মুসলিম উম্মাহর ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুসলিম উম্মাহর ইতিহাস
বাংলা অনুবাদের প্রচ্ছদ
লেখকইসমাইল রেহান
মূল শিরোনামউর্দু: تاریخ امت مسلمہ‎, প্রতিবর্ণী. তারিখে উম্মতে মুসলিমাহ
দেশপাকিস্তান
ভাষাউর্দু
মুক্তির সংখ্যা
৪ খণ্ড
বিষয়ইসলামের ইতিহাস
প্রকাশিত২০১৮
প্রকাশকআল মানহাল পাবলিশার্স
মিডিয়া ধরনশক্তমলাট
পৃষ্ঠাসংখ্যা৩৮০০
ওসিএলসি১১০৮৮১৬৬৫৮
২৯৭.০৯
ওয়েবসাইটalmanhalpublisher.com

মুসলিম উম্মাহর ইতিহাস (উর্দু: تاریخ امت مسلمہ‎, প্রতিবর্ণী. তারিখে উম্মতে মুসলিমা‎হ) পাকিস্তানি ইসলামি পণ্ডিত ইসমাইল রেহান রচিত মুসলিম জাতির ইতিহাস বিষয়ক একটি সিরিজ গ্রন্থ। এই বিষয়ে উর্দু ভাষায় এ পর্যন্ত রচিত গ্রন্থসমূহের মধ্যে এটিকে সবচেয়ে প্রামাণিক ও নির্ভরযোগ্য ধরা হয়।[১][২] এই গ্রন্থে সৃষ্টির সূচনাকাল ও আদি মানব আদম থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত মানবজাতির ইতিহাস সংক্ষিপ্ত এবং মুসলিম জাতির পূর্ণাঙ্গ ইতিহাস তুলে ধরা হয়েছে। লেখক মূল ইতিহাসের পাশাপাশি ইসলামের ইতিহাস সম্পর্কিত নানা প্রশ্নের উত্তর দিয়েছেন।[৩] এ পর্যন্ত গ্রন্থটির ৪ খণ্ড প্রকাশিত হয়েছে। গ্রন্থটির ভূমিকা লিখেছেন তাকি উসমানি[৪]

অনুবাদ[সম্পাদনা]

১৪ খণ্ডে গ্রন্থটির বঙ্গানুবাদ প্রকাশ করেছে লেখক ও মূল প্রকাশনা প্রতিষ্ঠান থেকে অনুমতিপ্রাপ্ত প্রতিষ্ঠান মাকতাবাতুল ইত্তিহাদ।[৩] গ্রন্থটির আরেক প্রকাশক মাকতাবাতুল আজহার।[৫] অনুবাদকদের মধ্যে রয়েছেন: আবদুর রশীদ তারাপাশী, নাজীবুল্লাহ সিদ্দিকী, নূরুয যামান, মুজাহিদুল ইসলাম মাইমুন, যুবাঈর আহমাদ, সিরাজুল ইসলাম, মঈনুদ্দীন তাওহীদ, আম্মার আবদুল্লাহ।

গঠন[সম্পাদনা]

৪ খণ্ডে গ্রন্থটির মোট পৃষ্ঠা সংখ্যা ৩৮০০। খণ্ড অনুসারে আলোচ্য বিষয়:[৬]

খণ্ড ১: ইতিহাসের নীতি, প্রাচীন নবী এবং তাদের সমসাময়িক সুলতান, বিশ্বের প্রাক ইসলামি রাষ্ট্র, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সিরাত, ধার্মিক খিলাফত, দশ জন ধর্মপ্রচারক, ইতিহাসের পাঠ।

খণ্ড ২: ঐতিহাসিক ঐতিহ্যের গবেষণা ও সমালোচনার মূলনীতি, বিতর্কের যুগ, হযরত আলীর খিলাফত, জঙ্গে জামাল, জঙ্গে সিফফিন, হজরত হাসানের খিলাফত, আমীরে মুয়াবিয়ার খিলাফত, ইয়াজিদ, হজরত হুসাইন এবং তার সংগ্রাম, হজরত আবদুল্লাহ ইবনে যুবায়ের, কারবালার ট্র্যাজেডি ও হারার ট্র্যাজেডি, হজরত আবদুল্লাহ ইবনে জুবায়েরের খিলাফত ও শাহাদাত, ফিতনার সময় থেকে প্রাপ্ত শিক্ষা, বিখ্যাত সাহাবী ও অনুসারীদের পরিচিতি, সন্দেহের জবাব।

খণ্ড ৩: খিলাফাহ বনু উমাইয়া এবং বনু আব্বাস, আব্বাসীয় খিলাফতের সমসাময়িক স্বাধীন মুসলিম সরকার, চার ইমাম এবং মহান সংস্কারক ও সংস্কারকদের কাজ, সন্দেহের উত্তর।

খণ্ড ৪: সিসিলির ইতিহাস, ক্রুসেড, তাতার আক্রমণ, আইয়ুবিয়ার সম্পদ, জাতির সম্পদ, তাতারদের মধ্যে ইসলামের ইতিহাস, উপমহাদেশের ইতিহাস, উসমানীয় সাম্রাজ্য, প্রতিষ্ঠা ও স্থিতিশীলতা, আন্দালুসিয়ার ইসলামিক রাষ্ট্র, প্রতিষ্ঠা ইমামদের সংগ্রামের উল্লেখ, মুজাদ্দিদ, ফকীহ, সূফী ও বুদ্ধিজীবী যারা মুসলিম উম্মাহকে পথ দেখান।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. এএসআইএন B08681LWCM
  2. উবায়দুল্লাহ, হাফিজ (২০২০)। مولانا محمد اسماعیل ریحان صاحب کی 'تاریخ امت مسلمہ' کا تحقیقی جائزہ [মাওলানা মুহাম্মদ ইসমাইল রেহানের "মুসলিম জাতির ইতিহাস" নিয়ে একটি গবেষণামূলক পর্যালোচনা]। পাকিস্তান: হারিস পাবলিকেশন্স। 
  3. ডেস্ক, অনলাইন (২১ মার্চ ২০২১)। "১০ বছরের গবেষণায় রচিত মুসলিমদের ইতিহাস গ্রন্থ"দৈনিক কালের কণ্ঠ। সংগ্রহের তারিখ ২০ মে ২০২১ 
  4. "বই পর্যালোচনা: মুসলিম উম্মাহর ইতিহাস"মাসিক আল বালাগ। পাকিস্তান: দারুল উলুম করাচি। জানুয়ারি ২০২০। 
  5. সাকী, সাদিকা সুলতানা (২ এপ্রিল ২০২১)। "গ্রন্থ জগৎ: মুসলিম ইতিহাসের গুরুত্বপূর্ণ বই"যুগান্তর 
  6. "তারিখে উম্মতে মুসলিমা"এডুকান। সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]