লালমাটিয়া

স্থানাঙ্ক: ২৪°২৬′ উত্তর ৮৮°২৭′ পূর্ব / ২৪.৪৩৩° উত্তর ৮৮.৪৫০° পূর্ব / 24.433; 88.450
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লালমাটিয়া, ঢাকা

লালমাটিয়া বাংলাদেশের রাজধানী ঢাকার মোহাম্মদপুরধানমন্ডির মধ্যে অবস্থিত একটি আবাসিক এলাকা। এলাকাটি সরু রাস্তা ও লাল ইটের বাড়ির জন্য বিখ্যাত। তিনটি গুরুত্বপূর্ণ সড়ক (সাতমসজিদ রোড, পুরাতন ২৭ নম্বর রোড ও মিরপুর রোড) এই এলাকার পাশ দিয়ে গিয়েছে, যা এই এলাকার যোগাযোগ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সামগ্রিক অবস্থা[সম্পাদনা]

এই এলাকার লাল মাটি থেকে "লালমাটিয়া" নামকরণ করা হয়েছে বলে ধারণা করা হয়। এই এলাকায় অনেক আগে থেকেই জনবসতি গড়ে ওঠে। যদিও বর্তমানে অনেক পুরনো ভবন ভেঙে নতুন ইমারত গড়ে তোলা হচ্ছে। সম্পূর্ণ এলাকাটিকে ৮টি ব্লকে ভাগ করা হয়েছে। লালমাটিয়ায় ঢাকার অন্যান্য এলাকার তুলনায় বেশকিছু সংখ্যক খেলার মাঠ রয়েছে। তবে পয়ঃনিষ্কাশনের অব্যস্থাপনা ও সড়কের দুর্দশা এই এলাকার নাগরিক ভোগান্তির কারণ।

আবাসিক এলাকা হওয়া সত্ত্বেও এখানে বেশকিছু বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এছাড়া কিছু এনজিও, হাসপাতাল, দোকান ও রেস্তোরাঁও রয়েছে।

শিক্ষা[সম্পাদনা]

লালমাটিয়ায় বেশ কিছু স্কুল, কলেজ ও দুইটি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো জামিয়া ইসলামিয়া লালমাটিয়া, লালমাটিয়া মহিলা কলেজলালমাটিয়া গার্লস হাই স্কুল ইত্যাদি। ম্যানগ্রোভ, একাডেমিয়া, সাউথ ব্রীজ স্কুল (সিনিয়র সেকশন), কার্ডিফ এর মতো আরও অনেকগুলি নামকরা ইংলিশ মিডিয়াম স্কুল এই এলাকাটিতে অবস্থিত রয়েছে।

নিরাপত্তা ব্যবস্থা[সম্পাদনা]

আনসার বাহিনী ও লালমাটিয়া সোসাইটির নিয়োগকৃত নিরাপত্তারক্ষীদের তৎপরতায় লালমাটিয়ার নিরাপত্তাব্যবস্থা গড়ে উঠেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]