অপ্রতিসম কার্বন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অপ্রতিসম কার্বন পরমাণু (কাইরাল কার্বন) হলো একটি কার্বন পরমাণু যা চারটি বিভিন্ন ধরনের পরমাণু বা পরমাণুর গ্রুপের সাথে সংযুক্ত থাকে। [১][২] লে বেল-ভ্যান্ট হফ নিয়মে বলা হয়েছে যে একটি জৈব যৌগের স্টেরিও বা ত্রিমাত্রিক আইসোমারের সংখ্যা হলো 2n। যেখানে n দ্বারা অপ্রতিসম কার্বন পরমাণুর সংখ্যা বোঝায় (যদি না প্রতিসাম্যের অভ্যন্তরীণ সমতল না থাকে)। লে বেল এবং ভ্যান্ট হফ ১৮৭৪ সালে একসাথে ঘোষণা করেছিলেন যে চারটি গ্রুপ বা পরমাণুর সাথে যুক্ত কার্বন পরমাণুর বন্ধনের সবচেয়ে সম্ভাব্য অবস্থানটি একটি টেট্রহেড্রনের শীর্ষস্থানের দিকে এবং এটিই আণবিক অসমমিতির জন্য দায়ী। [৩] অপ্রতিসম কার্বন পরমাণুর সংখ্যা জেনে যে কেউ প্রদত্ত যে কোনও অণুর জন্য সম্ভাব্য সর্বাধিক সংখ্যক স্টেরিওআইসোমার গণনা করতে পারে:

N যদি অপ্রতিসম কার্বন পরমাণুর সংখ্যা হয় তবে সর্বাধিক সংখ্যক আইসোমারের সংখ্যা = 2 n (লে বেল-ভ্যান্ট হফ নিয়ম অনুযায়ী)

উদাহরণ হিসাবে, ম্যালিক অ্যাসিডে 4 টি কার্বন পরমাণু রয়েছে। তবে তার মধ্যে একটি হল অসম্পূর্ণ অপ্রতিসম কার্বন পরমাণু। দুটি হলো কার্বন পরমাণু, একটি অক্সিজেন পরমাণু এবং একটি হাইড্রোজেন পরমাণুর সাথে সংযুক্ত। প্রাথমিকভাবে কেউ মনে করতে পারে যে এই পরমাণুটি দুটি কার্বন পরমাণুর সাথে সংযুক্ত কারণ এটি অসম্পৃক্ত নয়। তবে যে দুটি কার্বন পরমাণু হুবহু একই জিনিসগুলির সাথে সংযুক্ত নয়, সেখানে পরমাণুর দুটি পৃথক গ্রুপ রয়েছে যা উল্লেখ্য কার্বন পরমাণুর সাথে যুক্ত। সুতরাং এটি একটি অসম্পূর্ণ কার্বন পরমাণু তৈরি করে:

2 টি অপ্রতিসম কার্বন পরমাণুযুক্ত একটি টেট্রোজে 2 2 = 4 টি স্টেরিওআইসোমার রয়েছে:

3 টি অপ্রতিসম কার্বন পরমাণুযুক্ত একটি অ্যালডোপেন্টোজে 23 = 8 টি স্টেরিওআইসোমার রয়েছে:

4 টি অপ্রতিসম কার্বন পরমাণুযুক্ত অ্যালডোহেক্সোজে 24 = 16 টি স্টেরিওআইসোমার রয়েছে:

কার্বন পরমাণুর সাথে সংযুক্ত চারটি পারমাণবিক স্থানকে দুটি ভিন্ন উপায়ে সাজানো যেতে পারে। এই অণুগুলো একে অপরের দর্পণ প্রতিবিম্ব এবং একই অণুর বাম-হাত এবং ডান-হাতের সংস্করণগুলোতে নিয়ে যায়। যে অণুগুলিকে তাদের নিজস্ব দর্পণ প্রতিবিম্বে সুপারিম্পোজ করা যায় না তাদেরকে বলা হয় দর্পণ প্রতিবিম্বের কাইরাল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Stereochemistry of Organic Compounds Ernest L. Eliel, Samuel H. Wilen
  2. International Union of Pure and Applied Chemistry. "asymmetric carbon atom". Compendium of Chemical Terminology Internet edition.
  3. "Le Bel-van't Hoff rule"। TheFreeDictionary's Medical dictionary।