অজিত কেশকম্বলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

অজিত কেশকম্বলী (পালি: अजित केशकम्वली; সংস্কৃত: अजित केशकम्वली) গৌতম বুদ্ধের সমসাময়িক একজন ভারতীয় বস্তুবাদী দার্শনিক ছিলেন।

দর্শন[সম্পাদনা]

অজিত কেশকম্বলীর দর্শন সম্বন্ধে সুত্তপিটকের দীঘনিকায় সামঞ্ঞফলসুত্ত সহ মজ্ঝিমনিকায়ের বিভিন্ন সুত্তে উল্লেখ রয়েছে। তাঁর মতে, মানুষ অগ্নি, বায়ু, জল ও ক্ষিতি এই চারটি বস্তুগত উপাদান বা চতুর্ভূত দ্বারা নির্মিত। মৃত্যুর পর দেহের অংশ হিসেবে ক্ষিতি পৃথিবীতে, বায়ু বায়ুতে, জল জলে ও অগ্নি অগ্নিতেই বিলীন হয়, মৃত্যুর পর আর কিহুর অস্তিত্ব থাকে না। পরলোক বা পুনর্জন্মকে তিনি খণ্ডন করেছেন, সেই কারণে এক জন্মের পাপ-পুণ্যের ফল অপর জন্মে ভোগ করা যায়, এই কর্মফলের ধারণাকেও তিনি খণ্ডিত করেছেন।[১]:৭৫[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. রাহুল সাংকৃত্যায়ন (১৯৮৮) দর্শন দিগদর্শন, দ্বিতীয় খণ্ড অনুবাদক- ছন্দা চট্টোপাধ্যায়, প্রকাশক- চিরায়ত প্রকাশন প্রাইভেট লিমিটেড, ১২ বঙ্কিম চ্যাটার্জী ষ্ট্রীট, কলিকাতা-৭৩
  2. Thanissaro Bhikkhu (trans.) Samaññaphala Sutta: The Fruits of the Contemplative Life (1997)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Bhaskar, Bhagchandra Jain, Jainism in Buddhist Literature (Alok Prakashan, Nagpur, 1972)
  • Debiprasad Chattopadhyaya, Indian Philosophy (People's Publishing House, New Delhi, 1964, 7th Edition: 1993)
  • Damodar Dharmanand Kosambi, An Introduction to the Study of Indian History (Popular Prakashan, Mumbai, India, 1956)
  • Damodar Dharmanand Kosambi, The Culture and Civilisation of Ancient India in Historical Outline (Routledge & Kegan Paul, London, 1965)
  • Ñāṇamoli, Bhikkhu (trans.) and Bhikkhu Bodhi (ed.), The Middle-Length Discourses of the Buddha: A Translation of the Majjhima Nikāya (Wisdom Publications, Boston, 2001) আইএসবিএন ০-৮৬১৭১-০৭২-X.
  • Walshe, Maurice O'Connell (trans.), The Long Discourses of the Buddha: A Translation of the Dīgha Nikāya (Wisdom Publications, Somerville, MA, 1995) আইএসবিএন ০-৮৬১৭১-১০৩-৩.