নিজাম উদ্দীন খান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নিজাম উদ্দীন খান
ঢাকা-৩ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
১৯৭৯ – ১৯৮২
মানিকগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
১৯৯০ – ১৯৯৬
পূর্বসূরীআব্দুল মালেক
উত্তরসূরীআব্দুল ওহাব খান
ব্যক্তিগত বিবরণ
জন্মমানিকগঞ্জ জেলা
মৃত্যু১৯৯৬
রাজনৈতিক দলবাংলাদেশ জাতীয়তাবাদী দল

নিজাম উদ্দীন খান (মুত্যু: ১৯৯৬)[১] বাংলাদেশের মানিকগঞ্জ জেলার রাজনীতিবিদ যিনি তৎকালীন ঢাকা-৩মানিকগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ছিলেন।[২]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

নিজাম উদ্দীন খান মানিকগঞ্জ জেলা জন্মগ্রহণ করেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

নিজাম উদ্দীন খান ১৯৭৯ সালের দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রার্থী হিসেবে তৎকালীন ঢাকা-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।[৩] এর পর ১৯৯১ সালের পঞ্চম ১৫ ফেব্রুয়ারি ১৯৯৬ সালের ষষ্ঠ ও ১২ জুন ১৯৯৬ সালের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রার্থী হিসেবে মানিকগঞ্জ-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।[৪][৫][৬] ১৯৯৬ সালে তিনি মৃত্যুবরণ করেন।

মুত্যু[সম্পাদনা]

নিজাম উদ্দীন খান ১৯৯৬ সালে মৃত্যুবরণ করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "মানিকগঞ্জে সাবেক সাংসদের মৃত্যু"bdnews24। ২০২৩-০৭-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-৩০ 
  2. "নিজাম উদ্দিন খান, মানিকগঞ্জ"দৈনিক প্রথম আলো। ৫ আগস্ট ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ আগস্ট ২০২০ 
  3. "২য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  4. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  5. "৬ষ্ঠ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৫ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  6. "৭ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা।