অণুবীজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি অণুবীজপূর্ণ জীবনচক্রে উৎপাদিত অণুবীজ।
টাটকা তুষার আংশিকভাবে রুক্ষ-বৃন্তযুক্ত পালক-শ্যাওলা (ব্র্যাকিথেসিয়াম রুটাবুলাম) ঢেকে দেয় যা একটি পাতলা হাইব্রিড কালো পপলারের (পপুলাস এক্স ক্যানাডেনসিস) উপর জন্মায়। শৈবালের জীবনচক্রের শেষ পর্যায়টি দেখানো হয়েছে যেখানে স্পোরোফাইটগুলি তাদের স্পোর ছড়িয়ে পড়ার আগে দৃশ্যমান: ক্যালিপট্রা () এখনও ক্যাপসুলের () সাথে সংযুক্ত রয়েছে। গ্যামেটোফাইট () এর শীর্ষগুলিও সনাক্ত করা যেতে পারে। পার্শ্বের আশেপাশের কালো পপলার একটি কলকের তীরে বেলে দোআঁশের উপর বেড়ে উঠছে যা বিস্তারিত এলাকা চিহ্নিত করা আছে।

জীববিজ্ঞানে, অণুবীজ বা স্পোর বা রেনু বা বীজগুটি বা বীজাণু হল একটি যৌন বা অযৌন প্রজননের একক যা বিচ্ছুরণ এবং বেঁচে থাকার জন্য প্রায়ই দীর্ঘ সময়ের জন্য প্রতিকূল পরিস্থিতিতে অভিযোজিত হতে পারে।[তথ্যসূত্র প্রয়োজন] স্পোরগুলি অনেক উদ্ভিদ, শৈবাল, ছত্রাক এবং প্রোটোজোয়ার জীবনচক্রের অংশ।[১]

ব্যাকটেরিয়া অণুবীজগুলি যৌন চক্রের অংশ নয়। তবে প্রতিকূল পরিস্থিতিতে বেঁচে থাকার জন্য ব্যবহৃত প্রতিরোধী কাঠামো। মাইক্সোজোয়ান অণুবীজগুলি পরজীবী সংক্রমণের জন্য তাদের নিমন্ত্রকদের মধ্যে অ্যামিবয়েড সংক্রামক জীবাণু ("অ্যামিবুলা") ছেড়ে দেয়। যা অ্যামিবুলা থেকে বিকশিত হয়ে প্লাজমোডিয়ামের মধ্যে দুটি নিউক্লিয়াসের জোড়ার মধ্যে পুনরুৎপাদন করে।[২]

উদ্ভিদে স্পোরগুলি সাধারণত হ্যাপ্লয়েড এবং এককোষী জীব হয় এবং একটি ডিপ্লয়েড স্পোরোফাইটের স্পোরঞ্জিয়ামে মিয়োসিস দ্বারা উত্পাদিত হয়। অনুকূল পরিস্থিতিতে অণুবীজটি মাইটোসিস বিভাজন ব্যবহার করে একটি নতুন জীবে বিকশিত হতে পারে। একটি বহুকোষী গ্যামেটোফাইট তৈরি করে যা শেষ পর্যন্ত গ্যামেট তৈরি করে। দুটি গ্যামেট মিলে একটি জাইগোট তৈরি করে যা একটি নতুন স্পোরোফাইটে বিকশিত হয়। এই চক্রটি প্রজন্মের বিকল্প হিসাবে পরিচিত।

বীজ উদ্ভিদের অণুবীজ অভ্যন্তরীণভাবে উৎপাদিত হয় এবং মেগাস্পোর (ডিম্বাণুগুলির মধ্যে গঠিত) এবং মাইক্রোস্পোরগুলি আরও জটিল কাঠামো গঠনের সাথে জড়িত যা বিচ্ছুরণ একক বীজ এবং পরাগ শস্য গঠন করে।

বহিঃসংযোগ[সম্পাদনা]

  1. "Tree of Life Web Project"। ৫ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০১৮ 
  2. Ivan Fiala (১০ জুলাই ২০০৮)। "Myxozoa"Tree of Life Web Project। ১৬ ফেব্রুয়ারি ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ জানুয়ারি ২০১৪Myxospores consist of several cells, which are transformed to shell valves, nematocyst-like polar capsules with coiled extrudible polar filaments and amoeboid infective germs.