চিল্লা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সুফি মৌলভি (শিক্ষক) চিল্লা নামক ধ্যান করছেন।

চিল্লা (ফার্সি: چله, আরবি: أربعين, উভয়ের শাব্দিক অর্থ "চল্লিশ") হল সুফি জীবনধারায় প্রচলিত প্রায়শ্চিত্তমূলক ও নির্জনতা বিষয়ক আধ্যাত্মিক চর্চা। যা ভারতীয় ও ফারসি ঐতিহ্যে বহুলভাবে পরিচিত। এই রীতিতে, একজন ধ্যানকারী বা সন্ন্যাসী মাটিতে একটি চক্রার সীমারেখা তৈরি করে তাতে বসে থেকে ধ্যানের কলাকৌশল চর্চার চেষ্টা করে, এটি করা হয় শিয়াদের আরবাঈন বা চেহলোম উৎসবের অনুকরণে ৪০ দিন একটানা না খেয়ে থেকে। চেহলোম উৎসব আশুরার ৪০ দিন পর হোসাইন ও তার পরিবারের মৃত্যুর চল্লিশা হিসেবে তাদের স্মরণে ইরানের শিয়া সম্প্রদায়ের মাঝে উদযাপিত হয়ে থাকে।[১][২] চিল্লা শব্দটি ফারসি শব্দ চেহেল থেকে এসেছে, যার বাংলা অর্থ চল্লিশ।[৩] চিল্লা সাধারণত চিল্লাখানা নামক একটি নির্জন কক্ষে পালন করা হয়ে থাকে।

যে সকল ব্যক্তি আংশিক বা সম্পূর্ণ চিল্লা সম্পন্ন করেছেন[সম্পাদনা]

চিল্লার সবচেয়ে বিখ্যাত ঘটনা পাওয়া যায় ১৪ শতকের সুফি কবি হাফেজ আর সিরাজের আত্মজৈবনিক বর্ননায়।[৪][৫][৬]

তাবলীগ জামাতের চিল্লা[সম্পাদনা]

তাবলিগ জামাত টানা ৪০ দিন পুরুষদের জন্য নিজ ঘর হতে দূরবর্তী মসজিদে ধর্মীয় শিক্ষা সফর আয়োজন করে, যাকে তারা চিল্লা বলে। এসময় তারা তাদের সুফি মতবাদের গ্রন্থ ফাজায়েলে আমল থেকে পাঠ করে ও মুসলিমদের ইসলামের ৫টি মূল স্তম্ভ শিক্ষা দেয়।

টানা ৪০ দিন ১ম তাকবীরের সাথে জামাতে ফরজ নামাজ আদায়ের উপকারিতা[সম্পাদনা]

আনাস বিন মালিক বর্ণনা করেছেন যে: আল্লাহর রসূল, সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম (তার উপর আল্লাহর আশীর্বাদ ও শান্তি বর্ষিত হোক), বলেছেনঃ “যে ব্যক্তি প্রথম তাকবীর ধরে চল্লিশ দিন পর্যন্ত আল্লাহর জন্য জামাতে (৫ ওয়াক্ত ফরজ) নামায আদায় করে, তার জন্য দু’টি নাজাত লেখা হয়ঃ জাহান্নাম থেকে মুক্তি এবং মুনাফেকী থেকে মুক্তি।

— হাদীসের মান: যঈফ (দারুসসালাম)/হাসান লিগাইরিহি, তথ্যসূত্রঃ জামে আত-তিরমিযী ২৪১, সহীহা ১৯৭৯, সহীহ আত-তারগীব ৪০৯, সহীহ আল-জামি' ৬৩৬৫।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Landolt ও Lawson 2005, পৃ. 203।
  2. Dehlvi 2012, পৃ. 109।
  3. "The Path of Khalwati and Shabani"। ১১ জানুয়ারি ২০০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ জুলাই ২০২০ 
  4. Teachings of Hafiz: Translated by Gertrude Lowthian Bell
  5. "Hafiz حافظ Biography"। ২৭ অক্টোবর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ জুলাই ২০২০ 
  6. Iran Chamber Society

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]