এ কে এম আবু তাহের

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আবু তাহের মিয়া
জন্ম১৯৩২
মৃত্যু২৩ সেপ্টেম্বর ২০০৪(২০০৪-০৯-২৩) (বয়স ৭২)
জাতীয়তাবাংলাদেশি
পেশান্যাশনাল ব্যাংক (বাংলাদেশ) এর চেয়ারম্যান
অরিয়ন লিমিটেডের চেয়ারম্যান
ইউনিভার্সাল মেশিনারি প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান
মোহাম্মদ বশির এন্ড কো প্রাইভেটের চেয়ারম্যান
সন্তান

আবু তাহের মিয়া (আনু. ১৯৩২ - ২৩ সেপ্টেম্বর ২০০৪) ছিলেন একজন বাংলাদেশে শিল্পপতি, বাংলাদেশের প্রথম বেসকারী ব্যাংক ন্যাশনাল ব্যাংক লিমিটেড ব্যাংকের প্রতিষ্ঠাতা সদস্য, স্পন্সর ডিরেক্টর চেয়ারম্যান এবং ওরিয়ন লিমিটেড, ইউনিভার্সাল মেকানিক্যাল প্রাঃ লি ও মোহাম্মদ বসির এন্ড কোং-এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। তিনি একজন সমাজকর্মী ছিলেন।

উপজেলার আদ্রা ইউনিয়নের সোনাইমুড়ি গ্রামের হাজী ইমাম উদ্দিন পরিবারে জন্মগ্রহণ করেন।

১৯৯১ ও ১৯৯৬ (১৫ ফেব্রুয়ারি) ও ২০০১ সালে বিএনপি মনোনিত প্রার্থী হিসেবে তিনি কুমিল্লা-৭ আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন।[১][২][৩] তবে তিনি ১৯৯৬ সালের জুন মাসের ৭ম জাতীয় সংসদ নির্বাচনে পরাজিত হন।

তিনি ২০০৪ সালের ২৩ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  2. "৬ষ্ঠ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৫ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  3. "৮ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  4. "বরুড়ায় সাবেক এমপি আবু তাহেরের মৃত্যুবার্ষিকী পালিত"comillarkagoj.com। ২৩ সেপ্টেম্বর ২০১৮। ১১ ডিসেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১৮