ব্যবহারকারী আলাপ:Golam Rosul Maruf

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ঢাকা কলেজ[সম্পাদনা]

মারুফ, বাংলা উইকিপিডিয়ায় আপনার মূল্যবান অবদানের জন্য অনেক ধন্যবাদ। আশা করছি এ অবদান অব্যাহত রাখবেন। আপনি ঢাকা কলেজ নিয়ে লিখছেন, কিন্তু কোথাও এর তথ্যসূত্র বা রেফারেন্স দিচ্ছেন না, আসলে রেফারেন্স দিলে নিবন্ধের তথ্যের যাচাইযোগ্যতা এবং নির্ভরযোগ্যতা বাড়ে। দয়া করে নিবন্ধের শেষে রেফারেন্স যোগ করুন, মানে যেখান থেকে তথ্য নিয়ে নিবন্ধটি লিখছেন। আপনি একটি ছবিও আপলোড করেছেন, কিন্তু তার কোন কপিরাইট তথ্য যোগ করেন নি। আপনি হয়তো জেনে থাকবেন কপিরাইট সংরক্ষিত কোন কিছু উইকিপিডিয়ায় ব্যবহার করা যায় না। দয়া করে কপিরাইট তথ্য যোগ করুন। নিবন্ধের রেফারেন্স এবং ছবির কপিরাইট তথ্য আমার আলাপের পাতায় লিখে বার্তা রাখলেও আমি নিবন্ধে এবং ছবিতে যোগ করে দিতে পারবো। আশা করি আপনি আমাদের সাহায্য করবেন। আবার ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৫২, ১০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)


আপনার বার্তার জন্য ধন্যবাদ। না আপনার স্বাক্ষর বা নাম নিবন্ধে ব্যবহার করা যাবে না। আসলে নিবন্ধ সম্পূর্ণ করার পর তথ্যসূত্র না দিয়ে লেখার সাথে সাথে দিলে ভাল হয়, তা অন্য ব্যবহারকারীগণ পর্যবেক্ষণ এবং নির্ভর করতে পারেন যে আপনি ভ্যালিড বা সিদ্ধ কোন সূত্র থেকে তথ্যগুলো দিচ্ছেন। হ্যা আপনি স্মরণিকাও তথ্যসূত্র হিসেবে ব্যবহার করতে পারেন, তবে তথ্য যোগ করার সাথে সাথে তার তথ্যসূত্রও দিয়ে দিবেন। অন্যান্য নিবন্ধে খেয়াল করুন কিভাবে বই (লেখকের নাম, বইয়ের নাম, সংস্করণ, প্রকাশের কাল, যে পাতায় তথ্যটি আছে তার নম্বর ইত্যাদি) বা স্মরণিকার (নাম, সাল, উপলক্ষ ইত্যাদি) তথ্যসূত্র দেওয়া আছে।

ছবিটি আপনার সংগ্রহে ছিল কিন্তু ছবিটি অবশ্যই আপনার নিজের তোলা নয়। ছবিটি কত সালে তৈরি সে রকম কোন তথ্য কি আপনার কাছে আছে? মানে ৬০ বছর আগের তোলা ছবি হলে তা এখন পাবলিক ডোমেইনে চলে এসেছে, নতুবা আমরা ছবিটি ব্যবহার করতে পারবো না। কোন ছবি ব্যবহারের শর্ত হচ্ছে তা কপি রাইট ফ্রি অথবা পাবলিক ডোমেইনে আছে এমন হতে হবে। আশা করবো ছবি আপলোডের ব্যপারে এ দিকটি খেয়াল রাখবেন। আর আপনার কাছে যদি ছবি সম্পর্কিত অন্যান্য তথ্য যেমন, সংক্ষিপ্ত বিবরণ, ছবির স্রষ্টা, সময় এগুলো যদি থেকে থাকে তা ছবি আপলোডের সময় লিখে দিবেন। তবে কপিরাইট তথ্য অবশ্যই দিতে হবে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৫২, ১১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আপনাকে স্বাগতম[সম্পাদনা]

প্রিয় মারুফ ভাই , আমি নিজেও ঢাবির পদার্থবিজ্ঞান বিভাগের একজন ছাত্র। আপনাকে আমাদের মাঝে পেয়ে আমরা পুলকিত বোধ করছি। WIKI তে আপনার সম্পাদনা আনন্দময় হোক এই কামনায়--Frdayeen ০৪:১৯, ১২ সেপ্টেম্বর ২০০৭ (UTC)Frdayeen

কার্জন হল সম্পর্কে[সম্পাদনা]

আমার যতদুর জানা আছে "শ্বাশ্বতী" তে আবদুল্লাহ আল মামুন সাহেবের লেখার সাথে কার্জন হল এর যে name plate এর ছবি ছিল তা আপনার তোলা। আপনি কি ছবিটি upload করবেন? এটি আমি হয়তো upload করতে পারতাম ,কিন্তু আপনার অনুমতি ছাড়া তো আর তা করা সম্ভব নয়। আর standerd chaterd bank এর সৌজন্যে ১৯২১ সালের ঢা.বি. কমিটির ছবিটি কি আপলোড করা যাবে?আমাদের T.S.C.ও কিছু ভালো ছবি দরকার। আমরা কি আপনার photograpic talent কে এজন্য ব্যবহার করতে পারি? আর আপনি যদি English wikipedia editing এর সাথে জড়িত থাকেন তবে University of Dhaka article টা একটু দেখবেন। ওরা Reference দাবী করছে।--Frdayeen ১৪:৩৬, ১৩ সেপ্টেম্বর ২০০৭ (UTC)Frdayeen

নিবন্ধটা হুমায়ুন আজাদ-এর সাথে একত্রিত করুন। --অর্ণব (আলাপ | অবদান) ২১:২৬, ১৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

হুমায়ুন আজাদের ছবি কপিরাইট ফ্রি করে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আশা করি ভবিষ্যতে এধরনের অবদান অব্যাহত রাখবেন। আমি খেয়াল করলাম ছবিটি স্ক্যান করা। ছবিটা কি আপনার ব্যক্তিগত অ্যালবাম থেকে স্ক্যান করা নাকি অন্য ম্যাগাজিন বা খবরের কাগজে প্রকাশিত হয়েছিল সেখান থেকে স্ক্যান করা? আসলে যেহেতু আপনি ছবি কপি ফ্রি করে দিয়েছেন তাই আমি ছবিটিকি উইকি কমন্সে আপলোড করতে চাই যাতে বিশ্বের সকল উইকিপিডিয়া ছবিটি ব্যবহার করতে পারেন। এজন্য ছবির উৎসটা জানা প্রয়োজন। আর যদি ছবির কোন ডিজিটাল সংস্করণ থাকে তাহলে সেটি আপলোড করলে ভাল হত। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ২২:৪১, ১৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

উইকিপিডিয়া মার্কআপ[সম্পাদনা]

মারুফ ভাই, আপনার আগ্রহ এবং আপনার অবদানের জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। আশা করছি ভবিষ্যতে বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখতে আরও আনন্দ পাবেন যখন আপনি উইকিপিডিয়ার ছোট ছোট জিনিসগুলোতে অভ্যস্ত হয়ে উঠবেন। আমার মনে হয় আপনার এ পাতাটি খুবই কাজে লাগবে। এ পাতার বিষয়বস্তু কোন নিবন্ধ সম্পাদনা বা সাজাতে যে সব কোড আমরা ব্যবহার করি তা রয়েছে। টেবিল ও টেম্পলেট সম্পর্কে জানতে বা কাজ করতে হলে আপনাকে আগে অন্যান্য ট্যাগ গুলোতে অভ্যস্ত এবং একটু পড়াশোনার দরকার হবে। টেবিল সম্পর্কে বিস্তারিত জানতে দেখুন এবং টেম্পলেটের জন্য দেখুন]। তবে টেবিল এবং টেম্পলেটের সম্পর্কে জানতে সবচেয়ে সহজ পদ্ধতি হল ইংরেজী বা বাংলা উইকিপিডিয়ার বিভিন্ন টেবিল ও টেম্পলেট সহ কোন নিবন্ধকে স্টাডি করা, যাতে আপনাকে খুজে বের করতে হবে টেবিলটি কোন কোড গুলো দ্বারা তৈরি করা হয়েছে এবং তাতে কোন পরিবর্তনে কি পরিবর্তন আসছে। তবে এ পদ্ধতিতে যেহেতু আপনি পরিবর্তনের মাধ্যমে পরীক্ষা করছে কি পরিবর্তন হল তাই দয়া করে কখনো সংরক্ষণ বা Save বোতাম ক্লিক করবেন না, পরিবর্তন গুলো দেখার জন্য প্রাকদর্শন বা Preview বোতাম ক্লিক করবেন। ছবির কাজগুলো সম্পর্কে জানতে দেখুন। তবে উইকিপিডিয়ায় কোড গুলো সম্পর্কে জানতে এমন করতে পারেন যে আপনি একটি নিবন্ধ লিখলেন তাতে পরে দেখলেন কোন অভিজ্ঞ ইউকিপিডিয়ান আপনার নিবন্ধে সম্পাদনা করে সাজিয়ে দিয়েছে, তখন আপনি খেয়াল করতে পারেন অভিজ্ঞ উইকিপিডিয়ান আপনার নিবন্ধে কি কি করেছে এবং তাতে কি পরিবর্তন হয়েছে। আসলে সবকিছুর মূলেই আপনাকে সময় দিতে হবে এটার পিছনে, তাহলেই আপনি কিছু দিনের (আমার মতে ১ মাস) মধ্যে আপনি অভিজ্ঞ হয়ে উঠবেন। লিঙ্ক গুলো দেখুন তা খুব কাজে দিবে। আরও কিছু জানার থাকলে অবলীলায় তা জিজ্ঞাসা করতে পারেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:১৯, ১৯ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

ক্যাটেগরি[সম্পাদনা]

কোনো নিবন্ধে ক্যাটেগরি যোগ করতে হলে নিবন্ধের শেষে এভাবে তা যোগ করতে পারেন -

[[Category:ক্যাটেগরির নাম]]

যদি ক্যাটেগরিটি থেকে থাকে, তাহলে তা নীল রঙের দেখাবে। আর না থাকলে সেটা লাল রঙের দেখাবে। সেই ক্ষেত্রে ক্যাটেগরির লিংকে ক্লিক করলে এডিট উইন্ডো আসবে। তাতে ঐ ক্যাটেগরিটি কোন ক্যাটেগরির অধীনে রয়েছে, তা উপরের পদ্ধতিতে যোগ করে দিন।

যেমন ধরুন, দক্ষিণ আফ্রিকার সাংবাদিক, এই ক্যাটেগরিটি দক্ষিণ আফ্রিকা, ও সাংবাদিক এই দুই ক্যাটেগরির অধীনে পড়বে। তাই "দক্ষিণ আফ্রিকার সাংবাদিক" ক্যাটেগরির পাতায় উপরের পদ্ধতিতে এই দুইটি parent category যোগ করতে হবে। --রাগিব (আলাপ | অবদান) ২১:৫৯, ১৯ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

মার্কসবাদী category প্রসঙ্গে[সম্পাদনা]

আসলে এভাবে ঘোষণা দিয়ে জমি দখলের মত মার্কসবাদী category কেবল ঢাবির ছাত্রদের জন্য রেখে দেয়া যাবে না। মনে রাখুন, উইকিপিডিয়া একটি নৈর্ব্যক্তিক, দল-মত-গোষ্ঠীর ঊর্ধ্বে অবস্থিত একটি বিশ্বকোষ। এটা ব্লগ নয়, ডিরেক্টরি নয়, আরও অনেক কিছু নয়। আশা করি বুঝতে পেরেছেন। --অর্ণব (আলাপ | অবদান) ১০:৫৩, ২০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আমার আলাপ পাতায় রাখা আপনার মন্তব্যের উত্তর দিয়েছি। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:৪৮, ২০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

দায়বদ্ধতা !![সম্পাদনা]

ভাই, আপনি উইকিপিডিয়া সম্পর্কে আগ্রহ হারিয়েছেন বলে আমি মর্মাহত। তবে উইকিপিডিয়া আপনার কাছে যেমন দায়বদ্ধ নয়, তেমনি আপনিও উইকিপিডিয়ার কাছে দায়বদ্ধ নন। উইকিতে মনের আনন্দ নিয়ে কাজ করবেন আশা করি। আপনার শুভকামনা করি। --μακσυδআলাপ ১৮:১৬, ২০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

thank you

--Samihasultana ২০:২৯, ২০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আজাকি মনোনয়ন[সম্পাদনা]

প্রিয়, আমি আপনার কাজ করা সিন্ধু সভ্যতা নিবন্ধকে প্রধান পাতার উইকিপিডিয়া:আপনি জানতেন কি অংশে দেখানোর জন্য মনোনয়ন দিয়েছি। আপনি Template talk:আপনি জানতেন কি#সেপ্টেম্বর ২০ তারিখে তৈরি নিবন্ধ এ দেখতে পারেন, আপনি লাইনটির উন্নয়ন করতে পারেন যদি মনে করেন লাইনটি আরও সুন্দর করে লেখা যায়। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৪৭, ২৪ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত সিন্ধু সভ্যতা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৫ সেপ্টেম্বর, ২০০৭ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানতেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।

--তারিফ এজাজ ০৯:০৯, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

জেগে ওঠ হে নবীন[সম্পাদনা]

হে প্রিয় মারুফ,আমি দেখেছি যে দিনটিতে তুমি উইকিপিডিয়ায় পদার্পন করেছিলে সেই দিনটি থেকে উইকিকে সমৃদ্ধ করার জন্য দিন রাত কাজ করে যাচ্ছ। হে বন্ধু আমার , আমি জানি তোমার জ্ঞানের ভান্ডার শুধু প্রবন্ধেই সীমাবদ্ধ নেই, আমি চাই তোমার জ্ঞান তুমি ছড়িয়ে দাও সবার মাঝে। তাই মনে বড় আশা নিয়ে তোমাকে বাংলা উইকি অভিধানেউইকি বইতে কাজ করার আহবান জানাচ্ছি।যেখানে মাত্র ৩৭ টি শব্দ যোগ করা হয়েছে এবং অল্পকিছু বইয়ের উপর কাজ চলছে।এবং আমরা বসে আছি তোমার মত হাজার উজ্জ্বল প্রতিভার খোজেঁ..............................--ফজলে রাব্বি দায়ীন ১৫:৫৬, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়[সম্পাদনা]

এ নিবন্ধটি আলাদা করে লেখার কি কোন বিশেষ কারণ আছে? নিবন্ধটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে অনুচ্ছেদ আকারে দেওয়া উচিত ছিল। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ২১:৩১, ৩০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আপনারা যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস সম্পর্কে লিখছেন, আপনারদের যদি মনে হয় নিবন্ধটি অনেক বড় হবে এবং এতে আপনারা অনেক ঐতিহাসিক দলিল পত্র ইত্যাদি যোগ করতে পারবেন তাহলে আমি আপনারদের পরামর্শ দিব বিভিন্ন অনুচ্ছে নিয়ে উইকিপিডিয়ায় আলাদা নিবন্ধ না করে উইকিবই তে একটা বই হিসেবে লিখার। তাতে আপনি এ অনুচ্ছেদগুলো একেকটি চ্যাপ্টার হিসেবে লিখতে পারবেন। আমার মনে হয় এ নিবন্ধটির জন্য উইকিবই ই সঠিক স্থান। উইকিবই এর সাথে উইকিপিডিয়ার নিবন্ধ খুব সহজেই লিঙ্ক করা যায়। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ২১:৫১, ৩০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)