গড়রৌলী রাজ্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গড়রৌলী রাজ্য
गर्रौली
ব্রিটিশ ভারত দেশীয় রাজ্য
১৫৩১–১৯৪৮

ইম্পেরিয়াল গেজেটিয়ার অব ইন্ডিয়া থেকে প্রাপ্ত গড়রৌলী রাজ্যের মানচিত্র
রাজধানীগড়রৌলী, টিকামগড়
আয়তন 
• ১৯০১
১০১ বর্গকিলোমিটার (৩৯ বর্গমাইল)
জনসংখ্যা 
• ১৯০১
৫,২৩১
ইতিহাস 
• প্রতিষ্ঠিত
১৫৩১
১৯৪৮
উত্তরসূরী
ভারত
বর্তমানে যার অংশভারত

গড়রৌলী রাজ্য[১] ছিলো ব্রিটিশ শাসিত ভারতে অবস্থিত একটি দেশীয় রাজ্য, যা বর্তমানে ভারতের অন্তর্গত৷ ব্রিটিশ ভারতে এটি মধ্য ভারত এজেন্সির বুন্দেলখণ্ড এজেন্সিতে অবস্থিত রাজ্যগুলির মধ্যে একটি ছিলো।[২] রাজ্যটির রাজধানী গড়রৌলী গ্রামটি বর্তমানে মধ্যপ্রদেশ রাজ্যে টিকামগড় জেলায় অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

১৮১২ খ্রিস্টাব্দে ব্রিটিশ সরকারের তরফ থেকে মাহেবার (বর্তমান ইটাওয়া জেলায় অবস্থিত) ঠাকুর ভাগবত সিংয়ের দ্বিতীয় পুত্র দেওয়ান বাহাদুর গোপাল সিং সামন্ততান্ত্রিক সনদ লাভ করলে গড়রৌলী একটি দেশীয় রাজ্যের পরিণত হয়। দেওয়ান বাহাদুর গোপাল সিং ছিলেন এই রাজ্যের প্রথম শাসক।

রাজ্যটির দুটি অশ্বারোহী বাহিনী ৫৬ টিপদাতিক সৈন্য বাহিনী এবং চারটি বন্দুক ব্যবহার করার ছাড়পত্র ছিল। দেশীয় রাজ্যটির প্রতিষ্ঠাতা সহ তার উত্তরসূরি প্রত্যেক শাসক দেওয়ান সাহেব বা দেওয়ান বাহাদুর উপাধি পেয়েছিলেন৷[৩]

বুন্দেলখন্ড এজেন্সি অন্তর্গত‌ এই গড়রৌলী রাজ্যটি একটি অ-তোপ সেলামী রাজ্য ছিলো। ১৯০১ খ্রিস্টাব্দের জনগণনা অনুসারে রাজ্যটির জনসংখ্যা ছিলো ৫,২৩১ জন এবং ১০১ বর্গ কিলোমিটার ক্ষেত্রফলের জন্য রাজ্যের করের পরিমাণ ছিলো বার্ষিক ২৫,০০০ ভারতীয় মুদ্রা৷ ১৯৪৭ খ্রিস্টাব্দে ভারত সরকার এই রাজ্যটিকে আত্মসাৎ করলে একবছরের জন্য এটি বিতর্কিত অঞ্চল হয়ে থাকে৷ ১৯৪৮ খ্রিস্টাব্দের ৩রা মার্চ তারিখে সর্বসম্মতিতে রাজ্যটি ভারতের অন্তর্ভুক্ত হয়৷ রাজ্যটির জন্য ৩৪,০০০ ভারতীয় মুদ্রা রাজাভাতা নির্ধারণ করা হয়৷[৪]

শাসকবর্গ[সম্পাদনা]

গড়রৌলী দেশীয় রাজ্যের শাসকগণ দেওয়ান উপাধিতে ভূষিত হতেন৷ [৫]

দেওয়ান[সম্পাদনা]

  • ১৮১২ - ১৮৩০ : গোপাল সিং (তিনি ছিলেন গড়রৌলী রাজ্যের প্রথম দেওয়ান সাহেব)
  • ১৮৩১ - ১৮৮৪ : পরিচ্ছদ সিং (গড়রৌলী রাজ্যের দ্বিতীয় শাসক, তিনি ১৭ অক্টোবর ১৮৪৪ খ্রিস্টাব্দে দেওয়ান বাহাদুর উপাধি গ্রহণ করেন)
  • ১৮৮৪ - ২০ নভেম্বর ১৯৪৬ : চন্দ্রভানু সিং (১৮৮৩ খ্রিস্টাব্দে জন্ম৷ গড়রৌলী রাজ্যের তৃতীয় শাসক, তিনি ২ এপ্রিল ১৮৮৪ খ্রিস্টাব্দে দেওয়ান সাহেব উপাধি গ্রহণ করেন)
  • ২০ নভেম্বর ১৯৪৬ - ৩ মার্চ ১৯৪৮ : রঘুরাজ সিং (গড়রৌলী রাজ্যের চতুর্থ শাসক, তিনি ১৬ জানুয়ারি ১৯১০ খ্রিস্টাব্দে যুবরাজ দেওয়ান সাহেব উপাধি গ্রহণ করেন)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Imperial Gazetteer of India19। Clarendon Press। ১৯০৮। পৃষ্ঠা 241। 
  2. David P. Henige (২০০৪)। Princely states of India: a guide to chronology and rulers। Orchid Press। পৃষ্ঠা 22। আইএসবিএন 978-974-524-049-0 
  3. Hunter, William Wilson, Sir, et al. (1908). Imperial Gazetteer of India, 1908-1931; Clarendon Press, Oxford.
  4. Markovits, Claude (ed.) (2004). A History of Modern India: 1480-1950. Anthem Press, London.
  5. http://www.indianrajputs.com/view/garrauli