অ্যাকুয়ারিয়া (ভিডিও গেম)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যাকুয়ারিয়া
অ্যাকুয়ারিয়া লোগো.png
নির্মাতাবিট ব্লট
প্রকাশক
নকশাকার
শিল্পীডেরেক ইউ
রচয়িতাঅ্যালেক হলোওকা
মাধ্যম
মুক্তি
  • উইন্ডোজ
  • ডিসেম্বর ৭, ২০০৭
  • ম্যাক ওএস এক্স
  • নভেম্বর ১৩, ২০০৮
  • লিনাক্স
  • মে ৪, ২০১০
  • আইওএস
  • নভেম্বর ২, ২০১১
ধরনঅ্যাকশন অ্যাডভেঞ্চার, মেট্রোয়েডভেনিয়া[১]
কার্যপদ্ধতিএকক খেলোয়াড়

অ্যাকুয়ারিয়া হলো অ্যালেক হলোওকা এবং ডেরেক ইউ কর্তৃক নকশাকৃত ২০০৭ সালের একটি সাইড স্ক্রোলিং অ্যাকশন অ্যাডভেঞ্চার গেম। এটিকে স্বাধীন গেম কোম্পানি বিটব্লট হিসেবে প্রকাশ করা হয়েছে। গেমটি পানির নিচের জগৎ অ্যাকুয়ারিয়া আবিষ্কার করা এক অ্যাকুয়াটিক হিউমনয়েড নারী নাইজাকে কেন্দ্র করে নির্মিত হয়েছে। তার এই যাত্রা পথে সে পারিপার্শ্বিক জগতের ইতিহাসের পাশাপাশি নিজের অতীত সম্পর্কে জানতে পারে। এর গেমপ্লে মুলত সাঁতার, গান, এবং লড়াইয়ের ওপর বেশি নজর দেয় যেগুলোর সাহায্যে নাইজা তার পারিপার্শ্বিক পরিবেশের ওপর প্রভাব ফেলতে পারে। তার গান জিনিসপত্র সরাতে, গাছপালা ও প্রাণীদের ওপর প্রভাব ফেলতে পারে, এবং তার রূপ পরিবর্তন করতে পারে।

দুই বছরেরও বেশি সময় ধরে উন্নয়নের পর গেমটি ২০০৭ সালের শেষের দিকে উইন্ডোজের জন্য মুক্তি পায়। ম্যাক ও এস এক্স-এর জন্য অ্যম্ব্রোসিয়া সফটওয়্যার ২০০৮ সালে গেমটির একটি পোর্ট মুক্তি দেয় এবং একই বছর স্টিম প্লাটফর্মের জন্য গেমটির একটি হালনাগাদকৃত সংস্করণ মুক্তি পায়। ২০১০ সালে এর একটি লিনাক্স সংস্করণ প্রথম হাম্বল ইন্ডি বান্ডেল সংগ্রহের অংশ হিসেবে মুক্তি পায় এবং আইপ্যাডের জন্য একটি সংস্করণ মুক্তি পায় ২০১১ সালে। ২০০৯ সালে অ্যাকুয়ারিয়া সাউন্ডট্র্যাক নিয়ে একটি অ্যালবাম প্রকাশিত হয়। এতে নতুন নয় মিনিটের ভোকাল ট্র্যাক এবং কিছু সংখ্যক নতুন রিমিক্সসহ গেমের সকল গান ছিল।

গেমটির পর্যোচলনা সাধারণভাবে ইতিবাচক ছিল। সমালোচকেরা প্রাথমিকভাবে এর দৃশ্য, সঙ্গীত এবং আবহের ওপর জোর দিয়েছিলেন। এগগুলোর পাশাপাশি গেমটির নিয়ন্ত্রণ এবং গেমপ্লেও ছিল অত্যন্ত প্রশংসাযোগ্য। অন্যদিকে এর মানচিত্র ব্যবস্থা এবং কম বৈচিত্রপূর্ণ লক্ষ্যবস্তু নেতিবাচক পর্যালোচনা পেয়েছিল। গেমটি ২০০৭ সালে ইনডিপেন্ডেন্ট গেমস ফেস্টিবাল সিমাস ম্যাকনেলি গ্র্যান্ড প্রাইজ অর্জন করেছে।

গেমপ্লে[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Szczepaniak, John। "Backtracking: The History of Metroidvania"। GamesTM (116)। Imagine Publishing। পৃষ্ঠা 148–53।