বিষয়বস্তুতে চলুন

অষ্ট গুরুধম্ম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অষ্ট গুরুধম্ম বা অষ্ট গুরুধর্ম হলো বৌদ্ধ ভিক্ষুণীর জন্য প্রয়োজনীয় অতিরিক্ত উপদেশসূহ। এগুলোকে "মর্যাদার নীতি",[১] "সম্মানের নীতি",[২] "সম্মান করার নীতি"[৩] হিসেবে অনুবাদ করা হয়।

উপদেশগুলো বিতর্কিত কারণ এগুলো নারীদেরকে হীনতর ভূমিকায় ঠেলে দেওয়ার চেষ্টা করে এবং এগুলো আসলে গৌতম বুদ্ধের শিক্ষা নয়।[৪][৫][৬] উপদেশগুলোর গ্রহণযোগ্যতা বাড়ানোর জন্য বিনয় যোগ করা হয়েছিল।[৭][৮]

উপদেশসমূহ[সম্পাদনা]

অষ্ট গুরুধম্ম উপদেশগুলো হলো:[৯]

  1. ভিক্ষুণী যিনি এমনকি একশ বছর ধরে নিযুক্ত হয়েছেন তাকে অবশ্যই সম্মানের সাথে অভিবাদন জানাতে হবে, তার আসন থেকে উঠতে হবে, হাতের তালু দিয়ে অভিবাদন করতে হবে, সেই দিন নিযুক্ত ভিক্ষুকে যথাযথ শ্রদ্ধা জানাতে হবে।
  2. ভিক্ষুণী এমন বাড়িতে বৃষ্টি কাটানো উচিত নয় যেখানে কোন ভিক্ষু নেই।[১০]
  3. প্রতি অর্ধ মাসে ভিক্ষুণী ভিক্ষুর আদেশ থেকে দুটি জিনিস কামনা করা উচিত: উদযাপন (উপোসথ) দিবসের তারিখ জিজ্ঞাসা করা এবং উপদেশের জন্য আগমন [ভিক্ষুনোবাদ]।[১১]
  4. বৃষ্টির পর ভিক্ষুণীকে তিনটি বিষয়ে উভয় আদেশের আগে [পবরণ]কে 'আমন্ত্রণ' করতে হবে, যথা কী দেখা গেছে, কী শোনা গেছে, কী সন্দেহ করা হয়েছিল।[১২]
  5. ভিক্ষুণী, গুরুত্বপূর্ণ নিয়মের বিরুদ্ধে আপত্তিকর, উভয় আদেশের আগে অর্ধেক মাস মানতা শাসনের মধ্য দিয়ে যেতে হবে। থানিসারো ভিক্ষুর অনুবাদ ভিন্ন হয়: ভিক্ষুণী যিনি শ্রদ্ধার ব্রত ভঙ্গ করেছেন তাকে উভয় সংঘের অধীনে অর্ধমাস তপস্যা করতে হবে।
  6. যখন, পরীক্ষার্থী হিসাবে, তিনি দুই বছর ধরে ছয়টি নিয়মে [চা ধম্ম] প্রশিক্ষণ নিয়েছেন, তখন তার উচিত উভয় আদেশ থেকে উচ্চতর অর্ডিনেশন চাওয়া।
  7. ভিক্ষুকে কোনভাবেই ভিক্ষুণীর গালাগাল করা বা অপমান করা উচিত নয়।
  8. আজ হতে, ভিক্ষুণীদের দ্বারা ভিক্ষুদের উপদেশ দেওয়া নিষিদ্ধ।[১৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bhikkhunīs | the Buddhist Monastic Code, Volumes I & II" 
  2. "SuttaCentral" 
  3. Bhikkhu Anālayo। "On the Bhikkhunī Ordination Controversy" (পিডিএফ) 
  4. Kusuma, Bhikuni (২০০০)। "Inaccuracies in Buddhist Women's History"। Karma Lekshe Tsomo। Innovative Buddhist Women: Swimming Against the Stream। Routledge। পৃষ্ঠা 5–13। আইএসবিএন 978-0-7007-1219-9 
  5. "A conversation with a sceptic – Bhikkhuni FAQ"। Buddhanet। ৯ জানুয়ারি ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  6. Tathaaloka Bhikkhuni। "On the Apparent Non-historicity of the Eight Garudhammas Story As It Stands in the Pali-text Culavagga and Contemporary Vinaya Scholarship" (পিডিএফ) 
  7. On the Apparent Non-historicity of the Eight Garudhammas Story ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩ নভেম্বর ২০১৩ তারিখে
  8. Gender Discrimination and the Pali Canon
  9. "Bhikshuni Vinaya and Ordination Lineages"। Summary Report of the 2007 International Congress on the Women's Role in the Sangha। ২০০৭। 
  10. Bhikkhuni Pac.56: Vin.IV. 313
  11. Bhikkhuni Pac.59: Vin.IV. 315
  12. Bhikkhuni Pac. 57: Vin. IV.314
  13. Ven. Professor Dhammavihari। "Women and the religious order of the Buddha"Buddhism Today