ইম্পেরিয়াল গেজেটিয়ার অব ইন্ডিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
'দ্য ইম্পেরিয়াল গেজেটিয়ার অব ইন্ডিয়া' এর প্রচ্ছদ, ১৯৩১, অক্সফোর্ডের ক্লারেন্ডন প্রেস থেকে প্রকাশিত

দ্য ইম্পেরিয়াল গেজেটিয়ার অব ইন্ডিয়া ছিল ব্রিটিশ ভারতের একটি গেজেটিয়ার। বর্তমানে এটি ঐতিহাসিক উপাদান হিসেবে ব্যবহৃত হয়। ১৮৮১ সালে এটি প্রথম প্রকাশিত হয়। ১৮৬৯ সালে স্যার উইলিয়াম উইলসন হান্টার এই গ্রন্থ প্রকাশের মূল পরিকল্পনা করেছিলেন।

১৯০৮, ১৯০৯ ও ১৯৩১ সালের নতুন সংস্করণে চারটি বিশ্বকোষীয় খন্ড রয়েছে যাতে ভারতের ভূগোল, ইতিহাস, অর্থনীতি ও প্রশাসনের উপর আলোকপাত করা হয়েছে। ২০টি খন্ডে বিভিন্ন স্থানের নাম, পরিসংখ্যান ও সংক্ষিপ্ত তথ্য প্রদান করা হয়েছে। প্রত্যেক খন্ডে নির্ঘণ্ট ও মানচিত্র রয়েছে। নতুন সংস্করণগুলি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রেস থেকে প্রকাশিত হয়।

সংস্করণ[সম্পাদনা]

১৮৮১ সালে দ্য ইম্পেরিয়াল গেজেটিয়ার অব ইন্ডিয়ার প্রথম সংস্করণ ৯টি খন্ডে প্রকাশিত হয়। ১৮৮৫-৮৭ সালে ১৪খন্ড নিয়ে দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়। ১৯০০ সালে উইলিয়াম উইলসন হান্টার মারা যাওয়ার পর হার্বা‌র্ট‌ হোপ রিসলি, উইলিয়াম স্টিভেনসন মায়ার, স্যার রিচার্ড‌ বার্ন এবং জেমস সাদারল্যান্ড কটন ২৬খন্ডের ইম্পেরিয়াল গেজেটিয়ার অব ইন্ডিয়া সঙ্কলন করেন।[১]

১৮৯৩ সালে আকারে বড় এবং পরিসংখ্যান সংবলিত একটি সংশোধিত সংস্করণ পৃথক খন্ডে দ্য ইন্ডিয়ান এম্পায়ার:ইটস পিপলস, হিস্ট্রি, এন্ড প্রোডাক্টস। নামে প্রকাশিত হয়েছিল।

এগুলি সব হান্টার কর্তৃক সম্পাদিত হয়। তিনি ১৮৬৯ সালে এর মূল পরিকল্পনা করেছিলেন। পাশাপাশি ইম্পেরিয়াল গেজেটিয়ার অব ইন্ডিয়া:প্রভিন্সিয়াল সিরিজ প্রস্তুত করা হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Henry Scholberg (১৯৭০)। The District Gazetteers of British India: A Bibliography। Zug, Switzerland: Inter Documentation Company। 

আরও পড়ুন[সম্পাদনা]

  • William Wilson Hunter (১৮৮৫)। Imperial Gazetteer of India (2nd সংস্করণ)। London: Trübner। 

বহিঃসংযোগ[সম্পাদনা]