কারা কিতাপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কারা কিতাপ
প্রথম সংস্করণ
লেখকওরহান পামুক
দেশতুরস্ক
ভাষাতুর্কি
প্রকাশকফারার স্ট্রস এন্ড গিরুক্স
প্রকাশনার তারিখ
১৯৯০

কারা কিতাপ (তুর্কি: Kara Kitap) ওরহান পামুকের একটি উপন্যাস। এটি ১৯৯০ সালে প্রথম প্রকাশিত হয়। গুনেলি গুন ১৯৯৪ সালে এটিকে ইংরেজি ভাষায় অনুবাদ করেন। ২০০৬ সালে এটি মরিন ফ্রিলি দ্বারা ইংরেজি ভাষায় পুনরায় অনূদিত হয়।

কাহিনী[সম্পাদনা]

গালিপ ইস্তানবুলের একজন আইনজীবী। তাঁর গোয়েন্দা উপন্যাস-প্রেমিকা স্ত্রী রুইয়া নিখোঁজ হয়ে যায়। সে কি তার প্রাক্তন স্বামীর জন্য চলে যেতে পারে নাকি সেলালের জন্য, যে জনপ্রিয় কলামিস্ট? কিন্তু সেলাল-ও নিখোঁজ। As Galip investigates, he finds himself assuming the enviable Celâl's identity, wearing his clothes, answering his phone calls, even writing his columns. গ্যালিপ প্রতিটি কল্পনাযোগ্য সূত্র অনুসরণ করে, তবে রহস্যের প্রকৃতি পরিবর্তন হতে থাকে এবং যখন মৃত্যুর হুমকি পান, তখন তিনি সবচেয়ে খারাপের আশঙ্কা শুরু করেন।

ইস্তাম্বুল সম্পর্কে ছদ্মবেশী গল্পগুলির ক্যাসকেড সহ, ব্ল্যাক বুক হ'ল এক উজ্জ্বল অপ্রচলিত রহস্য এবং পরিচয় সম্পর্কে উত্তেজক ধ্যান। তুর্কি সাহিত্যের পাঠকদের কাছে এটি লালিত সংস্কৃতির উপন্যাস যেখানে ওরহান পামুক তাঁর মূল কণ্ঠ খুঁজে পেয়েছিলেন, তবে ইংরেজি ভাষার পাঠকরা এটি বেশিরভাগ ক্ষেত্রে অবহেলা করেছে।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Black Book"www.goodreads.com। সংগ্রহের তারিখ ২০২০-০৪-০৩