অ্যান্টনি মারিয়া আলকোভার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অ্যান্টনি মারিয়া আলকোভার
Antioni M Alcover.jpg
স্থানীয় নাম
Mossèn Alcover
জন্ম(১৮৬২-০২-০২)২ ফেব্রুয়ারি ১৮৬২
সান্তা সির্গা, মানাকোর
মৃত্যু৮ জানুয়ারি ১৯৩২(1932-01-08) (বয়স ৬৯)
পালমা, মাজোর্কা
পেশাপ্যারিশ পুরোহিত
ভাষাকাতালান; স্পেনীয়
জাতীয়তাস্পেনীয়
উল্লেখযোগ্য রচনাবলিCatalà-Valencià-Balear অভিধান

অ্যান্টনি মারিয়া আলকোভার ই সুরেডা, বা (কাতালানে) মসেঁ আলকোভার হিসেবেও পরিচিত (কাতালান উচ্চারণ: [moˈsɛn əɫkoˈve]), সান্তা সির্গা, মানাকোর, ২রা ফেব্রুয়ারি ১৮৬২ – পালমা, মাজোর্কা, ৮ই জানুয়ারি ১৯৩২) একজন আধুনিক মাজোর্কা লেখক। তিনি বিভিন্ন বিষয়ের উপর লেখালেখি করেছেন যার মধ্যে ক্যাথলিক গির্জা, ফোকলোর এবং ভাষাবিদ্যা উল্লেখযোগ্য। তিনি কাতালান ভাষাউপভাষার উপর আগ্রহ জাগিয়ে তুলতে অবদান রেখেছেন। তাঁর কাজের মধ্যে কাতালান-ভ্যালেন্সীয়-ব্যালেরিক অভিধান অন্যতম।

আত্মজীবনী[সম্পাদনা]

মানাকোর, মাজোর্কার একটি ভাস্কর্য

আলকোভার সান্তা সির্গা নামক মানাকোর এবং পোর্ট ক্রিস্টোর মাঝে এক ছোট এলাকায় জন্মগ্রহণ করেন। তিনি শ্রমজীবীর সন্তান ছিলেন। ল্যাটিন এবং ক্ল্যাসিকে পড়াশোনার পর তিনি ১৫ বছর বয়সে পাল্‌মা দ্য মাল্লোর্কায় যান যেখানে তিনি সেমিনারির উপর তাঁর পড়াশোনা চালিয়ে যান। তিনি অতি দ্রুত একজন একগুঁয়ে বিতর্কী হিসেবে পরিচিত হন।

যদিও তাঁর প্রথম সাহিত্য ছিল স্প্যানিশে, তিনি আবারো ১৮৭৯ সালে কাতালানে ফিরে আসেন। ঐদিন থেকে তিনি প্রাচীন গল্প (ফেবল) এবং মাজোর্কার ফোকলোর সংগ্রহ করতে থাকেন। ১৮৮০ সালের দিকে বিভিন্ন জার্নালে এগুলো তিনি সিউডোনিম জোর্ডি দ্য'এস রাকোর মাধ্যমে প্রকাশ করতে লাগলেন। তাঁর এই সংগ্রহে প্রায় ৪৩০ ফোক-গল্প ছিল যা ইংরেজি সহ বিভিন্ন ভাষায় অনুবাদ করা হয়।

১৮৮৬ সালে তিনি নিজেকে পুনরায় বিন্যস্ত করেন এবং মানাকোরের প্যারিশ ঋত্বিক হন। ১৮৮৮ সালে তিনি পাল্‌মার যাজকীয় ইতিহাসের অধ্যাপক হন। ১৮৯৮ সালে মাজোর্কার নতুন যাজক, পিয়েরে জোয়ান ক্যাম্পিন্স আই বার্সেলো তাঁকে মাজোর্কার ডায়োসেজের ভিকার জেনারেল হিসেবে নিয়োগ দেয়া হয়।

তিনি ১৯১৬ সাল পর্যন্ত ঐ পদে নিয়োজিত ছিলেন

১৯০৫ সালে তিনি মাজোর্কার ক্যাথেড্রালের ধর্মশাস্ত্রের ম্যাজিস্টাল পদও লাভ করেন।[১]

১৯০৬ সালে তিনি তাঁর নতুনতে এবং তাঁর সভাপতিত্বের মাধ্যমে সর্বপ্রথম কংগ্রেস ইন্টারন্যাশনাল দ্য লা লিয়েঙ্গা কাতালানা (কাতালান ভাষার আন্তর্জাতিক কংগ্রেস) আয়োজন করেন। তাঁকে ইন্সটিটিউট দ্য'এস্তুদিস কাতালানস এর দর্শন বিভাগের বিভাগীয় অধ্যাপক করা হয়। তবে তিনি শীঘ্রই এই পদ থেকে পদত্যাগ করেন কারণ অন্যান্য অধ্যাপকদের সাথে ঝামেলার কারণে।

তাঁর বিখ্যাত রচনা হল Català-Valencià-Balear অভিধান। তবে এর শেষ তিনি দেখে যেতে পারেননি।

এট৯ তাঁর সাহায্যকারী ফ্রান্সিস দ্য বোর্জা আই মল কর্তৃক শেষ হয়।[২]

তাঁর অন্যান্য কাজের মধ্যে, তিনি বার্সেলোনার অ্যাকাডেমিয়া দ্য বোনস লিয়েট্রস দ্য বার্সেলোনার সংবাদদাতা ছিলেন।

কাজ[সম্পাদনা]

তাঁর সাহিত্যিক কাজ মূলত ভাষাবিদ্যাগত গবেষণা, ইতিহাস, বিখ্যাত গল্প এবং ফোকলোর সংগ্রহ, বিভিন্ন আত্মজীবনী, ভ্রমণকাহিনী এবং একটি উপন্যাস।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Antoni M. Alcover"escriptors.cat। সংগ্রহের তারিখ ১৭ মার্চ ২০১৪ 
  2. "Antoni Maria Alcover i Sureda"। Societat d'Onomàstica। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ মার্চ ২০১৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]