাথেই এটি জনপ্রিয়তার তুঙ্গে ওঠে এবং বিশ্বজুড়ে জনসংস্কৃতির অংশ হয়ে উঠে এবং বিভিন্ন জনপ্রিয় গণমাধ্যম, সমাজে বহুল প্রচলিত ভাষা ও লোকাচারে আধিপত্য বিস্তার করে। এরূপ সাফল্যের পথ ধরেই স্টার ওয়ার্স V (The Empire Strikes Back) (১৯৮০) এবং স্টার ওয়ার্স VI (Return of the Jedi) (১৯৮৩) নামের আরও দুটি সিক্যুয়েল মুক্তি পায় যা পূর্বের মতো সাফল্যের ধারা বজায় রাখে। স্টার ওয়ার্স IV , V এবং VI  - এই তিনটি ফিল্ম হচ্ছে মূল স্টার ওয়ার্স ট্রিলজি। এর পর আসে স্টার ওয়ার্স প্রিক্যুয়েল ট্রিলজি। ১৯৯৯ সাল থেকে ২০০৫ এই সময়কাল এ স্টার ওয়ার্স I (The Phantom Menace) (১৯৯৯), স্টার ওয়ার্স II (Attack of the Clones) (২০০২), এবং স্টার ওয়ার্স III (Revenge of the Sith) (2005) ছবি তিনটি মুক্তি পায়।

স্টার ওয়ার্স ট্রিলজি এবং স্টার ওয়ার্স প্রিক্যুয়েল ট্রিলজি এর মোট ছয়টি ফিল্ম এর সবক’টি অস্কার পুরস্কারের জন্য বিভিন্ন বিভাগে মনোনিত হয় এবং বিভিন্ন বিভাগ জয়ীও হয়। অস্কারের সব থেকে সফল মুভি ফ্র্যাঞ্চাইজিগুলোর মধ্যে স্টার ওয়ার্স একটি। ২২টি মনোনয়ন পেয়ে ৭টি তে জয়ী এবং ৩টিতে স্পেশাল এচিভমেন্ট পুরস্কার জিতে নেয় এটি। স্টার ওয়ার্স এর গিনেস ওয়ার্ল্ড রেকর্ড আছে বিশ্বের সবচেয়ে সফল বাণিজ্যিক মুভি ফ্র্যাঞ্চাইজি হিসেবে। বাণিজ্যিক সাফল্য সম্পর্কে ধারণা পেতে হলে এর বাজার মূল্য হিসেব করা যাক। ২০১২ সালে স্টার ওয়ার্স ফ্র্যাঞ্চাইজির মোট বাজার মূল্য ছিল ২,৪০,৮৭৫ কোটি ১১ লক্ষ ৬৫ হাজার টাকা যা বক্স অফিস মুনাফা থেকে শুরু করে ভিডিও গেমস এবং ডিভিডি বিক্রির মাধ্যমে অর্জিত।

টীকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]