পাকিস্তানি শিষ্টাচার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পাকিস্তানে, ইসলামী সংস্কৃতি প্রাধান্য পেয়েছে। তবে পাকিস্তানের নিজস্ব সাংস্কৃতিক শিষ্টাচারও রয়েছে যা মূলত দক্ষিণ এশিয়ার প্রভাবের উপর ভিত্তি করে।

পরিচিতি ও শুভেচ্ছা[সম্পাদনা]

  • সম্মিলিত-পরিবার ব্যবস্থা সাধারণত [উল্লেখিত কিন্তু আধুনিক সময়ে, একক-পরিবার ব্যবস্থা পূর্বের তুলনায় বেশি প্রাধান্য পায়। প্রবীণদের সর্বোচ্চ সম্মান করা হয় এবং অল্পবয়সিদের কাছ থেকে ভালবাসা এবং সম্মান পান, এমনকি তারা অপরিচিত এবং যে কোনও পরিস্থিতিতে একে অপরের সাথে প্রথম দেখা হলেও।
  • অতিথিদের আনন্দের সাথে সম্মানিত করা হয় এবং অত্যন্ত সম্মানের সাথে আচরণ করা হয়, তাই আত্মীয়স্বজন, সহকর্মী, বন্ধুবান্ধব এবং আশেপাশের লোকেরা একে অপরের সাথে দেখা করতে এবং সংযুক্ত থাকতে পেরে আনন্দিত এবং প্রফুল্ল বোধ করে। সাধারণত, শিক্ষিত পরিবারে, অতিথিরা তাদের আগমনের আগে হোস্টকে অবহিত করে যাতে কারও রুটিন ব্যাহত না হয়।
  • আত্মীয়-স্বজন, সহকর্মী, প্রতিবেশী, বন্ধু-বান্ধব এবং সঙ্গী-সাথী প্রতিটি সুখ-দুঃখে একত্রিত থাকে এবং তাদের বন্ধুকে সমস্যায় সাহায্য করার জন্য একে অপরের সাথে প্রতিযোগিতা করে।
  • আনুষ্ঠানিক প্রেক্ষাপটে, পূর্বে অপরিচিতদের সাথে নিজেকে পরিচয় করিয়ে দেওয়া অভদ্র বলে বিবেচিত হত, এবং তাই সাধারণত কিছু পারস্পরিক পরিচিতকে আপনার সাথে পরিচয় করিয়ে দেওয়ার পরামর্শ দেওয়া হয়। অপরিচিত ব্যক্তিরা একে অপরের সাথে উর্দু " আনুষ্ঠানিক " রেজিস্টারে কথা বলবে, এবং পরিচিত রেজিস্টার ব্যবহার করা খুব অভদ্র হিসাবে দেখা হবে। [১] দৈনন্দিন জীবনে এমনটা হয় না।
  • বিপরীত লিঙ্গের লোকেরা সাধারণত হ্যান্ডশেক করে না বা একেবারেই যোগাযোগ করে না, যদিও এই নিয়মটি আরও শিথিল হয় যদি অংশগ্রহণকারীদের মধ্যে একজন বয়স্ক বা নিকটাত্মীয় হয়।[২]
  • পাঞ্জাব প্রদেশটি আরও উদার, যেখানে কেপিকে এবং বেলুচিস্তান কিছুটা রক্ষণশীল এবং আন্তরিকভাবে ঐতিহ্য বজায় রাখতে পছন্দ করে। পাকিস্তানের অন্যান্য প্রদেশের তুলনায় পাঞ্জাবে সাক্ষরতার হার বেশি।

শহুরে সিন্ধু এবং দেশের অন্যান্য অঞ্চলে পুরুষ এবং মহিলারা সাধারণত তাদের মাথা নিচু করে এবং তাদের কপালে হাত তুলে একে অপরকে অভিবাদন করার সময় "আদাব" অঙ্গভঙ্গি করে।[৩]

  • বসা অবস্থায় প্রবীণ বা অপরিচিতদের সাথে পরিচয় করিয়ে দেওয়ার সময় সম্মানের চিহ্ন হিসাবে উঠার রীতি রয়েছে।[৪]
  • একজন ব্যক্তিকে কীভাবে তারা সম্বোধন করতে চান তা জিজ্ঞাসা করা যুক্তিযুক্ত।[৫]

পাকিস্তানি জনগণ সাধারণত শিশুদের প্রতি খুব স্নেহশীল। শিশুদের সাথে মেলামেশা না করা অভদ্র এবং অসম্মানজনক বলে বিবেচিত হয়, তাদের বয়স নির্বিশেষে। পাকিস্তানি জনগণ সাধারণত অনেক বৃত্তাকার উপায়ে কথা বলে, প্রায়শই অনেক উপমা, রূপক ব্যবহার করে এবং কবিতার অনুচ্ছেদগুলি আবৃত্তি করা বা রূপান্তরের সময় উদ্ধৃত করা মোটামুটি সাধারণ। পাকিস্তানের যেকোনো বাড়িতে উপহার হিসেবে অ্যালকোহল আনা অনুচিত (যেহেতু ইসলাম দেশটির প্রধান ধর্ম এবং এটি কোনো মন পরিবর্তনকারী পদার্থ নিষিদ্ধ করে)। যৌনতা এবং ঘনিষ্ঠতার মত বিষয় নিয়ে আলোচনা করা এড়িয়ে চলুন কারণ এগুলোকে নিষিদ্ধ বলে মনে করা হয়। অধিকাংশ পাকিস্তানি মানুষ সমকামিতা স্বীকার করছে না। অনেক ক্ষেত্রে তারা ধারণা সম্পর্কে অবগত নয়। নৈমিত্তিক ডেটিং অত্যন্ত অনুপযুক্ত বলে মনে করা হয়। তদুপরি, জনসমক্ষে বিপরীত লিঙ্গের লোকেদের একসাথে দেখা বিচারের বিষয়। ডেটিং পরিবারের জন্য লজ্জা এবং অসম্মান নিয়ে আসে বলে মনে করা হয়। তবে সাম্প্রতিক বছরগুলিতে পাকিস্তানে ডেটিং একটি নিষিদ্ধ বিষয় হয়ে দাঁড়িয়েছে৷ এটি মূলত পশ্চিমা সংস্কৃতির ক্রমবর্ধমান প্রভাবের কারণে। পাকিস্তানে সাজানো বিয়ে একটি সাধারণ রীতি। পরিবারের অন্যান্য পরিবারের আর্থিক ও সামাজিক অবস্থান বিবেচনা করে উপযুক্ত জীবনসঙ্গী বেছে নেন পরিবারের বড়রা।

ব্যবসায়িক পরিবেশে শিষ্টাচার[সম্পাদনা]

  • প্রধান শহরগুলিতে ইংরেজি ব্যাপকভাবে বলা এবং বোঝা যায়। [৬] স্থানীয় উপভাষাকে পাকিস্তানি ইংরেজি বলা হয়।
  • যদি সম্ভব হয়, রমজানে মিটিং শিডিউল না করার চেষ্টা করুন। কাজের দিন সংক্ষিপ্ত করা হয়েছে, এবং যেহেতু মুসলমানরা উপবাস করে, তারা আপনাকে চা দিতে পারবে না, যা আতিথেয়তার লক্ষণ। [৭]
  • নামাজের সময় মিটিং নির্ধারিত হয় না। [৭]

আরও দেখুন[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Pakistan Business Culture"। India Pakistan Trade Unit। ২০০৮-১০-০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-১০-৩০ 
  2. "Pakistani culture customs and etiquette"another travel (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৬-১০ 
  3. "Archived copy"। ২০০৯-০৩-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৩-১৭ 
  4. "Archived copy"। ২০০৯-০৩-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৩-১৭ "Archived copy". Archived from the original ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৩ মার্চ ২০০৯ তারিখে on 2009-03-23. Retrieved 2009-03-17.{{cite web}}: CS1 maint: archived copy as title (link)
  5. "Pakistan Business Culture"। India Pakistan Trade Unit। ২০০৮-১০-০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-১০-৩০ "Pakistan Business Culture". India Pakistan Trade Unit. Archived from the original on 2008-10-06. Retrieved 2008-10-30.
  6. "Archived copy"। ২০০৮-১২-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-১০-২৯ 
  7. "Pakistan Business Culture"। India Pakistan Trade Unit। ২০০৮-১০-০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-১০-৩০ "Pakistan Business Culture". India Pakistan Trade Unit. Archived from the original on 2008-10-06. Retrieved 2008-10-30.