অ্যানিসোটা পিগলেরি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অ্যানিসোটা পিগলেরি
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস সম্পাদনা করুন
জগৎ/রাজ্য: অ্যানিম্যালিয়া (Animalia)
পর্ব: আর্থ্রোপোডা (Arthropoda)
শ্রেণি: ইনসেক্টা (Insecta)
বর্গ: লেপিডোপ্টেরা (Lepidoptera)
পরিবার: স্যাটারনিডাই (Saturniidae)
গণ: Anisota
Riotte, 1975
প্রজাতি: A. peigleri
দ্বিপদী নাম
Anisota peigleri
Riotte, 1975

অ্যানিসোটা পিগলেরি বা হলুদ স্ট্রাইপড ওকওয়ার্ম, স্যাটারনিডাই পরিবারের একটি মথ । ১৯৭৫ সালে জুলস সিই রিওট প্রজাতিটি প্রথম বর্ণনা করেন। এটি মার্কিন যুক্তরাষ্ট্রে দক্ষিণ-পূর্ব কেনটাকি, দক্ষিণ-পশ্চিম ভার্জিনিয়া, পূর্ব টেনেসি এবং পশ্চিম উত্তর ক্যারোলিনা থেকে দক্ষিণে পশ্চিম দক্ষিণ ক্যারোলিনা এবং মধ্য জর্জিয়া থেকে উত্তর-মধ্য ফ্লোরিডায় পাওয়া যায়।

এটিকে ১৯৭৫ সালে একটি প্রজাতি হিসাবে বর্ণনা করা হয়েছিল। পূর্বে একে অ্যানিসোটা সেনেটোরিয়া (জেই স্মিথ, ১৭৯৭) হিসাবে চিহ্নিত হয়েছিল।

ডানার বিস্তার ৪৩-৬৯ মিমি। এরা এক প্রজন্মে জুলাইয়ের মাঝামাঝি থেকে আগস্টের শেষের দিকে পূর্ণ বয়স লাভ করে। সঙ্গম মধ্য সকাল থেকে মধ্য দুপুর ব্যপ্তিকালে হয়ে থাকে।

লার্ভা প্রধানত বিভিন্ন ওক প্রজাতির খাবার খায়। তারা তাদের বিকাশের সময় অনেকে মিলে একসাথে খাদ্য গ্রহণ করে। প্রাপ্তবয়স্করা আহার গ্রহণ করে না।

এটি দক্ষিণ-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রের ওক গাছে বসবাসকারী একটি কীটপতঙ্গ। ফ্লোরিডায় ১৯৯৬-২০০১ সময়জুড়ে এরা ব্যাপক হারে বৃদ্ধি পায়। এই প্রচুর সংখ্যক শুঁয়োপোকা অনেক বাড়ির মালিকদের জন্য একটি প্রধান উদ্বেগের বিষয়। ফ্রাস সাধারণত ড্রাইভওয়ে, ওয়াকওয়ে, পুল ডেক এবং অন্যান্য বহিরঙ্গন কাঠামো অবস্থান করে দাগ সৃষ্টি করে। [১]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]