সাফির মসজিদ

স্থানাঙ্ক: ৩৬°৪৭′০০″ উত্তর ৩°০৩′২৯″ পূর্ব / ৩৬.৭৮৩৩৮১৬° উত্তর ৩.০৫৮০৩১২° পূর্ব / 36.7833816; 3.0580312
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাফির মসজিদ
مسجد سفير
ধর্ম
অন্তর্ভুক্তিসুন্নি ইসলাম
অবস্থান
অবস্থানআলজিয়ার্স, আলজেরিয়া
স্থানাঙ্ক৩৬°৪৭′০০″ উত্তর ৩°০৩′২৯″ পূর্ব / ৩৬.৭৮৩৩৮১৬° উত্তর ৩.০৫৮০৩১২° পূর্ব / 36.7833816; 3.0580312
স্থাপত্য
ধরনমসজিদ
সম্পূর্ণ হয়১৫৩৪; ৪৮৯ বছর আগে (1534)

সাফির মসজিদ (আরবি: مسجد سفير বা আরবি: جامع سفير) হল আলজেরিয়ার আলজিয়ার্সে অবস্থিত একটি পুরাতন মসজিদ। এটি ইউনেস্কো দ্বারা স্বীকৃত বিশ্ব ঐতিহ্যবাহী স্থান, মদিনা কোয়ার্টার আলজেরিয়ার ক্যাসবাহে অবস্থিত। এই মসজিদের নকশাটি অটোমান স্থাপত্যশৈলী অনুসরণ করে তৈরি করা হয়েছে।

ব্যাকরণ[সম্পাদনা]

এই মসজিদটি প্রাথমিকভাবে জামি সি.আই.ডি সাফার ইবনে আব্দুল্লাহ নামে পরিচিত ছিল। কিন্তু পরবর্তীতে আঠারো শতকের পরে এটি সাফির মসজিদ বা জামি সাফির নামে নামকরণ করা হয়।[১] নামটি দ্বারা সাফিরকে সাফার ইবনে আব্দুল্লাহ বলে মনে করা হয়। সাফার মূলত একজ খ্রিস্টান দাস ছিলেন, যিনি পরবর্তীতে ইসলাম গ্রহণ করেছিলেন। তিনি আরবি শিখেছিলেন এবং কুরআনে হাফিজ হয়েছিলেন।[২][৩]

ইতিহাস[সম্পাদনা]

১৫৩৪ সালে এই মসজিদের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এই মসজিদটি জাওয়াইয়া মসজিদ সিদি মুহাম্মদ শরীফ থেকে কয়েক মিটার দূরে অবস্থিত। এই মসজিদটি এমন এক জমিতে নির্মিত হয়েছিল, যেখানে নতুন শহর প্রাচীর স্থাপনের পরে এক-চতুর্থাংশ সম্প্রসারণের মাধ্যমে নতুনভাবে মদীনাতে অন্তর্ভুক্ত করা হয়েছিল। অ্যাবলাবল ইন দ্য মসকুউ বইয়ে এই মসজিদের নির্মাণ তারিখ নথিভুক্ত রয়েছে। এই মসজিদের নির্মাণ শুরু নিয়ে সেখানে ৯৪০ হিজরি সনের রজব মাসের উল্লেখ রয়েছে। ১৫৩৪ সালের ১১ই সেপ্টেম্বর তারিখে (৯৪১ হিজরি সনের রবিউল আওয়াল মাসের ২ তারিখে), এই মসজিদের নির্মাণ কাজ শেষ হয়েছিল; অতএব এই মসজিদটি নির্মাণ করতে প্রায় নয় মাস সময় লেগেছিল।[৪]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. مدينة الجزائر القديمة... مساجد بارزة من العمارة المغاربية-الأندلسية لا زالت تتحدى الزمن ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৪ মে ২০১৭ তারিখে (আরবি) Elmasser. সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০১৮।
  2. "Des mosquées-monuments défient le temps"Djazairess (ফরাসি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০১-২৮ 
  3. "Son fondateur était un converti"Djazairess (ফরাসি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০১-২৮ 
  4. القصبة ..الموروث الذي يروي تاريخ الجزائر مع الحضارات العريقة (আরবি) Ennahar Online. সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০১৮।