বিষয়বস্তুতে চলুন

সুভা (ছোটগল্প)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সুভা হল রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা একটি বাংলা মর্মস্পর্শী ছোটগল্প যা প্রেম, যোগাযোগ এবং সামাজিক প্রত্যাশার বিষয়বস্তু অন্বেষণ করে।[১]

মূল বিষয়[সম্পাদনা]

গল্পটি সুভাষিণী নামে একটি তরুণীকে ঘিরে আবর্তিত হয়, যাকে আদর করে সুভা বলা হয়, যে বোবা। কথা বলতে না পারা সত্ত্বেও, সুভা গভীরভাবে অভিব্যক্তিপূর্ণ এবং প্রকৃতি এবং প্রাণীদের সাথে তার সম্পর্কের মধ্যে সান্ত্বনা খুঁজে পায়।

সুভার বাবা-মা তার ভবিষ্যত নিয়ে চিন্তিত, বিশেষ করে তার বিয়ে নিয়ে। প্রকৃতি এবং প্রাণীদের সাথে সুভার বন্ধন একটি কেন্দ্রীয় বিষয়, কারণ তারা তাকে সাহচর্য এবং বোঝার অনুভূতি প্রদান করে যা সে মানুষের কাছ থেকে পায় না।

সুভাষিণী যে বোবা সে কথা জানার পরও প্রতাপ তাকে বিয়ে করার জন্য ইচ্ছা প্রকাশ করে। কিন্তু প্রতাপের অহংকারী বাবা তা মেনে নেয়নি। যাইহোক, এক্ষেত্রে প্রেমিক পুরুষের প্রাপ্তি একটি উজ্জ্বল বিষয় রূপে পরিগণিত হয়।

অবশেষে, সুভার বাবা-মা তার নিঃশব্দতা (বোবা) সম্পর্কে অজ্ঞাত একজন ব্যক্তির সাথে তার বিবাহের ব্যবস্থা করে। গল্পটি একটি দুঃখময় পরিস্থিতিতে শেষ হয়, সামাজিক চাপের করুণ পরিণতি এবং যারা ভিন্ন তাদের জন্য বোঝার এবং সহানুভূতির অভাবকে তুলে ধরে।

"সুভা" হল তাদের নীরব যন্ত্রণার প্রতিফলন যারা সামাজিক নিয়ম মেনে চলতে পারে না এবং এটি ঐতিহ্যগত সমাজে ব্যক্তি বিশেষ করে নারীদের উপর স্থাপিত কঠোর প্রত্যাশার সমালোচনা করে।[১]

চলচ্চিত্র নির্মাণ ও নাটক[সম্পাদনা]

  • বাংলাদেশে প্রথমবার সুবর্ণা মুস্তাফা আর পরেরবার ঐন্দ্রিলা আহমেদ অভিনীত দুটি নাটক "সুভা"-র উপর ভিত্তি করে। (২০০৫ এর "সুভা" চলচ্চিত্রের পূর্বে)[২]
  • সুভা, পরিচালনা করেন চাষী নজরুল ইসলাম (২০০৫)।[৩]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Tagoreweb"tagoreweb.in। সংগ্রহের তারিখ ২০২৪-০৭-১৫ 
  2. "যে সকল বাংলাদেশি চলচ্চিত্র দেখা মিস করবেন না (দ্বিতীয় পর্ব) – শাকিব আর পূর্ণিমার "সুভা"। - বাংলা মুভি ডেটাবেজ"। ২০১৩-০৭-১৬T২০:৪২:৩৫+০৬:০০। সংগ্রহের তারিখ 2024-07-15  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  3. "যে সিনেমাগুলোর গল্প রবীন্দ্রনাথের"আজকের পত্রিকা। সংগ্রহের তারিখ ২০২৪-০৭-১৫