উইকিপিডিয়া:চিকিৎসা দাবিত্যাগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উইকিপিডিয়া চিকিৎসা-বিষয়ক কোনও পরামর্শ প্রদান করে না

উইকিপিডিয়ায় বহুসংখ্যক চিকিৎসা-বিষয়ক নিবন্ধ বিদ্যমান (চিকিৎসা-বিষয়ক নিবন্ধের তালিকা দেখুন)। তথাপিও উইকিপিডিয়ার কোনও নিবন্ধের তথ্য যে নির্ভুল, তার কোনও নিশ্চয়তা নেই। চিকিৎসা বা স্বাস্থ্য-বিষয়ক কোনও নিবন্ধে উপস্থাপিত কোনও তথ্য যে সত্য, নির্ভুল, স্পষ্ট অথবা হালনাগাদকৃত, উইকিপিডিয়া তার কোনও রকম নিশ্চয়তা দেয় না। এই নিবন্ধগুলি বেশিরভাগ ক্ষেত্রেই অপেশাদার ব্যক্তিদের দ্বারা লিখিত। যদি চিকিৎসাবৈজ্ঞানিক ব্যাপারে কোনও তথ্য সঠিক হয়েও থাকে, তবুও এটা আপনার, অথবা আপনার উপসর্গের ক্ষেত্রে প্রযোজ্য না-ও হতে পারে।

উইকিপিডিয়ার চিকিৎসা-বিষয়ক নিবন্ধসমূহে যেসকল তথ্য দেওয়া হয়েছে, সেগুলি বড়জোর সাধারণ প্রকৃতির হতে পারে, কিন্তু এগুলি কখনোই একজন পেশাদার চিকিৎসকের সাথে তুলনীয় হতে পারে না (উদাহরণস্বরূপ: একজন যোগ্যতাসম্পন্ন ডাক্তার/চিকিৎসক, শুশ্রূষাকারী/নার্স, ঔষধ প্রস্তুতি ও ব্যবহারবিদ/ফার্মাসিস্ট, রসায়নবিদ, এবং এ ধরনের কারও সাথে)। উইকিপিডিয়া কোনও চিকিৎসক নয়।

উইকিপিডিয়ার কোনও অবদানকারী, সিস্টেম পরিচালনাকারী, ডেভেলপার, অর্থযোগানদাতা এই ওয়েবসাইটে প্রদর্শিত কোনো তথ্যের ওপর ভিত্তি করে নেওয়া কোনও কাজ, বা কাজের চেষ্টার ফলাফলের দায়দয়িত্ব নেবেন না।

wikipedia.org ওয়েবসাইটে বা উইকিমিডিয়া ফাউন্ডেশনের যেকোনও প্রকল্পের অন্তর্গত কোনও অংশে উপস্থাপিত কোনও রকম তথ্যকেই কোনও চিকিৎসা-বিষয়ক পরামর্শ প্রদান বা ব্যাখ্যাদান করার প্রচেষ্টা হিসেবে কিংবা চিকিৎসাবৃত্তিতে জড়িত থাকা হিসেবে গণ্য করা যাবে না।