রিডার, কাজাখস্তান

স্থানাঙ্ক: ৫০°২১′ উত্তর ৮৩°৩১′ পূর্ব / ৫০.৩৫০° উত্তর ৮৩.৫১৭° পূর্ব / 50.350; 83.517
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রিডার
Риддер
রিডারের অফিসিয়াল সীলমোহর
সীলমোহর
রিডার কাজাখস্তান-এ অবস্থিত
রিডার
রিডার
কাজাখস্তানে অবস্থা
স্থানাঙ্ক: ৫০°২১′ উত্তর ৮৩°৩১′ পূর্ব / ৫০.৩৫০° উত্তর ৮৩.৫১৭° পূর্ব / 50.350; 83.517
দেশকাজাখস্তান
অঞ্চলপূর্ব কাজাখস্তান অঞ্চল
প্রতিষ্ঠিতমে ৩১, ১৭৮৬
অন্তর্ভুক্ত (শহর)ফেব্রুয়ারি ১০, ১৯৩৪
সরকার
 • আকিম (মেয়র)যোহমারত মুরাতভ
উচ্চতা৭৩০ মিটার (২,৪০০ ফুট)
জনসংখ্যা (২০০৯ সাল)
 • মোট৫০,৫০০
এলাকা কোড+৭ ৭২৩৩৬

রিডার (রুশ: Риддер, প্রতিবর্ণীকৃত: Rıdder), পূর্বে লেনিননোগোরস্ক নামেও পরিচিত (রুশ: Лениногорск) উত্তর-কাজাখস্তানের পূর্ব কাজাখস্তান অঞ্চলের একটি শহর। এর জনসংখ্যা প্রায় ৫০,৫০০ (২০০৯ সালের আদমশুমারির ফলাফল)। শহরটি দক্ষিণ-পশ্চিম আলতাই পর্বতমালায় এবং এই অঞ্চলের রাজধানী ওসকেমেনের উত্তর-পূর্বে উলবা নদীর তীরে, ৭০০ মিটারেরও বেশি উচ্চতায় অবস্থিত।[১]

ইতিহাস[সম্পাদনা]

আলতাই ক্রাই যে প্রাকৃতিক বস্তুতে সমৃদ্ধ তা সম্রাজ্ঞী ক্যাথরিন দ্য গ্রেটের শাসনামলে আবিষ্কৃত হয়েছিল। রিডারের ইতিহাস ১৭৮৬ সালে শুরু হয়েছিল যখন প্রাকৃতিক সম্পদের বস্তু অনুসন্ধানের জন্য ৯ জন সৈন্যকে আলতাই অঞ্চলে পাঠানো হয়েছিল। এই সৈন্যদের নেতৃত্বে ছিলেন ফিলিপ রিডার নামে একজন অফিসার। তিনি ১৭৮৭ সালের ৩১ মে, সোনা, রৌপ্য এবং অন্যান্য ধাতু সমন্বিত একটি খুব সমৃদ্ধ বস্তু খুঁজে পান।[২]

একই বছর, গ্রীষ্মে, সেখানে বসতি স্থাপন করা হয়েছিল এবং এর নামকরণ করা হয়েছিল রিডার্সকি পিট। এইভাবে শহরটি প্রতিষ্ঠিত হয়েছিল। রিডার্সকি বস্তুর অনন্য আকরিকগুলি বিভিন্ন স্তর এবং কমিশনের বিশেষজ্ঞরা উল্লেখ করেছিলেন। বস্তুটি রাশিয়ার বাইরেও পরিচিত হয়ে ওঠে। ১৮৫০ সালে, রিডার্সকি আকরিক লন্ডনের দ্য গ্রেট এক্সিবিশনে সর্বোচ্চ প্রশংসা পেয়েছিল। ১৮৭৯ সালে নমুনাগুলি স্টকহোম রয়্যাল টেকনিক্যাল ইনস্টিটিউটের জাদুঘরে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

২০ শতকের প্রারম্ভে রিডার বেশ কিছু সংখ্যক বিদেশী ত্যাগ, বিপ্লব এবং গৃহযুদ্ধের অভিজ্ঞতা লাভ করেছিল। ফেব্রুয়ারি ১০, ১৯৩৪-এ, রিডারের বসতিকে একটি শহর মনোনীত করা হয়েছিল।[৩] ১৯৪১ সালে, হিটলার সোভিয়েত ইউনিয়ন আক্রমণ করার ঠিক আগে, রিডার শহরের নাম পরিবর্তন করে লেনিনোগর্স্ক (লেনিনের সম্মানে) রাখা হয়েছিল।

সোভিয়েত আমলে, লেনিনোগর্স্ক উল্লেখযোগ্য শিল্প বৃদ্ধি দেখেছিল। বেশ কয়েকটি প্ল্যান্ট তৈরি করা হয়েছিল – সীসা প্ল্যান্টটি কাজাখস্তানের অ-লৌহঘটিত শিল্পের প্রথম প্ল্যান্টগুলির মধ্যে একটি, যখন লেনিনোগোর্স্কি ক্যাসকেড জলবিদ্যুৎ কেন্দ্রটি কাজাখস্তানে একমাত্র এবং সোভিয়েত ইউনিয়নের দ্বিতীয় ছিল। এই সময়ে জিঙ্ক প্ল্যান্ট সহ আরও বেশ কিছু খনি ও কারখানা তৈরি করা হয়েছিল এবং খনি ও ধাতুবিদ্যা কলেজ খোলা হয়েছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় লেনিনোগর্স্ক পুরো সোভিয়েত ইউনিয়নে উচ্চ-মানের সীসার প্রায় ৫০% উৎপাদন করেছিল। ২০০২ সালে শহরটি তার আসল নাম - রিডার ফিরে পেয়েছিল।[৪]

অর্থনীতি[সম্পাদনা]

রিডার হল খনির কার্যক্রম এবং অ-লৌহঘটিত ধাতু প্রক্রিয়াকরণের একটি কেন্দ্র। শিল্পের অন্যান্য শাখার মধ্যে রয়েছে কাঠ ও বস্ত্র শিল্প, খাদ্য উৎপাদন এবং যান্ত্রিক প্রকৌশল।

পরিবহন[সম্পাদনা]

ইউরোপীয় রুট ই৪০, ফ্রান্সের কালেইস থেকে উদ্ভুত, এর পূর্ব টার্মিনাস রিডারে রয়েছে। ৮,০০০ কিলোমিটার (৫,০০০ মা) দীর্ঘ, এটি দীর্ঘতম ইউরোপীয় পথ।

জাতিগত গঠন[সম্পাদনা]

  • রাশিয়ান - ৪৯,৬৩০ (৮৫.২৯%)
  • কাজাখ - ৫,৭৩১ (৯.৮৫%)
  • জার্মান - ৬২৪ (১.০৭%)
  • তাতার - ৫৮৮ (১.০১%)
  • ইউক্রেনীয় - ৫৬৭ (০.৯৭%)

আগ্রহের বিষয়[সম্পাদনা]

আগ্রহের বিষয়গুলির মধ্যে রয়েছে একটি স্থানীয় জাদুঘর এবং একটি বোটানিক্যাল গার্ডেন

খেলাধুলা[সম্পাদনা]

২০১৩ সালের মার্চে, রিডার ওয়ার্ল্ড স্কি ওরিয়েন্টিয়ারিং চ্যাম্পিয়নশিপের আয়োজন করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]