আসামের রন্ধনশৈলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(অসমীয়া রন্ধনশৈলী থেকে পুনর্নির্দেশিত)

আসামের রন্ধনশৈলী হল ভারতের আসাম রাজ্যের রন্ধনশৈলী। এটি একটি রান্নার শৈলী যা পাহাড়ের রান্নার অভ্যাসের সংমিশ্রণ যা সংরক্ষণের গঠন হিসাবে গাঁজন ও শুকানোর পক্ষে[১] এবং সমতল থেকে যা অত্যন্ত বিস্তৃত তাজা শাকসবজি ও সবুজ শাকসবজি এবং প্রচুর মাছ ও মাংস দুটিই মূল উপাদান সরবরাহ করে। উভয়ই প্রধান উপাদান - চালকে কেন্দ্র করে। এটি উল্লেখযোগ্য আঞ্চলিক বৈচিত্র্য ও কিছু বাহ্যিক প্রভাবসহ বিভিন্ন দেশীয় শৈলীর মিশ্রণ। রান্নার ঐতিহ্যবাহী পদ্ধতি ও আসামের রন্ধনশৈলী দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলি যেমন থাইল্যান্ড, বার্মা (মায়ানমার) ও অন্যান্যদের সাথে খুব মিল রয়েছে। রন্ধনশৈলীতে মশলার খুব কম ব্যবহার, আগুনের উপর অল্প রান্না এবং শক্তিশালী স্বাদ রয়েছে যা মূলত তাজা, শুকনো বা গাঁজানো স্থানীয় বিদেশী ফল এবং শাকসব্জী ব্যবহারের কারণে। মাছ ব্যাপকভাবে ব্যবহৃত হয়, এবং পাখি যেমন হাঁস, কবুতর, স্কোয়াব, ইত্যাদি খুব জনপ্রিয়, যা প্রায়শই একটি প্রধান সবজি বা উপাদানের সাথে যুক্ত করা হয়; ব্রিটিশ ঔপনিবেশিকতার আগে গরুর মাংস খাওয়া হতো[২][৩] এবং কেউ কেউ তা করে চলেছে। প্রস্তুতি খুব কমই বিস্তৃত হয়। ভুনার অভ্যাস, ভারতীয় রান্নার প্রধান উপাদানগুলি যোগ করা যাবে অনুপস্থিত।[৪] রান্নার জন্য পছন্দের তেল হল তীক্ষ্ণ সরিষার তেল।

আসামের একটি ঐতিহ্যবাহী খাবার খার দিয়ে শুরু হয় প্রধান উপাদানের নামানুসারে এক শ্রেণীর খাবার। আরেকটি খুব সাধারণ পদ হল টক জাতীয় পদ টেঙ্গা। ঐতিহ্যগতভাবে, '"খারটেঙ্গা উভয়ই একই খাবারে একসঙ্গে খাওয়া হয় না, যদিও এটি ইদানীং সাধারণ হয়ে উঠেছে। খাবারটি সাধারণত মারিয়া নামক একটি আদিবাসী সম্প্রদায়ের তৈরি বেল ধাতুর পাত্রে পরিবেশন করা হয়। তামুল (সুপারি, কাঁচা বা গাঁজানো) ও পান সাধারণত খাবার শেষ করে।

যদিও এখনও অস্পষ্ট, এই রন্ধনশৈলী সাম্প্রতিক সময়ে ব্যাপক ভাবে লক্ষ্য করা গেছে। জনপ্রিয় গণমাধ্যমে এই রন্ধনশৈলীর আবিষ্কার উপস্থাপকদের এখনও ভাষা ও এটি বর্ণনা করার জন্য নির্দিষ্ট স্বতন্ত্রতা স্থির করতে পারেনি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. (Das ও Deka 2012)
  2. "In the book Folk Literature of Assam, Prafulla Dutta Goswami mentions that all kinds of cattle were consumed by the inhabitants of Assam much before the caste system and the colonial order had taken over."
  3. "Inspite of becoming Hindu, the Tai Ahoms have not given up their food habits, i.e., taking pork, beef, chicken, and rice beer."
  4. Babbar, Purobi Queen Bee Of Assamese Cooking ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৮ জুন ২০০৭ তারিখে