অতিলোনা হ্রদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আসাল হ্রদ, অ্যান্টার্কটিকার বাইরে অবস্থিত সর্বোচ্চ লোনাপানির হ্রদ

অতিলোনা বা হাইপারস্যালাইন হ্রদ হলো একপ্রকার আবদ্ধ জলাশয় যাতে সোডিয়াম ক্লোরাইড বা অন্যান্য লবণের উল্লেখযোগ্য ঘনত্ব বিদ্যমান এবং এতে সমুদ্রের জলের তুলনায় লবণাক্ততার মাত্রা বেশি থাকে (৩.৫%, অর্থাৎ প্রতি লিটারে ৩৫ গ্রাম বা প্রতি মার্কিন গ্যালনে ০.২৯ পাউন্ড ক্ষার রয়েছে)।

নির্দিষ্ট মাইক্রোবায়াল এবং ক্রাস্টাসিয়ান প্রজাতিগুলো এই উচ্চ-লবণাক্ত পরিবেশেতে সাফল্য লাভ করে যা বেশিরভাগ লাইফফর্মের জন্য চলনসই। এর মধ্যে কয়েকটি প্রজাতি নিষ্ক্রিয় হয়ে গেলে সুপ্ত অবস্থায় বিরাজ করে এবং কিছু প্রজাতি ২৫০ মিলিয়ন বছর ধরে বেঁচে থাকবে বলে মনে করা হয়।

হাইপারস্যালাইন হ্রদের জলে উচ্চমাত্রায় লবণের পরিমাণের কারণে অতিমাত্রায় প্লবতা রয়েছে।[১]

হাইপারস্যালাইন হ্রদ প্রতিটি মহাদেশেই পাওয়া যায়, বিশেষ করে শুষ্ক বা আধা শুকনো অঞ্চলে।

আর্কটিকে কানাডিয়ান ডিভন আইস ক্যাপে দুটি সাবগ্লাসিয়াল হ্রদ রয়েছে যা হাইপারস্যালাইন।[২] অ্যান্টার্কটিকায় বড়ো মাপের হাইপারস্যালাইন জলাশয় রয়েছে, ম্যাকমুরডো ড্রাই ভ্যালিয়াসে অবস্থিত ভান্ডা লেক এমনই একটি হ্রদ যাতে ৩৫% এরও বেশি লবণাক্ততা রয়েছে (সমুদ্রের পানির লবণাক্ততার চেয়ে ১০ গুণ বেশি)।

বিশ্বের সর্বাধিক লবণাক্ত জলাশয় গেটেলে পন্ডটি ইথিওপিয়ার আফার শহরে দানাকিল ডিপ্রেশনে অবস্থিত। গেটেল পন্ডের পানির লবণাক্ততা রয়েছে ৪৩%, যা এটিকে পৃথিবীর সর্বোচ্চ নোনতা পানির জলাশয়গুলোর একটি করে তুলেছে।[৩] (অর্থাৎ সমুদ্রের পানির লবণাক্ততার চাইতে ১২ গুণ বেশি)।

পূর্বে, এটা বিবেচনা করা হত যে অ্যান্টার্কটিকার বাইরে সবচেয়ে বেশি লোনা হ্রদ হলো জিবুতিতে অবস্থিত আসাল হ্রদ [৪] , যার লবণাক্ততা রয়েছে ৩8.৮% (সমুদ্রের পানির লবণাক্ততার চেয়ে দশগুণ বেশি)। সম্ভবত সর্বাধিক পরিচিত অতিলোনা হ্রদ হলো মৃত সাগর (২০১০ সালে ৩৪.২% লবণাক্ততা) এবং যুক্তরাষ্ট্রের ইউটা রাজ্যের গ্রেট সল্ট হ্রদ (৫-২% পরিবর্তনশীল লবণাক্ততা)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hammer, Ulrich T. (১৯৮৬)। Saline lake ecosystems of the world। Springer। আইএসবিএন 90-6193-535-0 
  2. Muzyka, Kyle (১১ এপ্রিল ২০১৮)। "Super salty lakes discovered in Canadian Arctic could provide window into life beyond Earth"CBC News। সংগ্রহের তারিখ ১১ এপ্রিল ২০১৮ 
  3. Perez, Eduardo; Chebude, Yonas (এপ্রিল ২০১৭)। "Chemical Analysis of Gaet'ale, a Hypersaline Pond in Danakil Depression (Ethiopia): New Record for the Most Saline Water Body on Earth"। Aquatic Geochemistry23 (2): 109–117। ডিওআই:10.1007/s10498-017-9312-z 
  4. Quinn, Joyce A.; Woodward, Susan L., সম্পাদকগণ (২০১৫)। Earth's Landscape: An Encyclopedia of the World's Geographic Features [2 volumes]। ABC-CLIO। পৃষ্ঠা 9। আইএসবিএন 978-1-61069-446-9