শৌর্য চক্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শৌর্য চক্র



ভারতের তৃতীয় সর্বোচ্চ শান্তিকালীন বীরত্বের সম্মাননা পুরস্কার শৌর্য চক্র এবং তার রিবন।
দেশ ভারত ভারত
পুরস্কারদাতা দেশ ভারত ভারত
ধরন পদক
যোগ্যতা *টেরিটোরিয়াল আর্মি, মিলিটিয়া এবং আইনানুগভাবে গঠিত অন্য যে কোনও বাহিনী, সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনী, যে কোনও রিজার্ভ ফোর্সের সেনাবাহিনীর সকল স্তরের কর্মকর্তা ও পুরুষ এবং মহিলা।
  • সামরিক নার্সিং সার্ভিসের নার্সিং অফিসাররা।
  • কেন্দ্রীয় প্যারা-মিলিটারি বাহিনী এবং রেলওয়ে সুরক্ষা বাহিনী সহ সর্বস্তরের উভয় স্তরের নাগরিক নাগরিক এবং পুলিশ বাহিনীর সদস্যরা।[১]
পুরস্কৃত হওয়ার কারণ যুুদ্ধক্ষেত্র ব্যতীত বীরত্ব, সাহসী কর্ম বা আত্মত্যাগের জন্য ভূষিত।[১]
মর্যাদা বর্তমানে পুরষ্কৃত
পরিসংখ্যান
প্রতিষ্ঠিত ১৯৫২
প্রথম পুরস্কৃত ১৯৫২
শেষ পুরস্কৃত ২০১৯
মরনোত্তর
পুরস্কারসমূহ
৬২৭
পদকপ্রাপ্ত ২০১৪ (২০১৭ পর্যন্ত)[২]
পূর্ববর্তী
পরবর্তী (উর্ধতন) অতি বিশিষ্ট সেবা মেডেল[৩]
সমমান বীর চক্র[৩]
পরবর্তী (অধীনস্থ) যুদ্ধ সেবা মেডেল[৩]

শৌর্য চক্র যুুদ্ধক্ষেত্র ব্যতীত বীরত্ব, সাহসী কর্ম বা আত্মত্যাগের জন্য ভূষিত একটি ভারতীয় সামরিক সম্মাননা পুরস্কার । এটি বেসামরিক ব্যক্তিদের পাশাপাশি সামরিক কর্মীদের মাঝে মাঝে মরণোত্তর পুরস্কার দেওয়া হতে পারে। এটি শান্তিকালীন সাহসিকতার পুরস্কারগুলির তৃতীয় স্থানে রয়েছে এবং এটি অশোকচক্র এবং কীর্তি চক্রের পরে আসে। এটি সেনা পদকের আগে ।

ইতিহাস[সম্পাদনা]

ভারতের রাষ্ট্রপতি দ্বারা "অশোক চক্র, তৃতীয় শ্রেণি" হিসাবে প্রতিষ্ঠিত, ১৯৫২ সালের ৪ জানুয়ারী (১৫ আগস্ট ১৯৪৭ থেকে কার্যকর)। সংবিধানগুলি সংশোধন করা হয়েছিল এবং পদকটির নামকরণ করা হয়েছিল ২৭ জানুয়ারী ১৯৬৭ সালে। ১৯৬৭ এর আগে, পুরস্কারটি তৃতীয় শ্রেণির অশোক চক্র হিসাবে পরিচিত ছিল। শৌর্য চক্রের পরবর্তী পুরস্কারগুলি একটি বার দ্বারা পদক ফিতা হিসাবে স্বীকৃত (আজ পর্যন্ত পাঁচটি পুরস্কার দেওয়া হয়েছে)। কোনও প্রাপককে বীরত্বের পৃথক কাজ ছাড়াও অশোকচক্র বা কীর্তিচক্র প্রদান করা সম্ভব।

জুলাই ১৯৯৯ সাল থেকে, এটি পুলিশ বাহিনীর সদস্য এবং স্বীকৃত ফায়ার সার্ভিসেস ছাড়াও উভয় স্তরের নাগরিকদেরও দেওয়া হচ্ছে। [৪] ১৯৯৯ সালের ১ ফেব্রুয়ারি থেকে কেন্দ্রীয় সরকার ৭৫০ টাকা মাসিক উপবৃত্তি নির্ধারণ করে পুরস্কার প্রাপকদের জন্য। জম্মু ও কাশ্মীরে নগদ পুরস্কার প্রদান করে ৭০০ টাকা শৌর্য চক্রের প্রাপকদের জন্য (সিএ। ১৯৬০)।

নকশা[সম্পাদনা]

পদক : বৃত্তাকার ব্রোঞ্জ দিয়ে তৈরি, ব্যাস ১-৩ /৮  ইঞ্চি। কেন্দ্রে অশোকচক্র, পদ্ম পুষ্পস্তবক অর্পিত এবং অলঙ্কৃত প্রান্ত দ্বারা বেষ্টিত। সোজা বার দ্বারা স্থগিত করা হয়েছে। মেডেলের প্রান্তে নামকরণ করা হয়েছে ।

বিপরীত : ১৯৬৭ -এর পূর্বের পুরস্কারের জন্য, পদকটিতে হিন্দিতে "অশোক চক্র" পদকের উপরের প্রান্তে এবং নিচের প্রান্তে ইংরেজিতে একই নাম, "আশোক চক্র" সহ খোদিত থাকত।পদকটি ফাঁকা। দুপাশে রয়েছে পদ্মের নকশা। পদকেরকেন্দ্রটি ফাঁকা, সম্ভবত এই পুরস্কারের বিবরণ সেখানে খোদাই করা যেতে পারে সেই উদ্দেশ্য নিয়ে। ১৯৬৭ -এর পূর্বের পুরস্কারগুলিতে শ্রেণীর কোনও ইঙ্গিত নেই। ১৯৬৭ -পরবর্তী পুরস্কারের জন্য, নামগুলি উপরের হিন্দিতে "শৌড়ুয়া চক্র" এবং নিচে "শৌর্য চক্র" এ পরিবর্তিত হয়েছে।

ফিতা : সবুজ বর্ণের ফিতাটি তিনটি কমলা উল্লম্ব লাইন দ্বারা চারটি সমান অংশে বিভক্ত।

বার : চক্রের প্রাপক যদি আবার চক্র গ্রহণের যোগ্য হয়ে ওঠেন, তবে বীরত্বের এধরনের কাজটি বার দ্বারা চক্রটি রিবন্ডের সাথে সংযুক্ত হওয়ার জন্য স্বীকৃত হবে এবং পরবর্তী প্রতিটি সাহসী কাজের জন্য একটি অতিরিক্ত বার যুক্ত করা হবে এবং এই জাতীয় বার বা বারগুলিও মরণোত্তর পুরস্কার দেওয়া যেতে পারে। এই জাতীয় প্রতিটি বারের জন্য, ক্ষুদ্রায়িত চক্রের একটি প্রতিলিপি একা পরা অবস্থায় রিবন্ডে যুক্ত করা হবে।

নির্বাচিত হইবার যোগ্যতা[সম্পাদনা]

এটা শান্তিকালীন সমতূল্য বীর চক্র । এটি সাধারণত কাউন্টার-বিদ্রোহী অভিযান এবং শান্তির সময় শত্রুর বিরুদ্ধে কর্মের জন্য ভূষিত করা হয়।

নিম্নলিখিত বিভাগের ব্যক্তি শৌর্য চক্রের জন্য যোগ্য:

  • টেরিটোরিয়াল আর্মি, মিলিটিয়া এবং আইনানুগভাবে গঠিত অন্য যে কোনও বাহিনী, সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনী, যে কোনও রিজার্ভ ফোর্সের সেনাবাহিনীর সকল স্তরের কর্মকর্তা ও পুরুষ এবং মহিলা।
  • সামরিক নার্সিং সার্ভিসের নার্সিং অফিসাররা।
  • কেন্দ্রীয় প্যারা-মিলিটারি বাহিনী এবং রেলওয়ে সুরক্ষা বাহিনী সহ সর্বস্তরের উভয় স্তরের নাগরিক নাগরিক এবং পুলিশ বাহিনীর সদস্যরা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Official Home Page of the Indian Army"। Indianarmy.gov.in। সংগ্রহের তারিখ ২০১৯-১০-০৩ 
  2. "Awardees | Gallantry Awards"gallantryawards.gov.in। মে ৪, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টো ৩, ২০১৯ 
  3. "Precedence Of Medals"indianarmy.nic.in/। Indian Army। সংগ্রহের তারিখ ৯ সেপ্টেম্বর ২০১৪ 
  4. [১] Indian Army

বহিঃসংযোগ[সম্পাদনা]