ঢেঁকি কল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি ট্রেডেল পাম্পের উদাহরণ।

ঢেঁকি কল বা ট্রেডেল পাম্প হল একটি মানব-চালিত সাকশন পাম্প যা একটি কূপের উপরে বসে এবং সেচের জন্য ব্যবহৃত হয় ।  এটি সাত মিটার বা তার কম গভীরতা থেকে পানি উত্তোলনের জন্য ডিজাইন করা হয়েছে। পাম্পিং একটি ট্রেডলে উপরে এবং নিচের দিকে ধাপে ধাপে সক্রিয় হয় , যা লিভার, যা পিস্টন চালায়, সিলিন্ডার সাকশন তৈরি করে যা ভূগর্ভস্থ জলকে পৃষ্ঠের দিকে টেনে নেয়।[১] বাংলাদেশে নরেন্দ্রনাথ দেব ঢেঁকি কল উদ্ভাবনে ব্যাপক ভূমিকা পালন করে।

ব্যবহার[সম্পাদনা]

একটি ট্রেডেল পাম্পের ছবি

ট্রেডেল পাম্প কৃষকদের বৃষ্টিনির্ভর সেচের উপর নির্ভরতা থেকে মুক্ত করে এবং কৃষকদের তাদের ছোট জমিতে সর্বাধিক ফেরত দিতে সহায়তা করে। ট্রেডেল পাম্প একটি মোটর চালিত পাম্পের বেশিরভাগ কাজ করতে পারে, তবে খরচ অনেক কম। পাম্প মূল্য $২০ এবং $১০০ এর মধ্যে ইনস্টলেশন পরিসীমা সহ। কারণ এটির কোন জীবাশ্ম জ্বালানীর প্রয়োজন নেই (এটি অপারেটরের শরীরের ওজন এবং পায়ের পেশী দ্বারা চালিত হয় ), এটি মোটর চালিত পাম্পের চেয়ে কম (৫০%) খরচ করতে পারে। এটি প্রতি ঘণ্টায় পাঁচ থেকে সাত ঘনমিটার পানি উত্তোলন করতে পারে কূপ ও বোরহোল থেকে সাত মিটার গভীর পর্যন্ত এবং হ্রদ ও নদী থেকে পানি তুলতেও ব্যবহার করা যেতে পারে।. অনেক ট্রেডেল পাম্প স্থানীয়ভাবে তৈরি করা হয়, কিন্তু উচ্চ দক্ষ ওয়েল্ডার এবং উত্পাদন হার্ডওয়্যার ছাড়াই ধারাবাহিকভাবে উত্পাদন করা চ্যালেঞ্জিং হতে পারে।

ট্রেডেল পাম্পগুলি সাধারণত কৃষকদের দ্বারা ছোট জমিতে ব্যবহৃত হয়, সাধারণত প্রায় এক একর আকারের। এগুলি দরিদ্র দেশগুলিতে এবং ছোট গ্রামগুলিতেও ব্যবহৃত হয় যেমন: আফ্রিকার গ্রাম, এশিয়ার ক্ষুদ্র কৃষক এবং অন্য কোথাও যেখানে অর্থ একটি সমস্যা।

বালতি সেচের তুলনায়, ট্রেডেল পাম্প কৃষকরা তাদের জমি থেকে ক্রমবর্ধমান ঋতুর সংখ্যা বৃদ্ধি করে, চাষ করা যায় এমন ফসলের ধরন সম্প্রসারণ করে এবং উত্থিত ফসলের গুণমান উন্নত করে ব্যাপকভাবে আয় বাড়াতে পারে।

ইতিহাস[সম্পাদনা]

আরডিআরএস তখন উত্তর বাংলাদেশে লুথেরান ওয়ার্ল্ড ফেডারেশন / ওয়ার্ল্ড সার্ভিসের একটি প্রোগ্রাম ১৯৭৫ সাল থেকে স্থানীয় উপকরণ ব্যবহার করে দক্ষ, কম খরচে সেচ প্রযুক্তির অনুসন্ধান শুরু করেছিল, অনেক জাত নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে এবং নরওয়েজিয়ান মধ্যবর্তী প্রযুক্তিবিদ গুনার বার্নস দ্বারা বিকশিত মডেলটি ১৯৭৯ সালে তৈরি করা হয়েছিল। পরে দাবি করা হয় যে ট্রেডেল পাম্পটি ১৯৮০ সালে বাংলাদেশে নরেন্দ্রনাথ দেব উদ্ভাবন করেছিলেন। ইউএসএইড প্রকৌশলী ড্যান জেনকিন্সের ইনপুট সহ কিছুটা ভুল ছিল যদিও উভয়ই এর আরও বিকাশ এবং প্রতিলিপিতে অবদান রেখেছিল।[২]


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Orr, Alistair; Islam, A.S.M. Nazrul; Bårnes, Gunnar (১৯৯১)। "The Treadle Pump: manual irrigation for small farmers in Bangladesh" (PDF)। Ulipur। 
  2. Bielenberg, Carl; Allen, Hugh (১৯৯৫)। How to make and use the treadle irrigation pump। Intermediate Technology Publications। আইএসবিএন 1853393126