ফ্যান্টাসি ক্রিকেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ফ্যান্টাসি ক্রিকেট ফ্যান্টাসি ক্রীড়া ধারার একটি অংশ। এটি একটি অনলাইন গেম যেখানে সত্যিকারের ক্রিকেট খেলোয়াড়দের একটি ভার্চুয়াল দল তৈরি করা হয় এবং পয়েন্টগুলি বণ্টন করা হয় কীভাবে সেই খেলোয়াড়রা বাস্তব জীবনের ম্যাচগুলিতে পারফর্ম করে। একটি টুর্নামেন্ট জিততে খেলোয়াড়দের সর্বোচ্চ পয়েন্ট এবং লিডারবোর্ডে সর্বোচ্চ পদ অর্জনের দিকে কাজ করতে হবে।

ফ্যান্টাসি ক্রিকেট ম্যাচ[সম্পাদনা]

একটি কল্পনা ক্রিকেট ম্যাচের ব্যাটিং এবং বোলিংয়ের আদেশের উপর ভিত্তি করে তৈরি করা হয়, যা ক্রিকেট শৈলির একটি সবচেয়ে বিতর্কিত অংশ। ক্রমের একটি সামান্য পরিবর্তন খেলার সম্পূর্ণ গতিপথটি পরিবর্তন করতে পারে। মূল বিষয়টি হচ্ছে ১১ জন খেলোয়াড় ও তিন জন বিকল্প খেলোয়াড় একটি ম্যাচ খেলোয়াড়দের নির্ধারিত তালিকা থেকে নির্বাচন করা। কোনও বাজেট ক্যাপ নেই এবং খেলোয়াড় নির্বাচন নির্দিষ্ট সংখ্যক ব্যাটসম্যান, বোলার এবং অলরাউন্ডারদের মধ্যে সীমাবদ্ধ নয় যদিও কিছু কল্পনাপ্রসূত অ্যাপ্লিকেশনগুলিতে আপনি কেবল তাদের পূর্বশর্ত অনুসারে দল তৈরি করতে পারেন। তাদের প্রদত্ত প্যাটার্নের উদাহরণ ৫জন ব্যাটসম্যান, ১জন উইকেট রক্ষক, ২জন অলরাউন্ডার, ৩জন বোলার হতে পারে। একটি কল্পনা দলে যে কোনও ধরনের খেলোয়াড় থাকতে পারে। একটি ফ্যান্টাসি ক্রিকেট ম্যাচের মূল লক্ষ্য যতটা সম্ভব বড় ব্যবধানে বিরোধী দলকে পরাজিত করা। ফ্যান্টাসি ক্রিকেট ম্যাচগুলি তিনটি আন্তর্জাতিক ফর্মে খেলা যেতে পারে: ওয়ানডে আন্তর্জাতিক, টি-টোয়েন্টি এবং টেস্ট ক্রিকেট । ওয়ানডে আন্তর্জাতিক ও টি-টোয়েন্টি সীমিত ওভারের ম্যাচগুলি দুটি ফর্ম্যাটে - প্রতিদিনের খেলা এবং রাউন্ডে খেলা হয়।

দেশ অনুযায়ী[সম্পাদনা]

ভারত[সম্পাদনা]

ফ্যান্টাসি ক্রিকেটকে "দক্ষতার খেলা" হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়, যা মার্কিন যুক্তরাষ্ট্রের কল্পনাপ্রসূত ক্রীড়াগুলির মতো। নগদ ফ্যান্টাসি ক্রিকেট তিনটি গতিশীল শিল্পের মুখপাত্র হ'ল ইন্টারনেট, গেমিং এবং ক্রিকেট।

ভারতের সুপ্রিম কোর্ট উচ্চতর জ্ঞান, প্রশিক্ষণ, মনোযোগ, অভিজ্ঞতা এবং অ্যাডভোরিস্টের ক্ষেত্রে দক্ষতার ব্যাখ্যা দিয়েছে। কে আর লক্ষ্মণনে ভি। তামিলনাড়ু রাজ্য ১৯৯৬ এআইআর এসসি ১১৫৩, এটি নীচে বর্ণিত:

"অন্যদিকে দক্ষতার একটি খেলা - যদিও সুযোগের উপাদানটি অগত্যা পুরোপুরি নির্মূল করা যায় না - এমন একটি যা সাফল্য মূলত খেলোয়াড়ের উচ্চতর জ্ঞান, প্রশিক্ষণ, মনোযোগ, অভিজ্ঞতা এবং অ্যাড্রোয়েটিসের উপর নির্ভর করে।" [১]

সুপ্রিম কোর্টের রায় থেকে প্রাসঙ্গিক অংশটি হ'ল: "এখানে কয়েকটি গেমস রয়েছে, যদি কোনও সুযোগ থাকে যা পুরোপুরি সুযোগ বা দক্ষতার সমন্বয়ে গঠিত হয় এবং যেমন একটি সুযোগের খেলাটি এমন একটি সুযোগ যেখানে দক্ষতার উপাদানটির উপর সুযোগের উপাদানটি প্রাধান্য পায়, এবং দক্ষতার খেলা এমন একটি যা দক্ষতার উপাদানটি সুযোগের উপাদানের উপর নির্ভর করে। এটি হ'ল প্রভাবশালী উপাদান - 'দক্ষতা' বা 'সুযোগ' - যা গেমটির বৈশিষ্ট্য নির্ধারণ করে "" [১]

আদালত দক্ষতার অর্থ স্পষ্টভাবে বলেছেন (অনুচ্ছেদে ২০) নিম্নলিখিত পদগুলিতে: "আমরা তাই ধরে নিই যে" নিছক দক্ষতা "অভিব্যক্তিটির অর্থ যথেষ্ট দক্ষতা বা দক্ষতার অগ্রগতি হবে।" [১] মামলায়, আদালত তামিলনাড়ু গেমিং আইনের ১১ ধারাকে বিবেচনা করেছে, যা 'নিখরচায় দক্ষতার' খেলাগুলির ক্ষেত্রে এই আইনের প্রয়োগকে বাদ দিয়েছিল এবং ১৮6767 সালের পাবলিক জুয়া অ্যাক্টের ১২ নম্বর অনুচ্ছেদে পারী ম্যাটারিয়ায় রয়েছে। [২] সেক্ষেত্রে আদালত সিদ্ধান্তে উপনীত হয়েছিল যে ঘোড়দৌড় একটি দক্ষতার খেলা।

যুক্তরাষ্ট্র[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রে, ভারতীয় উপমহাদেশের প্রবাসীরা ক্রিকেটকে বেশিরভাগ উপভোগ করেন। যদিও ফ্যান্টাসি (আমেরিকান) ফুটবল অত্যন্ত জনপ্রিয়, তবে দেশের গেমের সীমিত জ্ঞানের কারণে ক্রিকেট সহ অন্যান্য খেলাগুলির ব্যাপক আবেদন নেই।

মার্কিন যুক্তরাষ্ট্রে নগদ অর্থের জন্য ফ্যান্টাসি স্পোর্টসকে ২০০law সালের অবৈধ ইন্টারনেট জুয়া এনফোর্সমেন্ট অ্যাক্ট দ্বারা সংজ্ঞায়িত এবং ছাড় দেওয়া হয়েছে। এই আইনে এমন বিধান অন্তর্ভুক্ত ছিল যে আইনের মাধ্যমে কল্পনাপ্রসূত স্পোর্টস গেমস, শিক্ষামূলক গেমস বা কোনও অনলাইন প্রতিযোগিতার ক্ষেত্রে প্রযোজ্য হবে না "এমন একটি ফলাফল রয়েছে যা অংশগ্রহণকারীদের আপেক্ষিক জ্ঞানকে প্রতিফলিত করে, বা শারীরিক প্রতিক্রিয়া বা শারীরিক হেরফেরে তাদের দক্ষতা (তবে সুযোগ নয়) ), এবং কোনও ফ্যান্টাসি বা সিমুলেশন স্পোর্টস গেমের ক্ষেত্রে এমন একটি ফলাফল রয়েছে যা মূলত নির্ধারিত হয় স্পোর্টস ইভেন্টগুলির জড়িত পরিসংখ্যানগত ফলাফলগুলি সহ, কোনও একক স্কোর, পয়েন্ট-স্প্রেড, দলের পারফরম্যান্স বা এই জাতীয় ক্রীড়া ইভেন্টগুলিতে স্বতন্ত্র পারফরম্যান্স সহ… "

তথ্যসূত্র[সম্পাদনা]